মহেশখালীর অর্ধশত গ্রাম অতিবৃষ্টিতে প্লাবিত : দিশেহারা সাধারণ মানুষ

হারুনর রশিদ,মহেশখালী:
টানা ৫দিনের অতিবৃষ্টির কারণে মহেশখালীর পরিস্থিতি ভয়াবহ! অতিবৃষ্টিতে প্লাবিত হয়েছে মহেশখালীর অর্ধশত গ্রাম; দিশেহারা নি¤œ আয়ের সাধারণ মানুষ।
মহেশখালী উপজেলার একটি পৌরসভা ও আটটি ইউনিয়ন। জেলা পরিষদের মহিলা সদস্য ও মাতারবাড়ী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মশরফা জন্নাত জানান-অতিবৃষ্টিতে মাতারবাড়ী ইউনিয়নের মগড়েইল, ফুলঝান মুরা, দক্ষিণ রাজঘাট,উত্তর রাজঘাট, বান্ডি সিকদার পাড়া গ্রাম প্লাবিত হয় এবং পানিবন্ধী হয়ে পড়েছে অনেক পরিবার।
ধলঘাটা ইউনিয়নের চেয়ারম্যান কামরুল হাসান বলেন-ধলঘাটা ইউনিয়নের খাতুর বাপের পাড়া, নাছির মোহাম্মদ ডেইল, বনজামিরাঘোনা ও সুতরীয়ার বাজার এলাকা সাগরের জোয়ার ও বৃষ্টির পানিতে প্লাবিত হয়েছে। ঠিকাদারের অবহেলার কারণে বেরীবাঁধ দ্রুত সংস্কার না হওয়ায়; ভাঙ্গা বেঁড়ী বাঁধ দিয়ে জোয়ারের পানি লোকালয়ে প্রবেশ করে মানুষের ক্ষয়-ক্ষতি হচ্ছে।
কালামারছাড়া ইউনিয়নের চেয়ারম্যান তারেক বিন ওসমান শরীফ জানান- তার এলাকার বিভিন্ন গ্রামে বেশ কয়েকটি বাড়ীর কাঁচা দেয়াল পড়েগেছে এবং পাহাড়িঢলে ব্যাপক ক্ষ-ক্ষতি হয়েছে।
ছোট মহেশখালী ইউনিয়নের চেয়ারম্যান জিহাদ বীন আলী জানান- ছোট মহেশখালী ইউনিয়নের দক্ষিণ নলবিলা,আহমদিয়াকাটা , তেলিপাড়া, উত্তরকুল ও বশিরাকুলা এলাকা বৃষ্টির পানিতে প্লাবিত হয়। এছাড়াও বিভিন্ন গ্রামের কাঁচা রাস্তঘাট ভেঙ্গে গেছে ।

