বাঁশ দিয়ে নির্মিত হচ্ছে বান্দরবান সরকারি মহিলা কলেজের একাডেমিক ভবন

নুরুলকবির, বান্দরবানথেকে:
এবার বাঁশ দিয়ে নির্মিত হচ্ছে বান্দরবান সরকারি মহিলা কলেজের একাডেমিক ভবন । অথচ ভবনে লোহার ব্যবহার করার নিময় রয়েছে। তা না করে ঠিকাদার লোহার পরিবর্তে বাঁশের কঞ্চি ব্যবহার করছে। বুধবার বিকেলের দিকে তাড়াহুড়া করে একাডেমী ভবনের তৃতীয় তলার ড্রপ ওয়ালে বাঁশের কঞ্চি ব্যবহার করছে রাজমিস্ত্রিরা। বিষয়টি শিক্ষার্থীরা জানার পরে আতঙ্ক প্রকাশ করে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে একাডেমী ভবনের তৃতীয় তলাটি নির্মিত হচ্ছে। কাজের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৯০ লাখ টাকা। তবে কোন ঠিকাদার প্রতিষ্ঠানের নামে কাজটি করা হচ্ছে তা জানাতে অপারগতা প্রকাশ করেছে কর্তৃপক্ষ।
বুধবার বিকেলে দিকে গোপন সংবাদের ভিত্তিতে বান্দরবান সরকারি মহিলা কলেজে গিয়ে দেখা যায়, কলেজের একাডেমী ভবনের তৃতীয় তলা সম্প্রসারণের কাজ চলছে। তৃতীয় তলার ড্রপ ওয়ালগুলোতে বাঁশের কঞ্চি ব্যবহার করছে রাজমিস্ত্রি। সিমেন্ট ধরানোর জন্য বাঁশের কঞ্চি ব্যবহার করছে বলে জানায় রাজমিস্ত্রি আলী হোসেন। তিনি বলেন, ঠিকাদার যেভাবে বলেছে সেইভাবে কাজ করছি। ঠিকাদার বাঁশের কঞ্চি ব্যবহার করতে বলেছে তাই লাগানো হচ্ছে। এতে আমার দোষ কি? তিনি জানান, কলেজ ভবনের কাজটি সাব ঠিকাদার হিসেবে নিয়েছে মো: আঞ্জুমিয়া। তিনি তাকে কাজে নিয়োগ দিয়েছেন। সাব ঠিকাদার মো: আঞ্জুমিয়ার সঙ্গে মোবাইল ফোনে কথা হলে তিনি বলেন, আমি কিছু জানিনা। আমি বেশ কয়েকদিন ধরে কাজের বাইরে আছি। কাজের মূল ঠিকাদার হলো উজ্জ্বল কান্তি দাশ ও তাপন কান্তি দাশ। তারাই কাজটি করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ঠিকাদার জানান, ঠিকাদারেরা প্রভাবশালী হওয়ায় শুধু ড্রপ ওয়াল নয় ভবনটির ছাদেও কিছু কিছু বাঁশ ব্যবহার করা হয়েছে। রাজমিস্ত্রি আলী হোসেন জানায়, ভবনের ছাদের কাজটি শেষ হয়েছে গত জুন মাসের আগে।
সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রদীপ বড়ুয়া বলেন, এই কাজে আমাকে কোনো কিছু জানানো হয়নি। কত টাকা কাজ, কি ধরণের কাজ হবে। আমাকে কোনো কিছুই জানায়নি ঠিকাদারেরা। কাজ কি ধরণের হচ্ছে তাই বলতে পারবোনা।
বান্দরবান সরকারি মহিলা কলেজের কয়েকজন শিক্ষার্থী ও শিক্ষকদের তাদের নতুন কলেজ ভবনটি সম্পর্কে জানানো হলে তারাও নতুন ভবনটির নিকটে গিয়ে দেখতে যান। তাঁরা লোহার পরিবর্তে বাঁশের কঞ্চি দেখে চমকে যান। তাঁরা এসময় আতঙ্ক প্রকাশ করে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ঠিকাদার জানান, বান্দরবান সরকারি মহিলা কলেজের একাডেমী ভবনের তৃতীয় তলার কাজে কোনো ধরণের টেন্ডার আহ্বান করা হয়নি। টেন্ডার ছাড়াই কাজটি করা হচ্ছে।
ঠিকাদার উজ্জ্বল দাশ ও তাপস কান্তি দাশ বলেন, আমরা এই ব্যাপারে কোনো কিছুই জানিনা। রাজমিস্ত্রি লোহার পরিবর্তে বাঁশ ব্যবহার করছে সাংবাদিকদের মাধ্যমে জানতে পারছি। বাঁশ ব্যবহারের জন্য সিডিউলে এরকম কোনো কিছু ধরা নেই। রাজমিস্ত্রি নিজের সুবিধার জন্য এমনটি করতে পারে। কাজটির ঠিকাদার প্রতিষ্ঠানের নাম কি জানতে চাওয়া হলে, তাঁরা প্রকাশে অপারগতা জানান।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবানের ইউনিট অফিসার আব্দুল আজিজ বলেন, সাংবাদিকদের মাধ্যমে জানতে পারছি কলেজ ভবনে লোহা পরিবর্তে বাঁশ ব্যবহার করা হচ্ছে। সাংবাদিকদের মাধ্যমে জানার পর সঙ্গে সঙ্গে কাজটি বন্ধ করে দেওয়া হয়েছে। ঠিকাদার প্রতিষ্ঠানের নাম জানতে চাওয়া হলে তিনি বলেন, এই মুহূর্তে জানা নেই। ফাইল দেখে জানাতে পারবো।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ঈদগাঁওতে সী-লাইনের ধাক্কায় ভাই-বোন গুরুতর আহত

সৈকত দখল ও অবৈধভাবে বালি উত্তোলন: জাপা নেতা নুরুল আমিনসহ ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

খালেদা জিয়া চাইলে তাকে ফের হাসপাতালে নিয়ে চিকিৎসার নির্দেশ হাইকোর্টের

দীপেন দেওয়ানের মনোনয়ন দাবী রাঙামাটি বিএনপির

খরুলিয়ায় সড়কের উপর গরুর হাট, ঘটছে দুর্ঘটনা

গণমাধ্যমে এমপি বদি’র মনোনয়ন বঞ্চিতের খবর ‘টক অব দা উখিয়া-টেকনাফ’

স্ত্রীর ভাগ্যে বদির নৌকা!

সোনাদিয়া প্যারাবনে বন্দুকযুদ্ধে জলদস্যু নিহত

কক্সবাজার-৩ সাইমুম সরওয়ার কমলসহ আ.লীগের ৫৪ প্রার্থীর চূড়ান্ত তালিকা

অনলাইন সংবাদের জনপ্রিয়তার প্রতি সরকারের সু-নজর জরুরী

ফ্রান্সস্থ প্রজ্ঞাবিহারের কঠিন চীবর দান উৎসব উদযাপিত

চট্টগ্রামে পাহাড়তলীতে অস্ত্রসহ যুবক আটক

পেকুয়ায় প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন অপসারন

গণপূর্ত বিভাগের দায়িত্বহীনতায় স্বাস্থ্য ও অপরাধ ঝুঁকিতে প্রায় তিন’শ শিক্ষার্থী

শিশু জুবায়ের’র উপর এ কেমন শাসন!

হাসিনা : এ ডটার’স টেলে বানান ভুল, ব্লকবাস্টারকে লিগ্যাল নোটিশ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার