সিবিএন ইন্টারন্যাশনাল:
৫০ বছরের কম বয়সী কেউ আল আকসা মসজিদে ঢুকতে পারবে না। ইসরায়েলি পুলিশ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ৫০ বছরের কোনো ফিলিস্তিনি মুসলিম পুরুষ আল আকসা মসজিদে প্রবেশ করতে পারবে না। আল আকসা মসজিদের সামনে বড় ধরনের বিক্ষোভ সমাবেশের আশঙ্কায় এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। খবর আল জাজিরার।

পূর্ব জেরুজালেমে নতুন নিরাপত্তা ব্যবস্থাকে কেন্দ্র করে বিক্ষোভের পরিকল্পনা করছিল ফিলিস্তিনিরা। আল আকসা মসজিদের সামনে বিক্ষোভে অংশ নেয়া ফিলিস্তিনিদের ওপর বেশ কয়েকবার হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। এসব সংঘর্ষকে কেন্দ্র করে ওই অঞ্চলে উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

পুলিশের এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রাচীন ওই শহর এবং মসজিদে ৫০ বছরের কম বয়সী কোনো মুসলিম পুরুষ প্রবেশ করতে পারবে না। তবে নারীদের ওপর কোনো নিষেধাজ্ঞা জারি করা হয়নি। তারা আগের মতই ওই এলাকায় প্রবেশ করতে পারবেন।

গত সপ্তাহে ইসরায়েলি পুলিশ ওই মসজিদে যেসব ইলেক্ট্রিক ডিভাইস স্থাপন করেছে সে সম্পর্কে ইসরায়েলি নিরাপত্তা পরিষদ জানিয়েছে, এসব ডিভাইস কখন সরানো হবে সে বিষয়ে ইসরায়েলি পুলিশই সিদ্ধান্ত নেবে। ফিলিস্তিনি মুসলিমদের ওই মসজিদে প্রবেশের বিষয়ে কড়াকড়ি আরোপ করা হলেও ইহুদীদের মসজিদে প্রবেশে অনুমতি দেয়া হয়েছে। তবে ইহুদিরা সেখানে প্রার্থনার অনুমতি পায়নি।

গত সপ্তাহ থেকে প্রায় প্রতিদিনেই ইসরায়েলি পুলিশ এবং ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ বাঁধছে। মসজিদে ইলেক্ট্রিক ডিভাইস স্থাপনের বিষয়ে বৃহস্পতিবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর কাছে ইসরায়েলি নিরাপত্তা সেবার বিভিন্ন সেক্টর থেকে সুপারিশ চেয়ে চিঠি পাঠানো হয়েছে।