সংবাদদাতা:

এটি কক্সবাজার ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালের ৫ ম তলার পুরুষ সার্জারি ওয়ার্ডের সামনের চিত্র। ৫ ম তলায় পুরুষ সার্জারি ওয়ার্ডের সামনে আছে মহিলা ও শিশু সার্জারি ওয়ার্ড। শুক্রবার সকাল ১০.০০ টার দিকে হাসপাতালের পুরুষ ওয়ার্ডের ভেতরে দৈনিক প্রতিবেদন তালিকায় দেখা গিয়েছে রোগীর চাপ। প্রতিবেদনের চিত্র অনুযায়ী পুরুষ ওয়ার্ডে বরাদ্দকৃত রোগীর আসন সংখ্যা ৩০ টি হলেও ভর্তি রোগী ৫৯ জন। তার মানে ২৯ জন অতিরিক্ত রোগী আসন ছাড়া চিকিৎসা সেবা নিচ্ছেন। দেখা গেছে যত্রতত্র মেঝেতে শুয়ে আছেন রোগীরা যার ফলে আসনে থাকা রোগীদের হাঁটাচলা করতে কষ্ট হচ্ছে।
অপরদিকে পাশাপাশি ওয়ার্ড মহিলা ও শিশু সার্জারি বিভাগে দেখা গেছে বরাদ্দ আসন সংখ্যা ৪০ টি হলেও ভর্তি রোগী ৭১ জন, তার মানে অতিরিক্ত রোগী ৩১ জন। এভাবে পর্যাপ্ত আসন ছাড়া চলছে কক্সবাজার জেলা ২৫০ শয্যা সদর হাসপাতালের চিকিৎসা সেবা। ভর্তি রোগীদের সাথে কথা বলে জানা গেছে হাসপাতালে পর্যাপ্ত পরিমাণ আসন না থাকায় মেঝেতে শুয়ে স্বাস্থ্য সেবা নিতে হচ্ছে এবং সকালে একবার ছাড়া বড় ডাক্তারবাবুরা আর দেখতে আসেন না আসন বিহীন রোগীদের। প্রায় ১৫ জন রোগী ওয়ার্ডের বাইরে অপরিষ্কার মেঝেতে শুয়ে সেবা নিচ্ছেন। যেসব রোগীরা ওয়ার্ডের বাইরে মেঝেতে শুয়ে আছেন তাদের সাথে কথা বলে জানা যায়, রাত্রে প্রচুর মশা এবং ডাক্তারাও ভালো ভাবে তাদের দেখছেন না। সীমিত আসন সংখ্যার কারণে ওয়ার্ডের ভিতরে এবং বাইরে সিট বিহীন রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে বলেও জানান হাসপাতালে আসা কয়েকজন সরকারী কর্মকর্তা – কর্মচারীও।
সব মিলিয়ে হাসপাতালের চারপাশ নিয়ে রোগীদের কাছ থেকে তেমন অভিযোগ পাওয়া না গেলেও অভিযোগ পাওয়া গেছে কর্তব্যরত নার্সদের বিরুদ্ধে। নার্সদের আচার – আচরণে ক্ষুব্ধ কয়েকজন রোগীও। নার্সদের সেবা এবং আচরণ সন্তোষজনক নয় বলে দাবী করেন রোগীরা।