নিউজ ডেস্ক:
তিন দিনের সরকারি সফরে আজ ঢাকায় এসেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা। বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। বিমানবন্দরে সিরিসেনাকে গার্ড অব অনার প্রদান করা হয় এবং তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সিরিসেনার সফরসঙ্গী হয়ে এসেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রবি করুনায়েকে, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রী অরুনা প্রিয়াদর্শনা, উচ্চশিক্ষা ও জনপথ প্রতিমন্ত্রী মোহন লাল গ্রেরো, কৃষি প্রতিমন্ত্রী ওয়াসানতা আলুইহারে, অর্থ ও গণযোগাযোগ উপমন্ত্রী লাসান্থা আলাগাইয়ানা ও নৌপরিবহন উপমন্ত্রী নিশান্থা মোথোতেইগামাসহ ৭৩ সদস্যের প্রতিনিধি দল।

সিরিসেনার ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে দশটিরও বেশি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। তিন দিনের সরকারি সফরে ১৩ থেকে ১৫ জুলাই পর্যন্ত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বাংলাদেশে অবস্থান করবেন।

আজ বিকেলে তিনি সাভারের জাতীয় স্মৃতিসৌধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়া তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন। আজ সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

১৪ জুলাই বিকেলে জাতীয় সংসদের স্পিকার, সংসদের বিরোধীদলীয় নেতা ও স্বাস্থ্যমন্ত্রী শ্রীলঙ্কার রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এদিন রাষ্ট্রপতির সঙ্গে সন্ধ্যায় বঙ্গভবনে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন এবং তার সম্মানে রাষ্ট্রপতির দেয়া নৈশভোজে অংশগ্রহণ করবেন।

১৫ জুলাই সকালে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই এবং বিডা’র যৌথ উদ্যোগে আয়োজিত বাংলাদেশ-শ্রীলল্কা বিজনেস সংলাপে অংশগ্রহণ করবেন। পরে তিনি শ্রীলল্কার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।