রায়ের দ্বারপ্রান্তে সালাহউদ্দিন : ঘাড়ে-কিডনিতে অস্ত্রোপচার

বিডি-প্রতিদিন :
ভারতের মেঘালয়ের রাজধানী শিলং জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদের রায় দু-তিন মাসের মধ্যেই হতে পারে। তার বিরুদ্ধে দায়ের হওয়া মামলার সাক্ষ্য গ্রহণ প্রক্রিয়া শেষ পর্যায়ে। এরই মধ্যে বিএনপির সাবেক এই যোগাযোগ প্রতিমন্ত্রীর কিডনি ও ঘাড়ে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। তিনি এখন শিলংয়ে অবস্থান করছেন। স্ত্রী হাসিনা আহমেদসহ সপরিবারে শিলংয়েই ঈদ উদযাপন করেন। তবে ঈদের আগে হাসিনা আহমেদ দিল্লিতে চিকিৎসা নেন। তার সঙ্গে ছিলেন সালাহ উদ্দিন আহমেদসহ পরিবারের সদস্যরা।

গত বৃহস্পতিবার রাতে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে শিলং থেকে মোবাইল ফোনে কথা হয় সালাহ উদ্দিন আহমেদের। তিনি বলেন, ‘এখন শিলংয়ে অবস্থান করছি। শারীরিক অবস্থা মোটামুটি ভালো। সম্প্রতি ঘাড় ও কিডনিতে অস্ত্রোপচার করেছি। শিলং আদালতে দায়ের হওয়া মামলার বিচার প্রক্রিয়া শেষ পর্যায়ে। কয়েক মাসের মধ্যেই রায় হতে পারে। ’ সালাহ উদ্দিন আহমেদের স্ত্রী হাসিনা আহমেদ জানান, তার স্বামী দেশে ফেরার জন্য ব্যাকুল হয়ে আছেন। তবে তিনি ভারতীয় আদালতে ফরেন অ্যাক্ট মামলায় বিচারিক প্রক্রিয়ায় আছেন। আদালতের রায়ের পরই দেশে ফেরার সিদ্ধান্ত হবে। স্বামীর জন্য দেশবাসীর কাছে দোয়া চান তিনি। ভারতীয় দণ্ডবিধি ফরেনার্স অ্যাক্টের ১৪ ধারায় সালাহ উদ্দিন আহমেদের বিরুদ্ধে মামলা করে শিলং সিটি পুলিশ। বিচারাধীন ওই মামলায় প্রায় দুই বছর ধরে জামিনে মুক্ত থাকলেও শিলং শহর থেকে ভারতের অন্য কোথাও যাওয়ার সুযোগ ছিল না তার। গত ফেব্রুয়ারিতে শিলং আদালত সালাহ উদ্দিনকে শিলং শহরের বাইরে যে কোনো রাজ্যে উন্নত চিকিৎসার অনুমতি দেয়।

এরপর ভারতের হরিয়ানার মেদান্ত হাসপাতালে ভর্তি হন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য। সেখানে গত মার্চের মাঝামাঝি কিডনিতে জটিল ‘পাইলোপ্লাস্টি’ রোগে আক্রান্ত সালাহ উদ্দিন আহমেদের অস্ত্রোপচার সম্পন্ন হয়। এর আগে ২০১৬ সালে একই হাসপাতালে আদালতের অনুমতি নিয়ে ঘাড়ের অস্ত্রোপচার করেছিলেন তিনি। ঘাড়ের সমস্যা থেকে আপাতত মুক্তি পেলেও গত বছরের শুরুতে তার বাম কিডনিতে নতুন করে সংক্রমণ দেখা দেয়। এরও অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। ২০১৫ সালের ১২ মে উত্তর-পূর্ব ভারতের মেঘালয়ের রাজধানী শিলং থেকে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার হন বিএনপির এই নেতা। এর আগে ২০১৫ সালের ১০ মার্চ রাত থেকে সাবেক প্রতিমন্ত্রী সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে পাওয়া যাচ্ছিল না বলে অভিযোগ করেন তার স্ত্রী হাসিনা আহমেদ। তার অভিযোগ ছিল, সালাহ উদ্দিনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তুলে নিয়ে যায়। তবে র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ অভিযোগ প্রত্যাখ্যান করে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

জীবনে সফল হতে চান? আজ থেকেই পবিত্র কোরআনের চার পরামর্শ মেনে চলুন

প্রাথমিক-ইবতেদায়ির বৃত্তির ফল মার্চের প্রথম সপ্তাহে

আইসিসির নতুন প্রধান নির্বাহী ভারতীয় মানু সনি

জামায়াতের মনোযোগ সংগঠনে

কী ঘটতে যাচ্ছে ব্রিটেনে?

বদলে গেছে ফারজানা ব্রাউনিয়ার জীবন

আত্মসমর্পণ করতে যাচ্ছে বদির ভাই ও স্বজনেরা

হিফজুল কুরআন প্রতিযোগিতায় দারুল আরক্বমের দুই ছাত্রের কৃতিত্ব

প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

রাখাইনে আবারো সঙ্ঘাতের শঙ্কা, জাতিসঙ্ঘ দূতের সফর স্থগিত

কী হচ্ছে তাবলীগ জামাতের অভ্যন্তরে? সমস্যার সমাধান ভারতে?

সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

থেরেসার ব্রেক্সিট চুক্তি পার্লামেন্টে প্রত্যাখ্যান

কেনিয়ায় জঙ্গি হামলায় নিহত ১১

ধুলায় ধূসর রামু কলেজ গেইট, দুর্ভোগ পথচারী ও শিক্ষার্থীদের

পেকুয়া প্রেসক্লাব সভাপতি ছফওয়ানুলকে মিথ্যা মামলায় আসামি,সাংবাদিকদের নিন্দা

প্রবাসের মাটিতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন ক্রীড়াবিদ তৌহিদ

চকরিয়া-পেকুয়ার সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে আধুনিক পাঠশালায় পরিণত করা হবে

কালারমারছড়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের উপজেলা প্রশাসনের ঢেউটিন বিতরণ

ব্যবসায়ীদের সদাচারী হতে বললেন পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন