কক্সবাজারে দরিদ্র নারীদের বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ

মিজবাউল হক :

বিআরডিবি বাস্তবায়নে পিআরডিপি-৩ অর্থ্যায়নে প্রতিবন্ধি, বিধবা, দুস্থ ও ভূমিহীন ৮০জন নারীকে আত্ম কর্মসংস্থানের লক্ষ্যে বিনামূল্যে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। গতকাল ১৭জুলাই সকাল দশটায় কক্সবাজার সদর বিআরডিবি মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) পংকজ বড়ুয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান খান বাহাদুর মোস্তাক আহমদ চৌধুরী।

এসময় সেলাই মেশিন বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দরিদ্র নারীদের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। কোন নারী এই সরকারের আমলে অযন্তে অবহেলায় থাকতে দেওয়া হবে না। তারাও নিজেদের পায়ে দাঁড়াতে পারে সেজন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন।

তিনি আরও বলেন, বিআরডিবি’র প্রকল্প পিআরডিপি-৩ অর্থ্যায়নে সমাজের প্রতিবন্ধি, বিধবা, দুস্থ ও ভূমিহীদের বেঁচে নেওয়া হয়েছে। বিশেষ করে সদরের খুরুস্কুল ও পিএমখালী ইউনিয়নের ৮০জন নারীকে বিনামুল্যে সেলাই মেশিন তুলে দেয়া হয়েছে। সরকারের এধরণের উদ্যোগ প্রশংসনীয়। পর্যায়ক্রমে আরও হতদরিদ্র নারীদের আত্মনির্ভরশীল হতে সেলাইন মেশিন ছাড়াও বিভিন্ন আত্মনির্ভরশীলমূলক প্রশিক্ষণ দেওয়া হবে।

জেলা জাতীয় মহিলা সংস্থার সভাপতি কানিজ ফাতেমা মোস্তাক বলেন, পিআরডিপি-৩ থেকে পাওয়া হতদরিদ্র ৮০জন নারীকে বিনামূল্যে সেলাই প্রশিক্ষণ দেওয়া হবে এবং অনেকে অর্থের অভাবে আসতে চায় না। সেজন্য দৈনিক যাতায়ত ভাড়া একশত টাকা সহ জেলা মহিলা সংস্থার পক্ষ থেকে নারীদের বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হবে। বিআরডিবি উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) এনামুল হক বলেন, গ্রামে-গঞ্জে সুবিধা বঞ্চিত নারীদের আয়বর্ধক বিভিন্ন বিভাগের সাথে সম্পর্ক উন্নয়নেই হচ্ছে বিআরডিবির মূল লক্ষ। এরমাধ্যমে দরিদ্র দুরীকরণ সহজ হবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো: সাইফুল ইসলাম বলেন, দেশ থেকে দারিদ্র বিমোচন করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। বিআরডিবি’র প্রকল্প বাস্তবায়নে পিআরডিপি-৩ অর্থ্যায়নে সদর উপজেলার দুটি ইউনিয়নের ৮০জন নারীকে যাচাই-বাচাই করে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। এসময় বিশেষ অতিথি সদরের মহিলা ভাইস চেয়ারম্যান হেলেনাজ তাহের ও জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হামিদা তাহের সহ বিআরডিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

ভোটারের ভালোবাসায় সিক্ত ৮নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী রফিকুল ইসলাম

উখিয়ায় ফলাফল বিপর্যয়,পাশের চেয়ে ফেল বেশী

কাঙ্খিত উন্নয়নের স্বার্থে মুজিবুর রহমানকে মেয়র নির্বাচিত করুন- হাবিবুর রহমান সিরাজ

চকরিয়ায় বজ্রপাতে যুবক নিহত, মহিলাসহ আহত ৫

‘রোহিঙ্গা ইয়াবা হামিদ মিথ্যাচারী যৌতুকলোভী ও ধর্ষক’

পাশের সংখ্যায় কক্সবাজার সিটি কলেজ জেলায় ১ম

বর্তমান সরকারের মাধ্যমে এলাকাবাসী মাছ চাষে সফলতা অর্জন করেছে- ইলিয়াছ এমপি

কুতুবদিয়া কৈয়ারবিল ইউনিয়ন গ্রাম আদালতের শুনানী কার্যক্রম উদ্বোধন

জেলা পর্যায়ে শীর্ষস্থানে মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ

চকরিয়ায় শখের বশে ফুটবল খেলতে গিয়ে পানিতে ডুবে শ্রমিকের মৃত্যু

সদর হাসপাতালে রোগী থাকে বারান্দায়!

মুজিবুর রহমানের ২০ দফা ইশতেহার ঘোষণা

প্রসূতি মায়ের স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে শেখ হাসিনার সরকার-এমপি বদি

‘গাছের মতো উপকারী বন্ধু আর নেই’ 

উখিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

উগ্রবাদ বিষয়ে রচনা লিখে জাতিসংঘে যাচ্ছে পেকুয়ার কলেজ ছাত্রী তনিমা

৯ ওয়ার্ডে শওকত আলমের পাঞ্জাবি মার্কার পক্ষে গণজোয়ার

পুলিশ-আওয়ামী লীগ মিলে নির্বাচনের পরিবেশ নষ্ট করছে -সরওয়ার কামাল

এইচএসসি ফলাফলে কক্সবাজার সরকারী কলেজ গৌরব ধরে রেখেছে

নাইক্ষ্যংছড়ি ১১ বিজিবির উদ্যোগে মাছের পোনা অবমুক্ত ও বৃক্ষ রোপণ