আলীকদম-থানচি সড়কে ব্যাপক ভাঙ্গন

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম
বান্দরবান জেলার ৩৩ কিলোমিটার দৈঘ্যের আলীকদম-থানচি সড়কটিকে দেশের সবচেয়ে উঁচু সড়ক হিসেবে গণ্য করা হয়। অন্তর্বিহীন মৌননিস্তব্ধ পাহাড়ের সৌন্দর্যে নির্মিত এ সড়ক দেখতে প্রতিনিয়ত দেশের নানা প্রান্ত থেকে পর্যটকদের আগমণ ঘটে। সাম্প্রতিক ভারি বর্ষণে সড়কটির অন্তত: ২২টি পয়েন্টে কার্পেটিংসমতে ভাঙ্গন ও ১৯ স্থানে পাহাড় ধসে রাস্তা ব্লক হয়ে গেছে। ফলে বন্ধ হয়ে গেছে যান চলাচল।
২০১৫ সালের এপ্রিল মাসে ১২০ কোটি টাকা ব্যয়ে সড়কটির নির্মাণ কাজ সম্পন্ন হয়। সে বছরের ২০০৬ সালে এর নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় ২০১৫ সালের এপ্রিলে। সাঙ্গু নদ ও মাতামুহুরী নদী উপত্যকা বিভাজনকারী চিম্বুক পাহাড়শ্রেণির ডিম পাহাড় এলাকার ওপর দিয়ে সড়কটি নির্মাণ করেছিল সেনাবাহিনীর ১৬ ও ১৭ প্রকৌশল নির্মাণ ব্যাটালিয়ন (ইসিবি)।
১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উঁচু সড়কটি উদ্বোধন করেন। নির্মাণ কাজ শেষ হলে সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবাইদুল কাদের সড়কটি পর্যটনখাতে ব্যাপক অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সড়কটি উদ্বোধনের কিছুদিন পর সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়ন ১৬ ইসিবি সড়কটি বান্দরবান সওজ ও জনপদ বিভাগকে হস্তান্তর করে। এরপর থেকে সড়কটির দেখাভাল সওজের। ২ হাজার ৫০০ ফুট উঁচুতে পাথুরে পাহাড়ের গায়ে আঁকাবাঁকা ধাপ কেটে ৩৩ কিলোমিটারের সড়কটি নির্মাণ করা হয়।
থানচি উপজেলা পরিষদ চেয়ারম্যান ক্যহ্লাচিং মার্মা বলেন, সড়কটি পাহাড়ের বুকে নান্দনিক সৌন্দর্যে তৈরি। এ সড়ক দেখতে সারাবছর শত শত পর্যটক আসেন। সাম্প্রতিক ভারী বর্ষণে যোগাযোগ ব্যবস্থা নষ্ট হওয়ায় পর্যটকরা আসতে পারবে না। এছাড়াও দুই উপজেলার মধ্যে পণ্য পরিবহনে সমস্যা হবে।
থানচি’র সাংবাদিক অনুপম মার্মা জানান, সড়কটি ৩৩ কিলোমিটার আমি সরেজমিন পরিদর্শন করে অন্তত: ২২টি পয়েন্টে কার্পেটিংসমতে ভাঙ্গন ও ১৯ স্থনে পাহাড় ধসে রাস্তা ব্লক হওয়ার চিত্র লক্ষ্য করেছি। তিনি বলেন, সড়কটি নির্মাণের পর সড়ক রক্ষায় বিভিন্ন স্থানে রিটার্নিং দেয়াল দেয়া হলেও তা এখন ধসে গেছে। নির্মাণের এত অল্পসময়ে সড়ক নষ্ট হয়ে পড়া বোধগম্য হচ্ছে না।
এ ব্যাপারে আলীকদম উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নায়িরুজ্জামান সাংবাদিকদের বলেন, আলীকদম-থানচি সড়কটিতে বড় ধরনের ধস হয়েছে। ধসের কারণে ছোট-বড় সব যান চলাচল বন্ধ আছে। সড়কটি কবে নাগাদ যান চলাচলের জন্য উপযোগী করা যাবে সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছেন না তিনি।

cbn

সর্বশেষ সংবাদ

ইসলামী জনকল্যাণ ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ২৭

পেকুয়ায় সংগ্রামের জুমে চলছে বালি উত্তোলন

B a n g a b a n d h u : The epic poet of politics

সদর উপজেলা ছাত্রলীগ সভাপতির উপর হামলার প্রতিবাদে জেলা ছাত্রলীগের মিছিল-সমাবেশ

দৈনিক সৈকত সম্পাদকের পিতা হাবিবুর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ

কক্সবাজার জেলা জয় বাংলা তথ্য-প্রযুক্তি লীগের আহবায়ক তুহিনের বিবৃতি

আজ শুভ জন্মাষ্টমী: কক্সবাজারে নানা আয়োজন

কক্সবাজার ইনার হুইল ক্লাবের শিক্ষা উপকরণ বিতরণ

টেকনাফে যুবককে তুলে নিয়ে হত্যা করলো রোহিঙ্গা সন্ত্রাসীরা

সব ধরনের মতামত প্রকাশের নিরাপত্তা আছে?

চীন বলেছে মধ্যস্থতার দায়িত্ব নিয়েছি : মায়ানমার কিন্তু মুখ খুলছেনা

যে মসজিদ নির্মাণে কাজ করে ২ লাখ ১০ হাজার শ্রমিক

সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের জন্য কাজ করতে হবে

জেলা আ.লীগের চিকিৎসা ক্যাম্প শুক্রবার, চিকিৎসা পাবে ৫হাজার মানুষ

চকরিয়ায় দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল আগুনে পুড়ে ধ্বংস

নিরহঙ্কার জীবন : মানবিক উৎকর্ষের চাবিকাঠি

JOB VACANCY ANNOUNCEMENT – HumaniTerra International (HTI)

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

বিদ্যুৎস্পৃষ্টে সদ্যবিবাহিত যুবকের মৃত্যু ইসলামাবাদে