আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

সিবিএন:

আজ রবিবার ২৯ রমজান পবিত্র সাওয়াল মাসের চাঁদ দেখা গেলে কাল সোমবার পবিত্র ঈদুল ফিতর। আর যদি আজ চাঁদ দেখা না যায় তাহলে মঙ্গলবারই পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ১ মাস সিয়াম সাধনার পর মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর যথাযত ধর্মীয় ভাবগাম্ভির্য এবং উৎসাহ উদ্দিপনায় পালন করার জন্য সারা দেশের ন্যায় কক্সবাজারে নেওয়া হয়েছে পর্যাপ্ত প্রস্তুতি।
কক্সবাজারে ঈদের প্রধান জামাত অনুষ্টিত হবে সকাল সাড়ে ৮ টায় কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে।
এতে ইমামতি করবেন কক্সবাজার কেন্দ্রীয় জামে মসিজদের খতিব অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হক। আর যদি বৃষ্টি বা প্রাকৃতিক দুর্যোগের কারণে ঈদগাহ মাঠে নামাজ পড়ানো না যায় তাহলে ঈদের প্রধান জামাত কেন্দ্রীয় মসজিদে অনুষ্ঠিত হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক কাজী মো. আবদুর রহমান জানান, সভার সিদ্ধান্ত অনুযায়ী জেলার প্রধান ঈদের জামাত হবে সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। এতে ইমামতি করবেন কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হক।
ঈদের জামাতকে সুন্দর এবং নির্বিঘ্ন করতে কক্সবাজার পৌরসভার পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান ভারপ্রাপ্ত মেয়র মাহবুবুর রহমান।
তিনি বলেন, কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে প্রায় ১৫ হাজার মানুষ যাতে নামাজ আদায় করতে পারে সে হিসাবে প্যান্ডেল তৈরি করা হয়েছে। বৃষ্টি থেকে রক্ষা পেতে পুরু প্যান্ডেলের উপরে ত্রিপল দেয়া হয়েছে।
এদিকে কেন্দ্রীয় ঈদগাহ মাঠ ছাড়া আরো বেশ কিছু জায়গায় ঈদের জামাত অনুষ্টিত হবে বলে জানা গেছে।
এর মধ্যে শহরের বিভিন্ন মসজিদে বিশেষ করে বায়তুশ শরফ জামে মসজিদ, মাঝের ঘাট জামে মসজিদে ঈদের জামাত হবে। বৃষ্টি হলে তারাবনিয়াছড়া জামে মসজিদে ঈদের জামাত হবে বলে জানান সভাপতি মাস্টার শফিকুল হক। এছাড়া কক্সবাজার সরকারি কলেজ মাঠেও অনুষ্টিত হবে ঈদের জামাত।
এদিকে পৌরসভার পক্ষ থেকে ঈদ উপলক্ষে শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে কলেমা খচিত এবং বিভিন্ন রঙ্গিন পতাকা দিয়ে সজ্জিত করা হয়েছে।
পুলিশ সুপার ড, একেএম ইকবাল হোসেন বলেন, ঈদ জামাতসহ পুরো ঈদ আনন্দতে কোথাও কোন ধরনের সমস্যা যাতে না হয় সে জন্য আমাদের পুলিশ প্রশাসনের পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।
এ ব্যপারে জেলা প্রশাসক মোঃ আলী হোসেন বলেন ঈদ আমাদের সাম্য এবং ভাতৃত্বের প্রতীক। প্রতিটি মানুষের মাঝে যেন ঈদের আনন্দ এবং তার মর্মবানী পৌছে যায়। মানুষ ধনী গরীব ভেদাভেদ ভুলে যেন এককাতারে এসে মানুষে মানুষে আপন করে নিতে পারে এবং ইসমালের প্রকৃত মুল্যবোধ জাগ্রত করতে পারে। জেলা বাসীকে ঈদের শুভেচ্ছা জানান তিনি।

সর্বশেষ সংবাদ

রামিসার জানাজা বাদে এশা

প্রভাষক ইকবালের মেয়ে কলেজ ছাত্রী রামিসা মালিয়াতের অকাল মৃত্যু : সর্বত্র শোক

অপরাধে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা,ইন্দন যোগাচ্ছে এনজিও

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

সন্তানের জীবন ধ্বংসের অন্যতম কারন হারাম উপার্জন

ওসি মোয়াজ্জেম আদালতে

ভুঁয়া ফেসবুক আইডিতে অপপ্রচারকারী প্রতারককে ধরিয়ে দিন -লায়ন মুজিব

সিবিএন’র রেকর্ড: ২৪ ঘন্টায় এক প্রতিবেদন লক্ষাধিক শেয়ার!

ইতালিতে আন্তর্জাতিক ব্যাংকার সম্মেলনে শাহজাহান মনির

স্কুলে পাকা সিঁড়ি না থাকায় ঘটছে দুর্ঘটনা

ওসির দায়িত্ব পাচ্ছেন অ্যাডিশনাল এসপি

ট্রাম্পের নামে ইসরায়েলের অবৈধ বসতির উদ্বোধন

প্রথমবারের মতো মিয়ানমারের বিরুদ্ধে কঠোর অবস্থানে জাতিসংঘ

ব্যক্তির অপকর্মের দায় কেন নেবে ইসলামিক ফাউন্ডেশন

আজ নির্বিঘ্নেই হবে বাংলাদেশের ম্যাচ!

ওসি মোয়াজ্জেমকে ফেনী পুলিশের কাছে হস্তান্তর

জেলা স্বাস্থ্য বিভাগের মাসিক সমন্বয় সভা

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের আজীবন সম্মাননা পেলেন নায়িকা মৌসুমী

পেটের দায়ে রিকশা চালাচ্ছে রুমানা!

৪৭ বছরের অন্ধকার থেকে মুক্ত হলো ৪৮ হাজার মানুষ