টেকনাফে ভোটার হালনাগাদে রোহিঙ্গা অন্তর্ভূক্তির আশংকা

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:

ভোটার তালিকা হালনাগাদে রোহিঙ্গা অর্ন্তভুক্তির আশংকা দেখা দিয়েছে। টেকনাফের প্রত্যন্ত অঞ্চলে প্রভাবশালী ইয়াবা গডফাদারদের আশ্রয় প্রশ্রয়ে লোকালয়ে হাজার হাজার রোহিঙ্গাদের প্রশ্নবিদ্ধ বসবাস এলাকার সাধারণ মানুষ ও সচেতন মহলকে ভাবিয়ে তুলেছে। টেকনাফ উখিয়ার বিভিন্ন স্থানে রোহিঙ্গাদের অবস্থানের জন্য নিবন্ধিত অনিবন্ধিত কয়েকটি ক্যাম্প বা বস্তি রয়েছে। উক্ত ক্যাম্প বা বস্তিতে অবস্থানরত রোহিঙ্গাদের সেবা ও নিবিড় পরিচর্যার জন্য দেশি-বিদেশী এনজিও সংস্থা গুলো সরকারের এনজিও ব্যুরোর সাথে চুক্তিবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। এতে উক্ত রোহিঙ্গারা দেশী-বিদেশী নানা সাহায্য সহায়তা পাচ্ছেন। এরপরও টেকনাফের বিভিন্ন গ্রামাঞ্চলে এদের অবস্থানের হেতু কি, কারা এদের আশ্রয় প্রশ্রয় দিচ্ছে বা কেন দিচ্ছে এ বিষয়টি নিয়ে সরকারের গোয়েন্দা নজরদারি বাড়ালে নিশ্চয় এর আসল রহস্য বেরিয়ে আসবে বলে অভিজ্ঞ মহল মনে করছেন।

তথ্যানুসন্ধানে গিয়ে বিভিন্ন এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে সীমান্ত উপজেলা উখিয়া-টেকনাফের চিহ্নিত কতিপয় প্রভাবশালী ইয়াবা গডফাদার যাদের নাম শুনলে প্রশাসনসহ সর্বমহলে শিহরন জাগে এসব কিছু ব্যক্তি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ইয়াবা ব্যবসার সফলতার সুবাদে তাদের পূর্ব পরিচিত ইয়াবার জোগানদাতা রোহিঙ্গা নাগরিকদের সম্প্রীতি কৌশলে এদেশে নিয়ে এসে তাদের নিজস্ব বাসা বাড়ী ও ভাড়া বাসাতে মাসিক চুক্তিতে রেখে তাদের মাধ্যমে মিয়ানমার থেকে এখনও অব্যাহত ইয়াবার চালান এদেশে নিয়ে এসে দুই দিক দিয়ে লাভবান হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। আর এসব রোহিঙ্গারা বর্তমানে পরিবার পরিজন নিয়ে এদেশে অবস্থান করে যাচ্ছে। শুধু তাই নয়, প্রভাবশালী ইয়াবা গডফাদাররা স্ব স্ব এলাকায় বন বিভাগের জমিতেও এসব রোহিঙ্গাদের বাসা বাড়ী নির্মাণ করে দিয়ে সরকারী বনভূমি দখলের সুযোগ করে দিচ্ছে। প্রভাবশালী এসব ইয়াবা গডফাদারদের ছত্রছায়ায় থেকে এসব রোহিঙ্গারা দেশের সামাজিক পরিবেশ নষ্ট, বন ভূমি দখল, নানা সন্ত্রাসী কাজে লিপ্ত ও দেশীয় শ্রমিকদের বাজার দখলের পাশাপাশি এদেশের স্থায়ী বাসিন্দাদের সাথে বৈবাহিক সম্পর্ক সৃষ্টি করার মধ্যদিয়ে নানান সুযোগ সুবিধা ভোগ করে যাচ্ছে।

