এবার আসছে না আশানুরূপ পর্যটক

পাহাড় ধসসহ প্রাকৃতিক দুর্যোগের প্রভাব

শাহেদ মিজান, সিবিএন:
ঈদুল ফিতর উপলক্ষ্যে কক্সবাজারে ‘এক ধাক্কা’ পর্যটকনের আগমণ বাড়ে। ঈদের ছুটিতে সারাদেশ থেকে বিপুল সংখ্যক পর্যটক বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকতের নগরী কক্সবাজারে ছুটে আছেন। এতে অসময়েও কক্সবাজারের পর্যটন ব্যবসা অন্তত কয়েকদিনের জন্য হলেও ব্যাপক চাঙ্গা হয়ে উঠে। কিন্তু এবার ওই চিত্রের কিছুটা ব্যতিক্রম ঘটতে পারে- এমনটাই আশঙ্কা করছেন পর্যটন ব্যবসায়ীরা। রাঙামাটিসহ দেশের বিভিন্ন স্থানে পাহাড় ধস, অতিবৃষ্টি, বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে পর্যটকেরা বেড়াতে আসছে না ধারণা করা হচ্ছে। তবে কিছু কিছু হোটেলে বুকিং একটু বেশি হয়েছে।
পর্যটন ব্যবসায়ীরা তারা বলছেন, বিগত বছরগুলোতে ঈদের এক সপ্তাহে আগেই হোটেল-মোটেল ও গেষ্টহাউজের প্রায় ৮০ শতাংশ কক্ষ বুকিং হয়ে যেতো। কিন্তু এবার হয়েছে তার অর্ধেক। কিন্তু ব্যবসায়ীরা আরো বেশি প্রত্যাশা করেছিলেন। যা বুকিং হয়েছে তা আশানুরূপ হয়নি বলে জানা জানান তারা। এতে ব্যবসায়ীরা কিছুটা হতাশ হয়েছেন।
হোটেল-মোটেল গেষ্টহাউজ মালিক সমিতি সূত্রে জানা যায়, গড় হিসাবে হোটেল-মোটেল গেষ্টহাউজে গড় হিসেবে ৫০ভাগের নিচে কক্ষ বুকিং হয়েছে। ঈদের আগে আর কিছু হলেও তা ১০ ভাগের বেশি বাড়বে না। সব মিলে ৬০ ভাগের বেশি কক্ষ বুকিং হবে না।
তারকা হোটেল ওশান প্যারাডাইস’র জেনারেল ম্যানেজার সেলিম সালেক জানান, ওশান প্যারাডাইস-এ শনিবার মাত্র ৪২ ভাগ কক্ষ বুকিং হয়েছে। তবে তারা আশা করেছিলেন ঈদে অন্তত ৭০ভাগ কক্ষ বুকিং হবে। তা আদৌ হওয়ার সম্ভাবনা নেই। কেননা। বৃষ্টি, পরিবহন সঙ্কট ও ঝুঁকিপূর্ণ সড়কে যোগাযোগের কারণে এবার ঈদের ছুটিতে কক্সবাজারে পর্যটক কম আসতে পারে মনে করছেন এই হোটেল কর্মকর্তা।
তবে হোটেল কক্স টুডে কর্তৃপক্ষ জানিয়েছেন ভিন্ন কথা। তারা জানিয়েছেন এই তারকা হোটেলে প্রত্যাশা মতো কক্ষ বুকিং হয়েছে। হোটেলের সহকারী ব্যবস্থাপক অং জানান, শনিবার পর্যন্ত হোটেল কক্স টুডে’তে ৬০ ভাগ কক্ষ বুকিং হয়েছে। আরো বুকিং হওয়ার সম্ভাবনা রয়েছে।
হোটেল-মোটেল গেষ্টহাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার জানান, রাঙামাটিতে ১১০ জনের অধিকসহ সারাদেশে পাহাড় ধসসহ নানা প্রাকৃতিক দুর্যোগে দেড়শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। এছাড়াও বন্যায় কবলিত হয়ে অনেক স্থানে মানুষের বিপর্যয় চলছে। এছাড়াও অতিবৃষ্টিপাতের কারণে দেশে বিভিন্ন স্থানে সড়ক যোগাযোগ বেহাল হয়ে পড়েছে। এতে গণপরিবহনে ভোগান্তি অনেক বেড়েছে। এইসব কারণে অনেক পর্যটক ইচ্ছা থাকা সত্ত্বেও বেড়াতে আসতে পারছে না।
