চ.মে.ক হাসপাতালে বেওয়ারিশ পঙ্গু রোগীদের মানবেতর জীবন

(পর্ব -১)

আলাউদ্দিন :

ভাবছিলাম অনেক দিন ধরে লেখব কিন্তু মা’র অপারেশনের পর থেকে কিছু পারিবারিক টেনশন থাকায় লেখা হয়নি । রমজানে শুরুর এক সপ্তাহের মাঝামাঝি মা অসাবধানতা বশত বাড়িতে পড়ে পায়ের হাঁড় ভেঙ্গে ফেলে ।

মাকে স্থানীয় লোহাগাড়া জেনারেল হাসপাতালে ডা: তারেক আহমদ কাছে নিয়ে যাই। সেখানে প্রাথমিক চিকিত্‍সা দিয়ে পরদিন মা কে নিয়ে চলে গেলাম চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে । জীবনে প্রথম বার কোন রোগীকে নিয়ে চমেকে । ২৬ নং মহিলা ওয়ার্ডে মাকে ভর্তি দিল । সিড়ি দিয়ে উঠার সময় ২৬ নং ওয়ার্ডের নিচ তলার বারান্দায় কয়েজন পঙ্গু রোগী দেখতে পাই । তাদের পাশে কেউ নেই । একা বসে যেন তারা কিছু ভাবতেছে । জরুরী কাজে প্রায় সময় নিচে- উপরে আসা যাওয়া সময় দেখতাম তাদের । তাদের দেখে খুব চিন্তা লাগত। ভাবলাম তাদের নিয়ে একটা ফিচার লেখা যেতে পারে ।

পরদিন সকালে ফেসবুক বন্ধু আরিফুল ইসলাম চৌধুরীকে সাথে নিয়ে কথা বলতে চেষ্টা করলাম তাদের সাথে । কথা হল এক বৃদ্ধের সাথে ,বয়স প্রায় ৬০ এর কাছাকাছি , মুখে সাদা দাড়ি আছে ।

নামটা ঠিক মনে নাই । বাড়ি নাকি হাটাজারিতে । জানতে চাইলাম দূর্ঘটনা কিভাবে হল । বৃদ্ধটি জানান ৫/৬ মাসের বেশী আগে হাটাহাজারিতে রাস্তা পারাপারের সময় বাসের সাথে দূর্ঘটনায় গুরুতর আহত হন । এর পর কে বা কাহারা তাকে হাসপাতালে নিয়ে এসে ভর্তি করে দিয়ে চলে যায় । দুর্ঘটনায় তার একটি পায়ের হাড় ভেঙ্গে যায় । পুরো পা’টি সাদা ভেন্ডিজে ঢাকা ।  জানতে চাইলাম পরিবারের কেউ আছে কিনা । বৃদ্ধটি জানান, তার কেউ নেই । তিনি  একা।

গায়ে পরনে একটা লুঙ্গী ছাড়া আর কিছু নেই । যে বেডে শুয়ে আছে তাও তালিজোড়া । হাসপাতাল কতৃর্ক যা দেয় তা খেয়ে কোন রকম বেচেঁ আছে । তখন তীব্র গরম পড়েছিল । গরম সহ্য করতে না পেরে ছটফট করতেছে সে । এসব চিত্র দেখে বন্ধু আরিফুল ইসলাম বলে উঠল , কেউ না থাকায় আজ তাদের এই অবস্থা। আমার কলেজ বন্ধুদের বলে দেখি তাদের জন্য কিছু করতে পারি কিনা। এছাড়াও ২৬নং ওয়ার্ডে রোগী বেশী থাকে তাছাড়া অভিভাবক না থাকায় তাদের স্থান বারান্দায় হয়েছে ।

 

চলবে……..

আলাউদ্দিন ,লোহাগাড়া 

সর্বশেষ সংবাদ

আল্লাহর অপূর্ব দান ‘আয়াতুল কুরসি’

যেভাবে উদ্ধার হলো সোহেল তাজের ভাগ্নে সৌরভ

দ্রুত মাতৃভূমিতে ফিরতে চায় রোহিঙ্গারা

নিখোঁজের ১১ দিন পর সোহেল তাজের ভাগ্নে উদ্ধার

বিএনপির একদিকে ফুল অন্যদিকে অশ্রু!

প্রবৃদ্ধিতে শীর্ষে বাংলাদেশ : এডিবি

ইফা ডিজির এত দুর্নীতি!

মেসিতে মান বাঁচল আর্জেন্টিনার

শুধু এনজিওদের কারণে রসাতলে একটি প্রজন্ম

শরণার্থী দিবস কি? জানে না রোহিঙ্গারা, স্থায়ী সমাধানে ফিরতে চায় স্বদেশে

জলাবদ্ধতা নিরসনে পরিচ্ছন্ন শহরের বিকল্প নেই: মেয়র নাছির

এসএসসি ৮২-ব্যাচ এসোসিয়েটস এর ঈদ পুনর্মিলনী

মাতামুহুরি উপজেলার প্রশাসনিক অঞ্চল বদরখালীতে করার দাবী

নীড়ের টানে স্মৃতির বানে: চট্টগ্রাম মেডিকেল কলেজের ৩৮/৭ ব্যাচের পূণর্মিলন

চকরিয়ায় দরবেশকাটা জামে মসজিদের ৮০ কানি সম্পত্তি থাকলেও উন্নয়ন নেই

কক্সবাজারে আগত দেশ-বিদেশী প্রশিক্ষক ও বাফুফে’র কর্মকর্তাদের মতবিনিময়

দীর্ঘ ২০ বছর ধরে উপেক্ষিত ঈদগাঁও উপজেলা বাস্তবায়ন

সড়ক উন্নয়ন হাটহাজারী পৌরসভার দৃশ্যপট বদলে দিচ্ছে

বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরির সুযোগ

উচ্ছেদ আতঙ্কে শাহপরীর দ্বীপ জালিয়া পাড়ার ভূমিহীন ৩’শ পরিবার