সাংবাদিক নজরুল আজ নিজেই সংবাদ

সৎ ও নির্ভিক সহকর্মী সাংবাদিক নজরুল ইসলাম।

লোল-লালসার উর্ধ্বে উঠে তিনি সাংবাদিকতা করেছেন।
আজ পরাজিত হতে চলেছেন ক্যান্সার নামক ভয়ানক রোগের কাছে। চলছে চিকিৎসা।
আচ্ছা, যে সাংবাদিকরা আজো লোভ-লালসার উর্ধ্বে উঠে সাংবাদিকতা করেন, তাঁরা কী জীবনের সায়াহ্নে এসে এভাবে চিকিৎসা ব্যয়ের অভাবে ধুঁকে ধুঁকে মৃত্যুর দিকে এগিয়ে যাবেন?
এটাই কী সততার পুরষ্কার?
মানবতাবাদীরা আসুন, ঐক্যবদ্ধভাবে নজরুল ভাইয়ের পাশে দাঁড়াই। নজরুল ভা্ইকে নিয়ে অন্তত আরেকটি সংবাদ যেন লেখা যায়, ‘ক্যান্সার জয় করলেন নজরুল’
পাঠ্য বইয়ের পৃষ্ঠা ওল্টাতে ওল্টাতে তাঁর চোখে ভেসে উঠত—তিনি দৌড়াচ্ছেন কলম ও কাগজ হাতে, কাঁধে ক্যামেরা। চোখে দেখা স্বপ্ন একদিন চোখের সামনে সত্যি হয়ে উঠল। নিজের হাতে লিখিত প্রতিবেদন পরের দিন খবরের কাগজে কালো অক্ষরে জ্বলজ্বল হয়ে ছাপা হচ্ছে। ঘটনা ঘটলেই তিনি ছোটেন—রোদের মধ্যে ছোটেন, বৃষ্টির মধ্যে ছোটেন। মানুষের কান্না কানে এলেই ছোটেন। ছোটেন তিনি খবরের সঙ্গে, খবরের দিকে। তিনি সাংবাদিক নজরুল ইসলাম। আজ তাঁকে নিয়েই কান্নার সুরে লিখতে হচ্ছে খবর। তিনি যে আজ ক্যান্সারে আক্রান্ত। তাঁর বসবাস আজ মৃত্যুশয্যায়। মৃত্যুকে জয় করে তিনি যে আবার উঠে দাঁড়িয়ে কাগজ-কলম, ল্যাপটপ আর ক্যামেরা হাতে দৌড়াবেন মানুষের সুখ-দুঃখের খবরের পেছনে, সে সামর্থ্য তাঁর নেই।

১৯৯২ সালের মার্চ মাসে দৈনিক ভোরের কাগজে চট্টগ্রামের বোয়ালখালী প্রতিনিধি হিসেবে যোগ দেন নজরুল ইসলাম। পরের মাসে একদিন তাঁকে চমকে দিয়ে ছাপা হলো তাঁরই পাঠানো সংবাদটি—‘বোয়ালখালীর নিম্নাঞ্চল প্লাবিত’। তাঁর ছোটাছুটি বাড়তে থাকে। তিনি ভোরের কাগজে পাঁচ বছর ও পরে দৈনিক প্রথম আলোয় টানা ১২ বছর সাংবাদিকতা করে এখন দৈনিক কালের কণ্ঠ’র আঞ্চলিক প্রতিনিধি (বোয়ালখালী-পটিয়া) হিসেবে কর্মরত। চিকিৎসকরা বলেছেন জটিল ক্যান্সার। মানুষের জন্য, সমাজের জন্য ছুটতে গিয়ে জীবনের যুদ্ধে এবার মুক্তিযোদ্ধার সন্তান নজরুলের প্রয়োজন মানুষের সহযোগিতা। এক সপ্তাহ ধরে ঢাকায় আছেন তিনি। চিকিৎসা চলছে ঢাকার ডেল্টা মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্যান্সার বিশেষজ্ঞ লে. কর্নেল (অব.) ডা. এম এস সরোয়ারের তত্ত্বাবধানে। এর আগে ভারতের মুম্বাইয়ে টাটা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন টানা তিন মাস। চিকিৎসার খরচ জোগাতে খরচ হয়েছে ২৩ লাখ টাকা। নজরুল জানান, বোয়ালখালীতে নিজেদের ২০ শতক জমিও বিক্রি করেছেন। তাঁর ভাষায়—‘আমি নিঃস্ব হয়ে গেছি। ’ চিকিৎসকরা বলছেন, সব সম্ভাবনা এখনো ফুরিয়ে যায়নি। চিকিৎসার জন্য প্রয়োজন আরো প্রায় ২০ লাখ টাকা। তা জোগাড় করা কঠিন হয়ে পড়েছে। এত দিন নিজে সর্বস্ব এবং আপনজন, আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব, সহকর্মী, শুভানুধ্যায়ীদের সহযোগিতায় চিকিৎসা খরচ মিটিয়েছেন। এখন প্রয়োজন সহমর্মিতার হাত।

সাংবাদিক নজরুল ইসলামের ব্যাংক হিসাব নম্বর : এবি ব্যাংক বোয়ালখালী শাখা (সঞ্চয়ী হিসাব) ৪১২৯-১৬০২৯৫-৩০০। ফোন নম্বর : ০১৭১৪০৯৩৮৭৫/০১৮৩৫৬৭৩৪৮৮।

সূত্র : দৈনিক কালের কণ্ঠ

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে মসজিদে মসজিদে দোয়া

হোয়াইক্যং হাইওয়ে পুলিশের অভিযানে ৫হাজার ইয়াবা সহ আটক-২

এলাকার উন্নয়নই আমার স্বপ্ন -কাউন্সিলর সাহাব উদ্দিন সিকদার

শহীদ জাফর মাল্টিডিসিপ্লিনারী একাডেমিক ভবনের উদ্বোধন

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ন্যায় বিচার কোথায়?

আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার : সিইসি

খাগড়াছড়িতে ব্রিজ ভেঙে ট্রাক নদীতে, নিখোঁজ ১

সাগরে বৈরি আবহাওয়ার কবলে পড়ে ফিশিং ট্রলার ডুবি

‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তগণমাধ্যমের জন্য বড় বাধা হয়ে দাঁড়াবে’

ফাইভ-জি মোবাইল নেটওয়ার্কে বিকিরণের ঝুঁকি বেশি?

রাখাইনে এখনো থামেনি সেনা ও মগের বর্বরতা

জাতীয় ঐক্য নিয়ে অস্বস্তিতে আ’লীগ

প্রধানমন্ত্রীর জাতিসঙ্ঘ সফরে প্রাধান্য পাচ্ছে রোহিঙ্গা ইস্যু

সাকা চৌধুরীর কবরের ‘শহীদ’ লেখা নামফলক অপসারণ করলো ছাত্রলীগ

তিন মাসের জন্য প্রত্যাহার আনোয়ার চৌধুরী

মনোনয়ন দৌড়ে শতাধিক ব্যবসায়ী

ফখরুল-মোশাররফ-মওদুদ যাচ্ছেন ঐক্য প্রক্রিয়ার সমাবেশে

এবার ভারতের কাছেও শোচনীয় হার বাংলাদেশের

রোহিঙ্গা শিশুদের শিক্ষায় ২০০ কোটি টাকা অনুদান বিশ্বব্যাংকের

বিরোধীরা সব জায়গায় সমাবেশ করতে পারবে