হাফিজুল ইসলাম চৌধুরী :
ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। বছর ঘুরে একবার আসে ঈদুল ফিতরের ঈদ। ঈদ মানেই বিশাল উৎসব। বাংলাদেশে যেমন রয়েছে নানা জাতি ধর্মে মানুষের বাস ঠিক এই ভিন্ন জাতি গোষ্ঠীর রয়েছে আলাদা ধর্মীয় উৎসব। এদেশের ভিন্ন জাতীর গোষ্ঠীর উৎসবগুলোও আমাদের আনন্দে ভাসায়, মেলবন্ধনে করে একীভূত। জাতি ধর্ম ভুলিয়ে সকল ব্যবধান ঘুচিয়ে এক করে দেয় ঈদ।
ঈদের আনন্দে রয়েছে নির্মল পবিত্রতার পরশ। ঈদ আসে খুশির প্লাবনে ভাসাতে, ঈদ আসে আনন্দের উচ্ছলতায়, ঈদ আসে প্রার্থনা আর ক্ষমার বারতা নিয়ে। কথা হলো আমরা কতটুকু ত্যাগ করতে পারলাম, ঈদের শিক্ষা থেকে কতটুকু বাস্তবায়ন করতে পারলাম নিজের জীবনে। ঈদ কি শুধু নিজের আনন্দ আর খুশি? না। প্রতিবেশী, গরিব-দুঃখীর পাশে দাঁড়িয়ে তাদের সুখ-দুঃখে একাত্ব হয়ে সকলের খুশিতে নিজেকে বিলিয়ে দিতে পারাতে ঈদের আনন্দ নিহিত। সমাজের সকল ভেদাভেদ ভুলে একে অপরকে বুকে টেনে নিয়ে সাম্য-ভ্রাতৃত্ব, সৌহার্দ্য-সমপ্রীতির মন্ত্রে উজ্জীবিত হয়ে ক্ষমা আর ভালোবাসায় মহা মিলনের এই ক্ষণকে সার্থক করা। সত্য আর সুন্দরে নিজের জীবন এবং সমাজকে গড়তে হবে ঈদের শিক্ষায়।
উৎসব যেহেতু একা উদযাপনের বিষয় নয় তাই মুসলিম সম্প্রদায়ের এই ঈদ উৎসব যেন সব ধর্ম-বর্ণ-গোত্রের, প্রতিবেশীদের মাঝে সার্বজনিনতা নিয়ে আসে সে দিকে খেয়াল রাখাও দরকার। কারণ আমার প্রতিবেশী অন্য ধর্মের, আমি আনন্দ করবো আর সে তার ভাগ থেকে বঞ্চিত হবে তা ঠিক হবে না।
বিভেদহীন সমাজ গঠনের শিক্ষা নিয়ে ঈদকে আরও অর্থবহ করে তুলতে ধার্মিকতার সাথেই মানবতাবাদী, সত্য-ন্যায়ের পথের পথিক হওয়া জরুরি। একটি সুখী-সমৃদ্ধ, সুন্দর ও কল্যাণময় সমাজ গড়ে তোলার প্রত্যয় হোক এবারের ঈদ। ঈদ সকল শ্রেণি পেশার মানুষের জন্য হয়ে উঠুক সর্বাঙ্গীণ মঙ্গল ও কল্যাণের। ঈদুল ফিতরের মহান শিক্ষা যেনো আগামী দিনে এক হয়ে চলতে শক্তি জুগিয়ে-আমাদের মানবিক চেতনাকে উজ্জীবিত করে সে কামনা করছি মহান আল্লাহর কাছে। ঈদ হোক ভেদাভেদ ভুলে মিলনের আনন্দে মুখর অনন্য দিন। সাবাইকে ঈদ মোবারক।
লেখক: হাফিজুল ইসলাম চৌধুরী।
তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক
নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব। মোবাইল-০১৮২৬৫১৪৯১৬
ই-মেইল: mdh.islam.chy@gmail.com|