‘বাগদাদি নিহত’

অনলাইন ডেস্ক :
স্বঘোষিত খলিফা আবু বকর আল-বাগদাদি নিহত হওয়ার কথা স্বীকার করছে মধ্যপ্রাচ্যের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ইরাকের আল সুমাইরা সংবাদ সংস্থাকে এ ব্যাপারে তথ্য দিয়েছেন খোদ আইএস সদস্যরা। পাশাপাশি, যুক্তরাজ্য-ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, তাদের কাছে আইএস’র উঁচু সারির নেতা নিশ্চিত করেছেন যে, আইএস নেতা আবু বকর আল-বাগদাদি মারা গেছেন। এ খবর দিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও ডেইলি মেইল।
খবরে বলা হয়, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রনালয় জুনে দাবি করে, সিরিয়ার রাক্কা শহরে আইএস কমান্ডারদের একটি সভায় তাদের বিমান হামলায় বাগদাদি নিহত হয়ে থাকতে পারেন। তবে ওয়াশিংটন বলেছে, বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করতে পারবে না তারা। তখন পশ্চিমা ও ইরাকি কর্মকর্তারা রাশিয়ার এই দাবি নিয়ে সংশয় প্রকাশ করেন।
রয়টার্সের খবরে বলা হয়, রয়টার্স নিজস্বভাবে এই মৃত্যুর খবর নিশ্চিত করতে পারছে না। তবে সিরিয়া ও ইরাকের পরিস্থিতি পর্যবেক্ষণকারী সংস্থা অবজারভেটরির পরিচালক রামি আবদুল রহমান বলেছেন, ‘আমাদের কাছে দেইর আল-জোর এলাকার আইএস’র প্রথম সারির এক নেতা সহ একাধিক নেতাদের কাছ থেকে প্রাপ্ত তথ্য রয়েছে যে, বাগদাদি নিহত।’
বাগদাদির মৃত্যুর খবরে অতীতেও অনেকবার প্রচারিত রয়েছে। কিন্তু সেগুলো মিথ্যে বলেই প্রমাণিত হয়েছে পরে। কিন্তু সিরিয়ার গৃহযুদ্ধ চলাকালে সত্য ও গ্রহণযোগ্য সংবাদ প্রদানের সুনাম রয়েছে অবজারভেটরির। আবদুল রহমান বলেন, সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহর দেইর আল-জোর-এ অবস্থানরত অবজারভেটরির সূত্রগুলোকে আইএস’র একাধিক সূত্র জানিয়েছে যে, বাগদাদি মারা গেছে। তবে কখন মারা গেছে তা বলা হয়নি। তবে ইরাকের আল সুমাইরা পত্রিকা বলছে, ৪৫ বছর বয়সী এই আইএস নেতা ইরাকের নিনেভেহ প্রদেশে এক বিমান হামলায় নিহত হয়েছেন।
ইরাকি ও কুর্দি কর্মকর্তারা তার মৃত্যু নিশ্চিত করেনি। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বাগদাদির মৃত্যু নিশ্চিত করে এমন তাৎক্ষণিক কোনো তথ্য তাদের হাতে নেই। এছাড়া আইএস সংশ্লিষ্ট ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট থেকে বাগদাদির সম্ভাব্য মৃত্যু নিয়ে কোনো সংবাদ প্রকাশ করা হয়নি।
২০১৪ সালে ইরাকের মসুল নগরী দখলে নেওয়ার পর সেখানকার ঐতিহ্যবাহী প্রাচীন আল নূরি মসজিদে দাঁড়িয়ে কথিত খিলাফতের ঘোষণা দেন বাগদাদি। কয়েকদিন আগেই মসুল দখলে নিয়েছে ইরাকি বাহিনী। ইরাক থেকে পিছু হটছে আইএস। কমছে তাদের দখলে থাকা ভূখ-ের আয়তন। এমন সময় বাগদাদির মৃত্যুর খবর হবে জঙ্গিগোষ্ঠীটির জন্য সবচেয়ে বড় আঘাত।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

সাবেক এমপি মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে সপ্তাহব্যাপী কর্মসূচী

কুতুবদিয়ায় অস্ত্রসহ আন্তঃজেলা ডাকাত দলের ৩ সদস্য আটক

কক্সবাজারে ‘শেখ হাসিনার উন্নয়নের গল্প’ প্রচারে ছাত্রনেতা ইশতিয়াক

লামায় কারিতাস টেকনিক্যাল ট্রেনিং কোর্সের সনদ বিতরণ

গোলদিঘীর সৌন্দর্য্য বর্ধন, মাস্টার প্ল্যান নিয়ে ৮ ও ৯নং ওয়ার্ডের সাথে কউকের মতবিনিময়

টেকনাফের ইয়াবা রানী ইয়াসমিনসহ দুইজন আটক, মিললো বস্তাভর্তি ৭২ হাজার ইয়াবা

টেকনাফে ২০ হাজার ইয়াবাসহ তিনজন আটক

বালুখালী শরণার্থী ক্যাম্প থেকে রোহিঙ্গা বৃদ্ধ অপহরণ, মুক্তিপণ দাবী

যানজটমুক্ত করতে মাঠে অটোবাইক মালিক চালকরা

বিতর্কিত ডিজিটাল আইন সংবিধান বিরোধী

কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন রোনালদো

ঘামের গন্ধে কাছে আসে যে সাপ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব ফের গ্রেফতার

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কবার্তা

এক নিয়োগ আবেদনে ৪০ কোটিরও বেশি আয়

আলোচনায় বসতে মোদিকে ইমরানের চিঠি

চকরিয়ায় মোবাইল চুরির অভিযোগে যুবককে ধরে নিয়ে মাথান্যাড়া শাস্তি!

বিতর্ক প্রতিযোগিতাঃ বাংলায় দর্শন বিভাগ, ইংরেজিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ চ্যাম্পিয়ন

খুটাখালী বিএনপি নেতা ডাঃ শফির পিতার ইন্তেকাল

ভারসাম্যপূর্ণ উন্নত বাংলাদেশ গড়ার কাজ করছে ইসলামী ব্যাংক