হোটেল-মোটেল গেষ্টহাউজ ব্যবসায়ীরা জানান, ঈদ উপলক্ষ্যে প্রতিটি হোটেল-মোটেল গেষ্টহাউজে নতুন সাজে সাজানো হয়েছে। পরিস্কার-পরিচ্ছন্নতাসহ সামগ্রিকভাবে বেশি আর কম প্রতি হোটেল-মোটেল গেষ্টহাউজকে সাজানো হয়েছে।
কলাতলীর স্বপ্নবিলাস হলিডে সুইটস এর ব্যবস্থাপনা পরিচালক আরিফুর রহমান বলেন, ‘ঈদ উপলক্ষ্যে প্রতিটি হোটেল-মোটেল গেষ্টহাউজ সাজানো হয়েছে। একই সাথে বুকিংসহ নানা ক্ষেত্রে নানা সুবিধা অফার করা হয়েছে।’
হোটেল-মোটেল গেষ্টহাউজ মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার বলেন, ‘পর্যটনের খন্ড মৌসুমের মধ্যে ঈদুল ফিতর একটি বৃহৎ অংশ। এই সময়টায় ব্যবসায়ীরা অনেক আশায় থাকেন। বিগত কয়েক বছরে ঈদুল ফিতরের ছুটিতে ব্যবসা মোটামুটি ভালো গেছে। কিন্তু এবার তার তুলনায় অনেক কম থাকবে। সে কারণে হোটেল ব্যবসায়ীসহ অন্যান্য পর্যটন ব্যবসায়ীরা কিছুটা হতাশ।’
ট্যুরিস্ট পুলিশের কক্সবাজার জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার রায়হান কাজেমী বলেন, ‘ঈদে কক্সবাজারে বেড়াতে আসা পর্যটকদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত থাকবে। ট্যুরিস্ট পুলিশের ১২১ সদস্য টেকনাফ, ইনানী, হিমছড়ি ও কক্সাবাজার সমুদ্র সৈকতে নিয়োজিত থাকবে। লাবণী পয়েন্টে বীচবাইক নিয়ে স্পেশাল টিম, সিভিল টিম টহল থাকবে। এছাড়াও ওয়াচ টাওয়ার থেকে পর্যবেক্ষণে রাখা হবে। ২৪ ঘণ্টা হটলাইন চালু থাকবে। ইতিমধ্যে হটলাইনের জরুরী নাম্বার সম্বলিত ব্যনার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সাটানো হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

গণপূর্ত বিভাগের দায়িত্বহীনতায় স্বাস্থ্য ও অপরাধ ঝুঁকিতে প্রায় তিন’শ শিক্ষার্থী

শিশু জুবায়ের’র উপর এ কেমন শাসন!

হাসিনা : এ ডটার’স টেলে বানান ভুল, ব্লকবাস্টারকে লিগ্যাল নোটিশ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী

ইসলামাবাদ থেকে অস্ত্রসহ যুবক গ্রেফতার

#METOO নারীর ভয়ঙ্কর কষ্টের কথা

সারাদেশে অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান শুরু : চকরিয়ায় আইজিপি

৫২টি নভেম্বর পেরিয়ে ৫৩তে পদার্পণ চবির

মনোনয়ন আবেদন বিক্রি করে বিএনপি আ’লীগের আয় ২৬ কোটি টাকা

হিজড়াদের ৮ বিভাগে ৮টি সংরক্ষিত আসন দাবী

৩০ নভেম্বরের মধ্যে বিনা জরিমানায় আয়কর রিটার্ন জমা দেয়া যাবে

চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল স্লিপওয়ে নির্মাণ শুরু