এছাড়াও স্থানীয় জনপ্রতিনিধি ও প্রভাবশালী নেতাদের যোগসাজসে হালনাগাদ ভোটার তালিকায় অর্ন্তভূক্তির জন্য মোটা অংকের মাধ্যমে মরিয়া হয়ে উঠেছে। আসন্ন ২৫ জুলাই শুরু হওয়া হালনাগাদ ভোটার তালিকায় নাম অর্ন্তভূক্তির জন্য ইতিমধ্যেই অনেক রোহিঙ্গা কোটিপতি দৌড়ঝাপ শুরু করে দিয়েছে। অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট প্রশাসনের রন্ধ্রে রন্ধ্রে কতিপয় দুর্নীতিবাজ ব্যক্তি রয়েছেন। যারা টাকার বান্ডিল দেখলে আসল নকল সব ভুলে যায় এবং অতীতেও ভোটার তালিকায় এসব ব্যক্তির কারণে প্রকৃত রোহিঙ্গা নাগরিক ও ভোটার তালিকা অর্ন্তভূক্তির নজির অহরহ। যারা বর্তমানে টেকনাফের বিভিন্ন স্থানে দালান বাড়ী নির্মাণ করে বসবাস করছে এবং নিজেদের এদেশের জন্মসূত্রে নাগরিক দাবী করে সমাজে বিভিন্ন প্রভাব খাটাচ্ছে। এখনও টেকনাফের বিভিন্ন এলাকায় নব্য কোটিপতি রোহিঙ্গারা জমি ক্রয় করে দালান বাড়ী নির্মাণ করলেও তাতে প্রশাসনের কোন মাথা ব্যাথা দেখা যাচ্ছে না। তাই এসব বিষয় মাথায় রেখে উপজেলা প্রশাসন, থানা প্রশাসন ও ভোটার আইডি কার্ডে নিয়োজিত সকল প্রশাসনকে এ ব্যাপারে সজাগ দৃষ্টি রেখে রোহিঙ্গাদের বয়কট করার জন্য এলাকাবাসীর জোর দাবী উঠেছে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ঈদগাঁওয়ের রাজনৈতিক পরিবেশ ক্রমশ অশান্ত হচ্ছে

চট্টগ্রামে নেবুলাইজার ও ভেজিটেবল কাটার মেশিনে ২ কেজি স্বর্ণ সহ আটক ১

সিইসির কাছে হেলিকপ্টার চাইলেন কক্সবাজারের ডিসি

শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বিশ্বে বাংলাদেশের মর্যাদা বেড়েছে- জাফর আলম

ভারত সরকারের ত্রানের বিপুল পরিমান কম্বল বেনাপোল বন্দরে প্রবেশ

বদরখালীতে স্কুলের জমি ও রাস্তা-নালা দখলে বাধা, হামলায় আহত ৪

নির্বাচনের দিন রোহিঙ্গা ক্যাম্প সিল করে দেয়া হবে: ইসি সচিব

উখিয়া-টেকনাফে ধানের শীষের পথসভায় বাধা ও মিথ্যা মামলায় গ্রেফতারের অভিযোগ

বান্দরবানে বীর বাহাদুরের জন্য ভোট চাইলেন শেখ হাসিনা

অফিস ভাংচুর ও পোস্টার ছিঁড়ে জনপ্রিয় হওয়া যায় না- লুৎফুর রহমান কাজল

মিডিয়া কাপ ফুটবল টুর্নামেন্টের সফল সমাপ্তি

খরুলিয়ায় ৯ নং ওয়ার্ড আ’লীগের নির্বাচনী মত বিনিময় সভা অনুষ্ঠিত

উখিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ আহত ২  

বায়তুশ শরফ আত্মশুদ্ধি ও মানব সেবার  অনন্য প্রতিষ্ঠান- আল্লামা কুতুব উদ্দীন

হাটহাজারীতে নির্বাচনী লেভেল প্লেয়িং ফিল্ড নেই : সৈয়দ মুহাম্মদ ইবরাহিম

সাংবাদিক জাবেদের বড় ভাই জাহাঙ্গীরের মৃত্যুতে টেকনাফ পৌর প্রেসক্লাবের শোক

কক্সবাজার পৌরসভার ৭ নং ওয়ার্ডে ধানের শীষের সমর্থনে সভা অনুষ্ঠিত

পেকুয়ায় জমি জবরদখল ও স্থাপনা নির্মাণ চেষ্টা

পেকুয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

কক্সবাজারের ডিজিটাল জনসভাকে জনসমুদ্রে পরিনত করার আহবান