ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ

অনলাইন  ডেস্ক: জল্পনা শেষ। ভারতের চর্তুদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ। প্রথম কোনও বিজেপি প্রার্থী হিসাবে ভারতের সর্বোচ্চ পদে এলেন দলিত প্রার্থী। গণনার শুরু থেকে মীরা কুমারের থেকে অনেকটা লিড নেন এনডিএ মনোনীত প্রার্থী। বিকেলে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা উত্তর প্রদেশের এই প্রতিনিধি। এমনকী বেশ কিছু রাজ্য থেকে প্রত্যাশার বেশি ভোট পেয়েছেন কোবিন্দ। ২৫ জুলাই কোবিন্দ শপথ নেবেন।

প্রণব মুখোপাধ্যায়ের উত্তরসূরী কে? এই প্রশ্নের উত্তর অনেকেই অনুমান করে ফেলেছিলেন। প্রত্যাশামতোই অঙ্কের বিচারে অনেক যোজন এগিয়েছিলেন কোবিন্দ। তবু হাল ছাড়েননি বিরোধীদের প্রার্থী মীরা কুমার। জানিয়েছিলেন হারানোর কিছু নেই। মীরার এই লড়াকু মেজাজ অবশ্য ভোটের বাক্সে দেখা গেল না। গণনার প্রথম রাউন্ড থেকে স্পষ্ট হয়ে যায় বিশাল ব্যবধানে জিততে চলেছেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ। বেলা ১১টা থেকে গণনা শুরু হয়। দেখা যায় কোবিন্দকে ঢেলে ভোট দিয়েছে গুজরাট, হরিয়ানা, দিল্লি, অরুণাচল, অসম, বিহারের মতো রাজ্য। অন্ধ্রপ্রদেশ থেকে একটিও ভোট পাননি মীরা কুমার। তুলনামূলকভাবে জম্মু-কাশ্মীরে তিনি কিছুটা লড়াই দেন। তবে বেশ কিছু রাজ্যে বাড়তি ভোট পান কোবিন্দ। রাষ্ট্রপতি ভোটে ক্রস ভোটিংয়ের আশঙ্কা করছিল বিরোধী শিবির। ফলে স্পষ্ট হল বেশ কিছু বিরোধী জনপ্রতিনিধি কোবিন্দকে ভোট দিয়েছেন। গুজরাটের ৮জন কংগ্রেস বিধায়ক ভোট দেন এনডিএর প্রার্থীকে। এমনকী গোয়া, অসম, মহরাষ্ট্র, উত্তর প্রদেশের বিরোধী বিধায়করা দলের লাইনের বাইরে গিয়ে কোবিন্দকে সমর্থন জানান। ভোটের প্রবণতা বুঝতে পেরে ফল ঘোষণার কিছু আগে কোবিন্দকে অভিনন্দন জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী কংগ্রেসও কোবিন্দকে শুভেচ্ছা জানায়।

প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী। অন্যদিকে বিরোধী প্রার্থী মীরা কুমার পেয়েছেন ৩৪ শতাংশ সমর্থন। লোকসভা ও রাজ্যসভার ৫২২ জন সাংসদ কোবিন্দকে ভোট দেন। মীরা কুমারের পাশে ছিলেন ২২৫ জন সাংসদ। রাজ্যসভার দুবার সাংসদ হলেও, দু’বার লোকসভা নির্বাচনে প্রার্থী হয়ে দু’বারই হেরেছিলেন কোবিন্দ। প্রথমবার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হয়ে চমকে দিলেন এই দলিত প্রার্থী। এম কে নারায়ণনের পর দ্বিতীয় দলিত হিসাবে রাইসিনা হিলে যাচ্ছিন কোবিন্দ। পাশাপাশি এই প্রথম উত্তর প্রদেশের কোনও প্রতিনিধি রাষ্ট্রপতি ভোটে জিতলেন।

– সংবাদ প্রতিদিন

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

লুৎফুর রহমান কাজল মনোনয়ন ফরম জমা করেছেন

একটি পোপা মাছের দাম কেন ৮ লাখ টাকা?

ডায়াবেটিস কী? কেন হয়?

এস.এস.সি ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

পাল্টে যেতে পারে সব হিসাব

ভোট কেন্দ্র থেকে সরাসরি সংবাদ সম্প্রচার নিষিদ্ধ

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিতের আহ্বান জাতিসঙ্ঘের

শীতে পাহাড় ও সমুদ্রের হাতছানি

মহেশখালীর উত্তর নলবিলায় হাসান আরিফের নেতৃত্বে ভয়ংকর পাহাড় কর্তন

সমুদ্রবন্দরে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি

মাওলানা আনোয়ারের জানাজা বুধবার সাড়ে ৪টায় মরিচ্যা হাইস্কুল মাঠে

খালেদা জিয়ার প্রার্থিতা নিশ্চিত করতে আপিলে যাচ্ছে বিএনপি

৩৪ কেজি’র পোয়া মাছ বিক্রি হলো ৮ লাখ টাকায়

উখিয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আনোয়ার আর নেই

আরব আমিরাতে উখিয়া প্রবাসীদের মিলনমেলা উপলক্ষে আলোচনা সভা

আ’লীগ জনগনের সংগঠন, নির্বাচনের বিধি মেনে কাজ করুন : মেয়র নাছির

গায়েবি মামলা প্রত্যাহার চেয়ে প্রধানমন্ত্রীর কাছে তালিকা দিল বিএনপি

রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে ভর্ৎসনা মাহাথিরের

হালদা নদীকে দুষণমুক্ত করতে সবার সহযোগিতা চাইলেন ইউএনও রুহুল আমিন

সুব্রত চৌধুরীকে দিয়ে অলির রাজত্ব খতম করতে চায় গণফোরাম