হোয়ানক ইউনিয়নের চেয়ারম্যান মোস্তফা কামাল জানান- অতিবৃষ্টির কারনে অত্র এলাকার নি¤œ আয়ের সাধারণ মানুষজন দিশেহারা হয়ে পড়ছে। পান চাষিদের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে এবং পাহাড় ধসের ঘটনা ঘটছে।
কুতুবজোম ইউনিয়নের চেয়ারম্যান মোশারফ হোসেন খোকন জানান- কুতুবজোম এলাকার কুয়েতপাড়া ,তাজিয়াকাটার দক্ষিণ সাইড এবং চরপাড়া এলাকা প্লাবিত হয়। কাঁচা রাস্তঘাট ভেঙ্গেগেছে এবং ঝুপড়ি ঘরে বসবাসরত সাধারণ মানুষগুলো অসহায়ত্বে মধ্যদিন আদিপাত করছে।
বড় মহেশখালী ইউনিয়নের সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলিলুর রহমান জানান-অতিবৃষ্টিতে পান চাষিদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পাহাড়ি ছরার ঢল ও বালি এসে কাঁচারাস্তাঘাট ভেঙ্গে পানি জমে পানিবন্ধি হয়ে পড়েছে অনেক পরিবার।
শাপলাপুর ইউনিয়নের মেম্বার জসিম উদ্দীন জানান- বর্ষার মৌসুমের জন্য ধানের বীজতলা করেছে অনেক কৃষক; অতিবৃষ্টির কারনে পঁছে গেছে কৃষকের ধানের চারাগুলো। এছাড়াও পাহাড়ের ঢল এসে কাঁচারাস্তগুলোর বিভিন্ন পয়েন্টে ভেঙ্গেগেছে।
মহেশখালী পৌরসভার ৩নং ওয়ার্ডেে কাউন্সিলর আব্দু শুক্কুর জানান- অতিবৃষ্টির কারণে অনেক জায়গায় পানিজমে আছে এবং কলেজ রোড ও সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সড়ক টি একেবারেই চলাচলের অনোপযোগী হয়ে পড়েছে। নি¤œ আয়ের সাধারণ মানুষগুলো দিশেহারা হয়ে পড়েছে।
এছাড়াও পাহাড়িঢল এসে রাস্তার উপর বালি জমে যোগাযোগ ব্যবস্থা ব্যহত অনেক জায়গায়। প্রবল বৃষ্টির পানিতে চিংড়িঘের প্লাবিত হয়ে চিংড়ি চাষিরা দিশেহারা।
মহেশখালী থানার অফিসার ইনচার্জ প্রদীপ কুমার দাশ জানান- অতিবৃষ্টির কারণে মহেশখালীর নি¤œ আয়ের সাধারণ মানুষজন নিদারুন কষ্টের মধ্যদিয়ে দিন যাপন করছে। মহেশখালী উপজেলার আইন শৃংখলা পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে।

সর্বশেষ সংবাদ

বিয়ের সাজে মুমিনুল-ফারিহা

নুসরাতকে নিচ থেকে ছাদে নিয়ে হাত বাঁধে শম্পা

বোরকার দোকান ও ঘটনাস্থল ঘুরে নুসরাতকে হত্যার বিবরণ দিল মণি

কক্সবাজারে টয়ো ফিডের ডিলার সম্মেলন অনুষ্ঠিত

চকরিয়া থানার ৫ পুলিশ কর্মকর্তার বিদায় 

রামুতে শিক্ষিকার নির্মম প্রহারের শিকার অষ্টম শ্রেণির ছাত্র

হালিশহরে রাকিব বাহিনীর ছুরিকাঘাতে যুবক গুরুতর আহত

দেশের বেকারত্ব দূরীকরনে কর্মমুখী শিক্ষা দরকার : মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম

আ.লীগের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পেয়েছে : প্রধানমন্ত্রী

হোয়াইক্যংয়ে রোগাক্রান্তদের সুস্থতা কামনা করে স্টুডেন্ট এসোসিয়শনের দোয়া মাহফিল

কোন অপশক্তি রামুর সম্প্রীতি বিনষ্ট করতে পারবে না- এমপি কমল

ছাত্র অধিকার পরিষদকে নতুনভাবে এগিয়ে নেয়ার ঘোষণা নুরের

লামায় পিকআপ দুর্ঘটনায় শিশু নিহত, আহত ৩

পেকুয়ায় তুচ্ছ ঘটনায় ৪র্থ শ্রেণীর ছাত্রকে মারধর

রামু উপজেলা ছাত্রদলের মতবিনিময় সভা

শফিক চেয়ারম্যানের কারামুক্তি কামনায় মসজিদে মসজিদে দোয়া

নুসরাত হত্যা: সোনাগাজী উপজেলা আ. লীগ সভাপতি আটক

চকরিয়া উপকূলীয় এলাকার শীর্ষ মাদক বিক্রেতা জিয়াবুল ইয়াবাসহ গ্রেপ্তার

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে বাংলাদেশকে চীনের সহযোগিতার আশ্বাস : স্বরাষ্ট্রমন্ত্রী

শবেবরাত ঐতিহাসিক রজনী : যখন আসমানের দরজা সমুহ খুলে দেওয়া হয়!