ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ

অনলাইন  ডেস্ক: জল্পনা শেষ। ভারতের চর্তুদশতম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রামনাথ কোবিন্দ। প্রথম কোনও বিজেপি প্রার্থী হিসাবে ভারতের সর্বোচ্চ পদে এলেন দলিত প্রার্থী। গণনার শুরু থেকে মীরা কুমারের থেকে অনেকটা লিড নেন এনডিএ মনোনীত প্রার্থী। বিকেলে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিল রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা উত্তর প্রদেশের এই প্রতিনিধি। এমনকী বেশ কিছু রাজ্য থেকে প্রত্যাশার বেশি ভোট পেয়েছেন কোবিন্দ। ২৫ জুলাই কোবিন্দ শপথ নেবেন।

প্রণব মুখোপাধ্যায়ের উত্তরসূরী কে? এই প্রশ্নের উত্তর অনেকেই অনুমান করে ফেলেছিলেন। প্রত্যাশামতোই অঙ্কের বিচারে অনেক যোজন এগিয়েছিলেন কোবিন্দ। তবু হাল ছাড়েননি বিরোধীদের প্রার্থী মীরা কুমার। জানিয়েছিলেন হারানোর কিছু নেই। মীরার এই লড়াকু মেজাজ অবশ্য ভোটের বাক্সে দেখা গেল না। গণনার প্রথম রাউন্ড থেকে স্পষ্ট হয়ে যায় বিশাল ব্যবধানে জিততে চলেছেন এনডিএ মনোনীত প্রার্থী রামনাথ কোবিন্দ। বেলা ১১টা থেকে গণনা শুরু হয়। দেখা যায় কোবিন্দকে ঢেলে ভোট দিয়েছে গুজরাট, হরিয়ানা, দিল্লি, অরুণাচল, অসম, বিহারের মতো রাজ্য। অন্ধ্রপ্রদেশ থেকে একটিও ভোট পাননি মীরা কুমার। তুলনামূলকভাবে জম্মু-কাশ্মীরে তিনি কিছুটা লড়াই দেন। তবে বেশ কিছু রাজ্যে বাড়তি ভোট পান কোবিন্দ। রাষ্ট্রপতি ভোটে ক্রস ভোটিংয়ের আশঙ্কা করছিল বিরোধী শিবির। ফলে স্পষ্ট হল বেশ কিছু বিরোধী জনপ্রতিনিধি কোবিন্দকে ভোট দিয়েছেন। গুজরাটের ৮জন কংগ্রেস বিধায়ক ভোট দেন এনডিএর প্রার্থীকে। এমনকী গোয়া, অসম, মহরাষ্ট্র, উত্তর প্রদেশের বিরোধী বিধায়করা দলের লাইনের বাইরে গিয়ে কোবিন্দকে সমর্থন জানান। ভোটের প্রবণতা বুঝতে পেরে ফল ঘোষণার কিছু আগে কোবিন্দকে অভিনন্দন জানান রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী কংগ্রেসও কোবিন্দকে শুভেচ্ছা জানায়।

প্রায় ৬৬ শতাংশ ভোট পেয়েছেন এনডিএ প্রার্থী। অন্যদিকে বিরোধী প্রার্থী মীরা কুমার পেয়েছেন ৩৪ শতাংশ সমর্থন। লোকসভা ও রাজ্যসভার ৫২২ জন সাংসদ কোবিন্দকে ভোট দেন। মীরা কুমারের পাশে ছিলেন ২২৫ জন সাংসদ। রাজ্যসভার দুবার সাংসদ হলেও, দু’বার লোকসভা নির্বাচনে প্রার্থী হয়ে দু’বারই হেরেছিলেন কোবিন্দ। প্রথমবার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হয়ে চমকে দিলেন এই দলিত প্রার্থী। এম কে নারায়ণনের পর দ্বিতীয় দলিত হিসাবে রাইসিনা হিলে যাচ্ছিন কোবিন্দ। পাশাপাশি এই প্রথম উত্তর প্রদেশের কোনও প্রতিনিধি রাষ্ট্রপতি ভোটে জিতলেন।

– সংবাদ প্রতিদিন

সর্বশেষ সংবাদ

শ্রীলঙ্কায় বোমা হামলায় শেখ সেলিমের নাতি নিহত, জামাতা আহত

শেখ সেলিমের মেয়ের পরিবার শ্রীলংকায় বোমা হামলার শিকার হয়েছে: প্রধানমন্ত্রী

শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২১৫

কলেজে ভর্তি কার্যক্রম শুরু ১২ মে

বলী খেলার নামে জুয়ার আসর বসাতে মরিয়া প্রভাবশালী মহল!

পেকুয়ায় ৪’শ কৃষকদের মাঝে বিনামূল্যের বীজ ও সার বিতরণ

শ্যালিকাকে ঢিল ছোড়ার প্রতিবাদ করায় বোন জামাইয়ের বাড়িতে বখাটের হামলা

পটিয়ার কেলিশহরে আন্তঃধর্মীয় সম্মেলন

হালিশহরে অজ্ঞাত বস্তাবন্দী লাশ উদ্ধার

মাহফুজউল্লাহ মারা যাননি, জানাল বিএনপি

সৌদি আরবেও ভয়াবহ সন্ত্রাসী হামলা : চার হামলাকারী নিহত

রমজানের পবিত্রতা রক্ষায় অসামাজিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির ৮ দফা দাবি

‘মিথ্যা’ মামলায় খরুলিয়ার মা-মেয়ে কারাগারে:  এএসপির ঘটনাস্থল পরিদর্শন

সাতকানিয়ায় ৪ হাজার পিস ইয়াবাসহ গ্রেপ্তার ২

নতুন কমিটি পেয়ে সৌদিআরব প্রবাসী কক্সবাজার জেলা শ্রমিক দলের মিষ্টি বিতরণ

শ্রীলঙ্কায় ছয় বিস্ফোরণে নিহত ১৫৬

আমরা বর্বর, আমরা জ্ঞানপাপী!!

ধর্ম প্র‌তিমন্ত্রীর রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ড প‌রিদর্শন

টেকনাফে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নাইক্ষ্যংছড়ির মাদক কারবারী নিহত

শ্রীলঙ্কায় ছয়টি ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪২, আহত ২৮০