জাতীয় পার্টিনির্বাচন কমিশনের (ইসি) কাছে বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে এইচএম এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জাপা)। ইসিতে জমা দেওয়া হিসাব অনুযায়ী দলটির আয়ের চেয়ে ব্যয় প্রায় ৩২ লাখ টাকা বেশি।
রবিবার জাতীয় পার্টির পক্ষ থেকে দলের প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) খালেদ আক্তারের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহর কাছে এই হিসাব জমা দেন। এসময় আরও উপস্থিত ছিলেন- দলের ভাইস চেয়ারম্যান নূরুল ইসলাম নুরু ও যুগ্ম দফতর সম্পাদক এম এ রাজ্জাক খান।
হিসাব অনুযায়ী, গত ২০১৬ সালে (জানুয়ারি-ডিসেম্বর) দলটির ৭৩ লাখ ৬০ হাজার ৫০০ টাকা আয়ের বিপরীতে ব্যয় হয়েছে ১ কোটি ৫ লাখ ৮৩ হাজার ৩০৩ টাকা। ব্যাংকে থাকা গচ্ছিত অর্থ দিয়ে দলটি ব্যয়ের খাত পূরণ করেছে। ৩২ লাখ ২২ হাজার ৮০৩ টাকা ঘাটতি পূরণের পর তাদের হাতে জমা রয়েছে ৫ লাখ ৯৭ হাজার ২৩১ টাকা।
দলটির আয় দেখানো হয়েছে ৯টি খাত থেকে। আর ব্যয় হয়েছে ১৭টি খাতে। জমা দেওয়া হিসাব অনুযায়ী আয় হয়েছে মূলত সদস্য, কর্মী, কার্য উপদেষ্টা পরিষদের চাঁদা, ফরম বিক্রি, বিভিন্ন সংস্থার অনুদান, দলের পত্রিকার সাময়িকী, বইপত্র বিক্রি, দলের বিভিন্ন সংস্থা/সেবামূলক প্রতিষ্ঠান থেকে।
আর ব্যয় হয়েছে- প্রাতিষ্ঠানিক, বিদ্যুৎ, ওয়াসা, গ্যাসসহ ইউটিলিটি বিল, সভা, প্রচারণা, সাংগঠনিক কার্যক্রম, বিজ্ঞাপন, প্রকাশনা কার্যক্রম, জাতীয় বিভিন্ন দিবস উদযাপন, ত্রাণ কার্যক্রম, ভ্রমণ, ধর্মীয় বিশেষ অনুষ্ঠান, আপ্যায়ন, স্থায়ী ও অস্থায়ী সম্পদ ক্রয়ে।
প্রসঙ্গত, নির্বাচন কমিশনের (ইসি) আইন অনুযায়ী প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর পূর্ববর্তী পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব কমিশনে জমা দিতে হয়। তবে কোনও দল চাইলে নির্ধারিত সময়ের আগে আবেদন করে সময় বাড়িয়ে নিতে পারে।