টেকনাফ-উখিয়ায় ‘সুবিধা বঞ্চিত’ নারীদের মাঝে সাড়ে ২২ লাখ টাকা বিতরণ

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :
রোহিঙ্গা অধ্যুষিত টেকনাফ ও উখিয়া উপজেলার সুবিধা বঞ্চিত নারীদের পুষ্টি উন্নয়নে আন্তর্জাতিক সংস্থা ‘ইউএনএফপিএ’ মোট ২২ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ দিয়েছে।
জানা যায়, টেকনাফের উপকুলীয় জনপদ বাহারছড়া ইউনিয়নে ‘সুবিধা বঞ্চিত’ ৯০০ নারীদের মাঝে ১৩ লক্ষ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। গরীব, দুঃস্থ অসহায় ও সুবিধা বঞ্চিত নারীদের মধ্যে রয়েছেন গর্ভবতী, বিধবা, নির্যাতিতা ও প্রতিবন্ধী। তালিকাভুক্ত প্রত্যেক নারীকে নগদ ১৫০০ টাকা করে দেয়া হয়েছে। টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে (এফডব্লিউসি) ১৬ জুলাই টাকা বিতরণ সম্পন্ন হয়। আন্তর্জাতিক সংস্থা ‘ইউএনএফপিএ’ রোহিঙ্গা অধ্যুষিত এলাকার সুবিধা বঞ্চিত গর্ভবতী, বিধবা, নির্যাতিতা ও প্রতিবন্ধী নারীদের পুষ্টি উন্নয়নে এনজিও সংস্থা আরটিএমআই ইন্টারন্যাশনালের মাধ্যমে ৩ দিন ধরে টাকা বিতরণ করেন। টেকনাফ উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার শ্রুতি পুর্ণ চাকমা সরকারী প্রতিনিধি হিসাবে টাকা বিতরণ অনুষ্টানে উপস্থিত ছিলেন।
টেকনাফ উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার শ্রুতি পুর্ণ চাকমা জানান রোহিঙ্গা অধ্যুষিত এলাকার সুবিধা বঞ্চিত গর্ভবতী, বিধবা, নির্যাতিতা ও প্রতিবন্ধী নারীদের পুষ্টি উন্নয়নে আন্তর্জাতিক সংস্থা ‘ইউএনএফপিএ’ এ টাকা দিয়েছেন। দুঃস্থ অসহায় ও সুবিধা বঞ্চিত নারীদের তালিকাভুক্তিতে টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ সনাক্ত করেন। তম্মধ্যে কিছু রোহিঙ্গা নারীও রয়েছেন। টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে (এফডব্লিউসি) কর্মরত আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা আইওএম এর মেডিকেল অফিসার ডাঃ নাইমে প্রু, এনজিও সংস্থা আরটিএমআই ইন্টারন্যাশনালের ফিল্ড সুপারভাইজার শেখ মোঃ আনিসুর রহমান ও সাইফুল ইসলাম, প্রোগ্রাম অফিসার সরওয়ার আলম, শামলাপুর স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে (এফডব্লিউসি) কর্মরত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (স্যাকমো) ডাঃ আমান উল্লাহ, পরিবার কল্যাণ পরিদর্শিকা মিতা বড়–য়া এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।
এনজিও সংস্থা আরটিএমআই ইন্টারন্যাশনালের ফিল্ড সুপারভাইজার সাইফুল ইসলাম জানান অনুরুপভাবে উখিয়া উপজেলাতেও টাকা বিতরণ করা হবে। উখিয়াতে দেয়া হবে ৬০০ জন নারীকে। টাকার পরিমাণ ৯ লক্ষ টাকা। বর্তমানে উখিয়াতে গরীব, দুঃস্থ অসহায় ও সুবিধা বঞ্চিত নারীদের তালিকা চুড়ান্ত করার কাজ চলছে। আগামী কয়েক দিনের মধ্যেই টাকা বিতরণ করা হবে। সব মিলে টেকনাফ এবং উখিয়া উপজেলার ১৫০০ জন গরীব, দুঃস্থ অসহায় ও সুবিধা বঞ্চিত নারীদের মাঝে মোট ২২ লক্ষ ৫০ হাজার টাকা বিতরণ করা হচ্ছে।

সর্বশেষ সংবাদ

আলীকদমে পদত্যাগী চেয়ারম্যান ও প্রার্থীর বিরুদ্ধে মামলা

ডিলাইট হলিডে ফাউন্ডেশনের উদ্যোগে মহান একুশে ফেব্রুয়ারি উদযাপিত

সেন্টমার্টিন বঙ্গোপসাগর থেকে ১১ জন মাঝিমাল্লা ও ট্রলারসহ ১লাখ ইয়াবা উদ্ধার

আমি বাংলায় ভালোবাসি , বাংলাকে ভালোবাসি

কক্সবাজার হাশেমিয়া কামিল মাদ্রাসায় শহীদ দিবস উদযাপন

ফুলে ফুলে ভরে গেছে ঈদগাঁও কেন্দ্রীয় শহীদ মিনার

ইটিএস ইয়ুথ ডেভেলমেন্টের ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি ও দিনব্যাপী ফ্রি মেডিক্যাল ক্যাম্প

শহীদ মিনারে জেলা আওয়ামীলীগের শ্রদ্ধান্ঞ্জলি

শহীদদের শ্রদ্ধা জানালো কক্সবাজার পৌরসভা

একুশের প্রথম প্রহরে শহীদদের শ্রদ্ধা জানালো জেলা বিএনপি

সাবেক ছাত্রদল নেতা হাবিব উল্লাহ ১০ হাজার ইয়াবাসহ আটক

নাইক্ষ্যংছড়িতে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

পুরান ঢাকার আগুন নিয়ন্ত্রণে, ৬৫ লাশ উদ্ধার

‘দিনাজপুরে সপ্তম শ্রেণির মেয়েরা ইয়াবায় আসক্ত’

২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হবে বাংলাদেশ

কক্সবাজারে ফুলে ফুলে অমর একুশের শহীদদের স্মরণ

পুরান ঢাকার চকবাজারে আগুন, ৫৬ লাশ উদ্ধার

ভারুয়াখালীতে স্কুলছাত্রকে অপহরণের চেষ্টা  ‘ভাই গ্রুপের’

আজ আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস

মুজিবুর রহমান ও এমপি জাফরের দোয়া নিলেন ফজলুল করিম সাঈদী