অাজিজুল হক:
নাইক্ষ্যংছড়ির উপজেলার ঘুমধুম তুমব্রু সীমান্তে চোরাচালান ঠেকাতে গিয়ে দুই বিজিবি সদস্য আহত হওয়ার খবর পাওয়া গেছে। চোরাকারবারীরা বিজিবির অস্ত্র ছিনিয়ে নিতে চাইলে এ সময় আত্মরক্ষার্থে ফাঁকা গুলি বর্ষণ করে বিজিবি। ১৬ জুলাই রোববার দুপুরে তুমব্রু কোনাপাড়ায় এ ঘটনা ঘটে। এ সময় বিজিবি সদস্যরা ওই এলাকা থেকে ১৮ বস্তা চোরাই মালামাল উদ্ধার করেছে যদিওবা বিজিবি উপস্থিত হওয়ার অাগে শতাধিক বস্তা মালামাল মিয়ানমারে পাচার করে দেয় সঙ্গবদ্ধ পাচারকারীরা।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান তুমব্রুর কোনাপাড়া সীমান্ত দিয়ে ২০-৩০ জনের একটি চোরাকারবারী দল বাংলাদেশ থেকে মিয়ানমারে মালামাল পাচার করার সময় সেখানে টহলরত বিজিবির সদস্যরা তাদের বাধা দিলে চোরা কারবারীদের দল দা, ছুরি,লাঠি নিয়ে বিজিবির উপর হামলা করে ও অস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা চালায়। হামলায় ২ বিজিবি সদস্য আহত হয়।

এ সময় আত্মরক্ষার্থে বিজিবি সদস্যরা ৩ রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করলে চোরাকারবারীরা সীমান্ত দিয়ে মিয়ানমারে পালিয়ে যায়। আহত ২ বিজিবি সদস্যরা হলো সিপাহী মো. আল আমিন ও সিপাহী মো. রুবেল। তাদের প্রাথমিকভাবে চিকিৎসা দেয়া হয়েছে।

বিজিবির কক্সবাজার ৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মঞ্জুরুল হাসান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বিজিবির সদস্যরা জীবন বাজি রেখে সীমান্তে চোরাকারবারীদের ঠেকিয়েছে। সেখান থেকে ১৮ বস্তা চোরাই মালামালও উদ্ধার করা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে সীমান্তে বিজিবি সতর্ক অবস্থায় রয়েছে বলে জানান এই কর্মকর্তা।