ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ

অনলাইন  ডেস্ক: জল্পনা শেষ। ভারতের চর্তুদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ। প্রথম কোনও বিজেপি প্রার্থী হিসাবে ভারতের সর্বোচ্চ পদে এলেন দলিত প্রার্থী। গণনার শুরু থেকে মীরা কুমারের থেকে অনেকটা লিড নেন এনডিএ মনোনীত প্রার্থী। বিকেলে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা উত্তর প্রদেশের এই প্রতিনিধি। এমনকী বেশ কিছু রাজ্য থেকে প্রত্যাশার বেশি ভোট পেয়েছেন কোবিন্দ। ২৫ জুলাই কোবিন্দ শপথ নেবেন।

প্রণব মুখোপাধ্যায়ের উত্তরসূরী কে? এই প্রশ্নের উত্তর অনেকেই অনুমান করে ফেলেছিলেন। প্রত্যাশামতোই অঙ্কের বিচারে অনেক যোজন এগিয়েছিলেন কোবিন্দ। তবু হাল ছাড়েননি বিরোধীদের প্রার্থী মীরা কুমার। জানিয়েছিলেন হারানোর কিছু নেই। মীরার এই লড়াকু মেজাজ অবশ্য ভোটের বাক্সে দেখা গেল না। গণনার প্রথম রাউন্ড থেকে স্পষ্ট হয়ে যায় বিশাল ব্যবধানে জিততে চলেছেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ। বেলা ১১টা থেকে গণনা শুরু হয়। দেখা যায় কোবিন্দকে ঢেলে ভোট দিয়েছে গুজরাট, হরিয়ানা, দিল্লি, অরুণাচল, অসম, বিহারের মতো রাজ্য। অন্ধ্রপ্রদেশ থেকে একটিও ভোট পাননি মীরা কুমার। তুলনামূলকভাবে জম্মু-কাশ্মীরে তিনি কিছুটা লড়াই দেন। তবে বেশ কিছু রাজ্যে বাড়তি ভোট পান কোবিন্দ। রাষ্ট্রপতি ভোটে ক্রস ভোটিংয়ের আশঙ্কা করছিল বিরোধী শিবির। ফলে স্পষ্ট হল বেশ কিছু বিরোধী জনপ্রতিনিধি কোবিন্দকে ভোট দিয়েছেন। গুজরাটের ৮জন কংগ্রেস বিধায়ক ভোট দেন এনডিএর প্রার্থীকে। এমনকী গোয়া, অসম, মহরাষ্ট্র, উত্তর প্রদেশের বিরোধী বিধায়করা দলের লাইনের বাইরে গিয়ে কোবিন্দকে সমর্থন জানান। ভোটের প্রবণতা বুঝতে পেরে ফল ঘোষণার কিছু আগে কোবিন্দকে অভিনন্দন জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী কংগ্রেসও কোবিন্দকে শুভেচ্ছা জানায়।

প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী। অন্যদিকে বিরোধী প্রার্থী মীরা কুমার পেয়েছেন ৩৪ শতাংশ সমর্থন। লোকসভা ও রাজ্যসভার ৫২২ জন সাংসদ কোবিন্দকে ভোট দেন। মীরা কুমারের পাশে ছিলেন ২২৫ জন সাংসদ। রাজ্যসভার দুবার সাংসদ হলেও, দু’বার লোকসভা নির্বাচনে প্রার্থী হয়ে দু’বারই হেরেছিলেন কোবিন্দ। প্রথমবার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হয়ে চমকে দিলেন এই দলিত প্রার্থী। এম কে নারায়ণনের পর দ্বিতীয় দলিত হিসাবে রাইসিনা হিলে যাচ্ছিন কোবিন্দ। পাশাপাশি এই প্রথম উত্তর প্রদেশের কোনও প্রতিনিধি রাষ্ট্রপতি ভোটে জিতলেন।

– সংবাদ প্রতিদিন

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবার সচেতনতা প্রয়োজন’

টেকনাফে ঘুর্ণিঝড় প্রস্তুতিমূলক কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রামে ছিনতাইকারী ধরতে ফায়ার সার্ভিস!

মাদক ব্যবসায়িদের গুলি করুন, কেউ কাঁদবে না

২৩ সেপ্টেম্বর কর্ণফুলীতে আসছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

কচ্ছপিয়াতে আবারও বজ্রপাতে ১ মহিলা আহত

ঈদগাঁওতে চাঁন্দের গাড়ির হেলফার নিহত , চালক গুরুতর আহত

ধর্ষণের শিকার নারীর গর্ভের সন্তানের বিধান কী?

মালয়েশিয়ায় ভেজাল মদ খেয়ে বাংলাদেশিসহ ১৫ জনের মৃত্যু

মধু খেলেই ৭ জটিল সমস্যার সমাধান

মুসলমান মেয়েদের হাত মেলানো উচিত না : পপি

নাইক্ষ্যংছড়িতে সেরা শিক্ষক বুলবুল আক্তার

পেকুয়া সড়ক দুর্ঘটনা : চালকের আসনে ছিল হেলপার , নিহত -১

কেঁওচিয়া ইউনিয়ন ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন

কক্সবাজার জেলা সদর হাসপাতালে সাপে কাটা ৩৬ রোগীর চিকিৎসা

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প