মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের চিংড়ি খাতের প্রকল্পে অনিয়ম, দুর্নীতির অভিযোগের মামলায় কক্সবাজারের সাবেক ডেপুটি কমিশনার (ডিসি) রুহুল আমিন ও অ্যাডিশনাল ডেপুটি কমিশনার (এডিসি) জাফর আলমের জামিন বাতিল করেছেন আপিল বিভাগ। সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী শম রেজাউল করিম।

খুরশীদ আলম খান বলেন, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের চিংড়ি খাতের ক্ষতিপূরণ প্রকল্পে ভুয়া লোকজনের নামে প্রকল্প দেখিয়ে অর্থ আত্মসাতের মামলায় পৃথকভাবে হাইকোর্ট দুই আসামিকে জামিন দিয়েছিলেন। এর বিরুদ্ধে দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ সোমবার তাদের জামিন বাতিল করেছেন।

প্রসঙ্গত, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের চিংড়ি খাতের ক্ষতিপূরণ প্রকল্পে ভুয়া লোকজনের নামে প্রকল্প দেখিয়ে ২৩ কোটি টাকা আত্মসাৎ করা হয়। এই চক্রের অন্যতম হোতা মাতারবাড়ির রফিকুল ইসলাম প্রকাশ ভেন্ডার রফিক, জমির উদ্দীন ও কক্সবাজার থানা রোডের দোকানদার মৌলভী সেলিম। তবে নেপথ্যে থেকে আত্মসাতের নেতৃত্বে ছিলেন কক্সবাজারের তৎকালীন ডিসি ও এডিসি।

এই ঘটনায় মাতারবাড়ির কাউছার আহামদ নামে এক ব্যক্তি জেলা প্রশাসককে মূল আসামি করে ২৭ জনের বিরুদ্ধে কক্সবাজার জজ আদালতে মামলা করেন। মামলাটি আমলে নিয়ে তদন্তের জন্য দুদককে নির্দেশ দেন আদালত। পরে অভিযোগপত্র পেয়ে আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এরপর রুহুল আমিন আত্মসমর্পণ করেন।