ইসরায়েলি পুলিশের গুলিতে তিন ফিলিস্তিনি নাগরিক ও ফিলিস্তিনিদের গুলিতে দুই ইসরায়েলি পুলিশ নিহতের ঘটনার জেরে পবিত্র আল আকসা মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।
শুক্রবার গুলিবিনিময়ের পর পরপরই জুমার নামাজ বন্ধ করে দেয় ইসরায়েল। পরে মসজিদটি বন্ধের কথা জানানো হয়। খবর- আল জাজিরার।

এদিকে, এ ঘটনায় জেরুজালেমের শীর্ষ মুসলিম নেতা শেখ মুহাম্মদ আহমেদ হুসেইনকে আটক করা হয়। তিনি এ হত্যাকাণ্ডের নিন্দা জানান এবং কাছাকাছি উন্মুক্ত স্থানে নামাজ পরিচালনা করেন। এর পরই ইসরায়েলি পুলিশ তাকে আটক করে। পরে তাকে ২৮০০ মার্কিন ডলার মুচলেকায় জামিন দেওয়া হয়।

 

আল জাজিজার প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরে এবারই প্রথম জুমার নামাজ বন্ধ করে দিলো ইসরায়েল। এতে করে যে ১০ হাজারের মতো ফিলিস্তিনি জুমার নামাজ পড়তে আসেন তাদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, জুমার নামাজের আগে বন্দুকধারী তিন ফিলিস্তিনি আল আকসা মসজিদ কম্পাউন্ডে দায়িত্বরত পুলিশের ওপর হামলা চালায়। এতে দুই পুলিশ সদস্য গুরুতর আহত হন। এ সময় ইসরায়েলি পুলিশ গুলি করে ওই ফিলিস্তিনিদের হত্যা করে।

হাজার বছরের ঐতিহ্যবাহী পবিত্র আল আকসা মসজিদ মুসলিম ধর্মাবলম্বীদের কাছে তৃতীয় সর্বোচ্চ পবিত্র স্থান হিসেবে বিবেচিত। ইহুদি ও খ্রিস্টান সম্প্রদায়ের কাছে এটি অত্যন্ত পবিত্র স্থান। প্রতি শুক্রবার জুমার নামাজ আদায় করতে অবরুদ্ধ হাজারো ফিলিস্তিনি এখানে আসেন।