বিদেশ ডেস্ক:
ঘূর্ণিঝড় মোরার আঘাতে ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি ত্রাণ সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশকে ১০ লাখ ইউরো সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৯ কোটি ১৮ লাখ ২৫ হাজার ৪শ টাকা। বৃহস্পতিবার (৬ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউরোপীয় কমিশন এ সহায়তার কথা জানায়।

কক্সবাজারে মোরার তাণ্ডব
গত মে মাসের শেষের দিকে বাংলাদেশ ও মিয়ানমারের উপকূলে আঘাত হানে মোরা। বৃহস্পতিবার ইউরোপীয় কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় মোরার কারণে বাংলাদেশ ও মিয়ানমারের হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাদের জন্য জরুরিভাবে মানবিক সহায়তা প্রয়োজন। এসব পরিবার তাদের ঘরবাড়ি, জিনিসপত্র এবং কেউ কেউ আয়ের উৎস হারিয়েছে।’

হিউম্যানিটারিয়ান এইড এন্ড ক্রাইসিস ম্যানেজমেন্ট এর ইইউ কমিশনার ক্রিস্টস স্টিলিয়ানাইডেস বলেন, ‘ইইউ এর এ নতুন অনুদানের মধ্য দিয়ে আশ্রয়হারা মানুষদের জন্য আশ্রয় গড়ে দেওয়া হবে এবং এ কঠিন সময়ের সঙ্গে পাল্লা দিয়ে টিকে থাকার মতো ব্যবস্থা করে দেওয়া হবে।’

বাংলাদেশ সরকারের তথ্যকে উদ্ধৃত করে ইউরোপীয় কমিশন জানায়, ঘূর্ণিঝড় মোরার কারণে ৫২ হাজার ঘরবাড়ি নষ্ট হয়ে গেছে, ২ লাখ মানুষকে আশ্রয়হারা হতে হয়েছে।

ইউরোপীয় কমিশনের বিজ্ঞপ্তিতে বলা হয়, মোরার কারণে ক্ষতিগ্রস্ত আরেক দেশ মিয়ানমারকেও ৫ লাখ ইউরো সহায়তা দেওয়া হবে। বিশেষ করে রাখাইন রাজ্যের উত্তর অংশে এ সহায়তা দেওয়া হবে।

কমিশনের ইউরোপীয়ান সিভিল প্রটেকশন এন্ড হিউম্যানিটারিয়ান এইড অপারেশনস (ইকো) এর মাধ্যমে সহায়তা পাঠাবে ইইউ। জরুরিভাবে আশ্রয়ের ব্যবস্থা করার পাশাপাশি খাদ্য সহায়তা ও বিশুদ্ধ পানি সরবরাহ, স্বাস্থ্য সুরক্ষা, স্যানিটেশন সুবিধার ওপর জোর দেওয়া হবে।