রায়ের দ্বারপ্রান্তে সালাহউদ্দিন : ঘাড়ে-কিডনিতে অস্ত্রোপচার

বিডি-প্রতিদিন :
ভারতের মেঘালয়ের রাজধানী শিলং জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহ উদ্দিন আহমেদের রায় দু-তিন মাসের মধ্যেই হতে পারে। তার বিরুদ্ধে দায়ের হওয়া মামলার সাক্ষ্য গ্রহণ প্রক্রিয়া শেষ পর্যায়ে। এরই মধ্যে বিএনপির সাবেক এই যোগাযোগ প্রতিমন্ত্রীর কিডনি ও ঘাড়ে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। তিনি এখন শিলংয়ে অবস্থান করছেন। স্ত্রী হাসিনা আহমেদসহ সপরিবারে শিলংয়েই ঈদ উদযাপন করেন। তবে ঈদের আগে হাসিনা আহমেদ দিল্লিতে চিকিৎসা নেন। তার সঙ্গে ছিলেন সালাহ উদ্দিন আহমেদসহ পরিবারের সদস্যরা।

গত বৃহস্পতিবার রাতে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে শিলং থেকে মোবাইল ফোনে কথা হয় সালাহ উদ্দিন আহমেদের। তিনি বলেন, ‘এখন শিলংয়ে অবস্থান করছি। শারীরিক অবস্থা মোটামুটি ভালো। সম্প্রতি ঘাড় ও কিডনিতে অস্ত্রোপচার করেছি। শিলং আদালতে দায়ের হওয়া মামলার বিচার প্রক্রিয়া শেষ পর্যায়ে। কয়েক মাসের মধ্যেই রায় হতে পারে। ’ সালাহ উদ্দিন আহমেদের স্ত্রী হাসিনা আহমেদ জানান, তার স্বামী দেশে ফেরার জন্য ব্যাকুল হয়ে আছেন। তবে তিনি ভারতীয় আদালতে ফরেন অ্যাক্ট মামলায় বিচারিক প্রক্রিয়ায় আছেন। আদালতের রায়ের পরই দেশে ফেরার সিদ্ধান্ত হবে। স্বামীর জন্য দেশবাসীর কাছে দোয়া চান তিনি। ভারতীয় দণ্ডবিধি ফরেনার্স অ্যাক্টের ১৪ ধারায় সালাহ উদ্দিন আহমেদের বিরুদ্ধে মামলা করে শিলং সিটি পুলিশ। বিচারাধীন ওই মামলায় প্রায় দুই বছর ধরে জামিনে মুক্ত থাকলেও শিলং শহর থেকে ভারতের অন্য কোথাও যাওয়ার সুযোগ ছিল না তার। গত ফেব্রুয়ারিতে শিলং আদালত সালাহ উদ্দিনকে শিলং শহরের বাইরে যে কোনো রাজ্যে উন্নত চিকিৎসার অনুমতি দেয়।

এরপর ভারতের হরিয়ানার মেদান্ত হাসপাতালে ভর্তি হন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য। সেখানে গত মার্চের মাঝামাঝি কিডনিতে জটিল ‘পাইলোপ্লাস্টি’ রোগে আক্রান্ত সালাহ উদ্দিন আহমেদের অস্ত্রোপচার সম্পন্ন হয়। এর আগে ২০১৬ সালে একই হাসপাতালে আদালতের অনুমতি নিয়ে ঘাড়ের অস্ত্রোপচার করেছিলেন তিনি। ঘাড়ের সমস্যা থেকে আপাতত মুক্তি পেলেও গত বছরের শুরুতে তার বাম কিডনিতে নতুন করে সংক্রমণ দেখা দেয়। এরও অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। ২০১৫ সালের ১২ মে উত্তর-পূর্ব ভারতের মেঘালয়ের রাজধানী শিলং থেকে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার হন বিএনপির এই নেতা। এর আগে ২০১৫ সালের ১০ মার্চ রাত থেকে সাবেক প্রতিমন্ত্রী সালাহ উদ্দিন আহমেদকে খুঁজে পাওয়া যাচ্ছিল না বলে অভিযোগ করেন তার স্ত্রী হাসিনা আহমেদ। তার অভিযোগ ছিল, সালাহ উদ্দিনকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তুলে নিয়ে যায়। তবে র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ অভিযোগ প্রত্যাখ্যান করে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

খরুলিয়ায় ছেলের ছুরিকাঘাতে পিতার মৃত্যু

তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনকালীন সরকার শুরু -মন্ত্রিপরিষদ সচিব

চট্টগ্রামে বিএনপির মনোনয়ন ফরম নিলেন ৫ জন

সংসদ নির্বাচনের মাঠে যেসব ফুটবলাররা

নির্বাচনের পরিবেশ অনুকূল নয়, কূটনীতিকদের জানালো বিএনপি

কক্সবাজার-৩ আসনে আওয়ামী লীগের ২৪ জনের মনোনয়ন ফরম জমা

মধ্য জানুয়ারিতে ভোট চায় ঐক্যফ্রন্ট

অা.লীগের মনোনয়ন নিলেন ব্যরিস্টার প্রশান্ত বডুয়া

জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম

প্রথম দিন বিএনপির ১৩২৬ মনোনয়ন ফরম বিক্রি

টেকনাফে র‌্যাব-৯ এর অভিযানে ৯ হাজার ৮০৫ পিস ইয়াবা উদ্ধার, আটক ১

আচরণবিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

‘জেলারের স্ত্রী ও শ্যালক এত টাকা কোথায় পেলেন’

রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার না করার নির্দেশ

কর্মস্থলে যোগদান করলেন শিক্ষা প্রকৌশল নির্বাহী প্রকৌশলী খন্দকার নাজমুল ইসলাম

স্থানীয় ক্ষতিগ্রস্থ জনগোষ্টির আত্নসামাজিক উন্নয়নে কাজ শুরু করেছে সরকার

টোকেন এর নামে চাঁদাবাজি, শ্রমিকদের বিক্ষোভ

অবৈধ টমটমের বিরুদ্ধে অভিযানঃ মামলা, ১২ হাজার টাকা জরিমানা

পালংখালীতে নতুন করে রোহিঙ্গা ক্যাম্প স্থাপনা নিয়ে উত্তেজনা

উখিয়ায় ইজিপি প্রকল্পে অনিয়মের অভিযোগ