বিদেশ ডেস্ক:

যুক্তরাষ্ট্রে কার্যকর হয়েছে ট্রাম্পের মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞা। বৃহস্পতিবার ওয়াশিংটনের স্থানীয় সময় রাত ৮টায় এই নিষেধাজ্ঞা কার্যকর করে ট্রাম্প প্রশাসন। তবে পূর্বে দেওয়া ভিসার ব্যাপারে এই পদক্ষেপ না নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বিমানবন্দর কর্মকর্তাদের।

দায়িত্ব গ্রহণের পর ইরান, ইয়েমেন, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া ও সুদানের নাগরিকদের উপর যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ জারি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দফায় দফায় আদালতে খারিজ হয়ে যাওয়ার পর গত সপ্তাহে তা আংশিক বহালের পক্ষে রায় দেয় সুপ্রিম কোর্ট। সর্বশেষ রায় অনুযায়ী শুধুমাত্র ‘ঘনিষ্ঠ’ আত্মীয় থাকলে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন এই ছয় দেশের নাগরিকরা। চাচা, চাচী, ভাতিজা, ভাতিঝি কিংবা দাদা-দাদীকে ‘ঘনিষ্ঠ’ আত্মীয় হিসেবে এই রায়ে বিবেচনা করা হয়নি।

আন্তর্জাতিক উদ্ধার কমিটির প্রেসিডেন্ট ডেভিড মিলিব্যান্ড এই ঘটনাকে উদ্বেগজনক ও অমানবিক বলেছেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে দাদী-নারী ও বাবা-মা ছাড়া সন্তানকে নিষেধাজ্ঞায় ফেলা অমানবিক। তাদের রক্ষা করার মার্কিন প্রতিশ্রুতি পরিপন্থী এই সিদ্ধান্ত।’

ট্রাম্প প্রশাসনের আপিলের প্রেক্ষিতে আদালত ওই নিষেধাজ্ঞা আংশিক বহাল রেখেছেন। সুপ্রিম কোর্ট বলেছেন, যুক্তরাষ্ট্রের কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক নেই এমন বিদেশিদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।আগামী অক্টোবরে এ বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ শুনানি হওয়ার কথা রয়েছে।