এমপিরা এখন খালি মাটি কাটেন

পূর্বপশ্চিমবিডি:
এমপিরা এখন খালি মাটি কাটেন। সেই মাটি কাটা আর মাটি বহনের ছবি মোবাইলে তুলে কর্মীদের দিয়ে ফেসবুকে ছড়িয়ে দিচ্ছেন। সাধারণ মানুষের সঙ্গে একের পর এক মাটি কাটতে নামায় এবং সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ায় রাজনৈতিক পার্যবেক্ষক মহল বাঁকা হাসি হেসে বলছেন, ভোট আসছে, ভোট। সস্তা জনপ্রিয়তা আদায়ে বা মন জয় করতে এই উদ্যোগ নিয়েছেন।

সাংবিধানিকভাবে এমপিদের কাজ আইন প্রণয়ণ, জাতীয় ইস্যুতে বির্তক-আলোচনার মধ্য দিয়ে সিদ্ধান্ত গ্রহণ, নীতি প্রণয়ণসহ নানা দায়িত্ব। কিন্তু গতানুগতিক ধারাবাহিকতায় এমপিরা দিনে দিনে স্থানীয় সরকারের কর্তৃত্ব নিজেদের হাতেই পুরছেন না, স্থানীয় জনপ্রতিনিধিদের এলাকার উন্নয়ন ও বরাদ্দের জন্য তাদের পিছে হাঁটতে হচ্ছে। এমনকি অনেক এমপি দিনের পর দিন, বছরের পর বছর যারাই সংসদে আসুন না কেন? একজন সংসদ সদস্যের প্রাপ্ত মর্যাদাশীল ভাবমূর্তি থেকে সরে গিয়ে এলাকার উন্নয়ন কাজের টেন্ডার থেকে হাট, মাঠ, ঘাটের ইজারা নিয়ন্ত্রণ করছেন।

অর্থ, পেশীশক্তি ও আর্শিবাদ লাভের রাজনীতিতে গা ভাসিয়ে অনেকেই রাজনীতিকে রাজদুর্নীতিতে পরিণত করেছেন। আলোচনা-সমালোচনার ঢেউ প্রতি সরকারের আমলেই হচ্ছে। সাদামাঠা, সরল, জীবন যাপনে অভ্যস্ত সাতক্ষীরার এমপি জগলুল হায়দার এলাকার মানুষের সঙ্গে মাটি কেটে উন্নয়ন কর্মকাণ্ডের যুক্ত হওয়ার উদ্বুদ্ধকরণের চিত্র ফেসবুকে ছড়িয়েছিলেন। সেটি প্রশংসিতও হয়েছিল। তারপর নাটোর থেকে রাজনীতিতে জনপ্রিয়তা নিয়ে আসা বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এলাকায় মসজিদের ছাদ ঢালাইয়ের ঢালি মাথায় তুলেছিলেন। পলক সর্বদাই গণমূখী। সাধারণ চায়ের দোকানে বসেন, মোটর সাইকেল নিয়ে প্রটোকল ছাড়া ঘুরেন। তার সেই ছবিগুলোও স্বাভাবিক ছিল।

কিন্তু পর্যবেক্ষকদের ভাষায় একে একে অনেকেই এমন নাটক শুরু করেছেন যে বলাবলি হচ্ছে, ঈদের আগে এমপিদের মাটি কাটার সিরিয়াল নাটক শুরু হয়েছে। আওয়ামী লীগ সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার বলেছেন, যারা বিতর্কিত, জনমত জরিপে আসবেন না, তাদের মনোনয়ন দেবেন না। দলের ভেতর বলাবলি হচ্ছে বর্তমান সংসদের শতাধিক এমপি মনোনয়ন বঞ্চিত হচ্ছেন আগামী নির্বাচনে। মনোনায়ন হারাবার ভয়ে অনেকেই বিকল্প জনপ্রিয়তা অর্জনের পথ না বের করে সেই জগলুলের দেখানো মাটি কাটার দৃশ্যই মঞ্চস্থ করছেন। এক কথায় মাটির কাটার অভিনয়ই করছেন।

সর্বশেষ রোববার আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি তার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত কাজে মাটি কাটার ঢালি মাথায় নিয়ে তোলা ছবি কর্মীরা ফেসবুকে ভাইরাল করেছেন। সাতক্ষীরার এমপি ও সাবেক স্বাস্থমন্ত্রী আ ফ ম রুহুল হকের ছবিও দেখা গেছে চায়ের দোকানে বসে সাধারণ মানুষের সঙ্গে আড্ডা দিচ্ছেন।

সর্বশেষ সংবাদ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০ শতাংশও ব্যবহার হচ্ছেনা ল্যাপটপ প্রজেক্টর

মহেশখালীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন

নির্বাচনে জিততে হিন্দু হওয়ার খবর চেপে গিয়েছিলেন নুসরাত!

একজন রিক্সাওয়ালার সততা!

নজরুল চেয়ারম্যানের ছোট ভাই কাজল আর নেই

মাতারবাড়ী রাজঘাটের বৃদ্ধা আলম শাইরের ভাগ্য খুলে যেতে পারে!

ছবিটি তোলার পর ফোটোগ্রাফারের আত্মহত্যা!

ইংলিশদের হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া

৩০ জুনের মধ্যে অবিতরণকৃত এনআইডি বিতরণের নির্দেশ

হজের ১ম ফ্লাইট বাংলাদেশ থেকেই, যাত্রা শুরু ৪ জুলাই

ইফা ডিজির ক্ষমতা খর্ব, স্বস্তিতে কর্মকর্তা-কর্মচারীরা

রোহিঙ্গা সমস্যা সমাধানে বেইজিং গঠনমূলক ভূমিকা রাখবে: প্রধানমন্ত্রীকে চীনের রাষ্ট্রদূত

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ জুলাইয়ের তৃতীয় সপ্তাহে

ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত

কক্সবাজারে ভারতীয় দূতাবাসের উদ্যোগে ৫ম আন্তর্জাতিক ইয়োগা দিবস পালিত

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৭৫ কোটি টাকার জমি উদ্ধার

পছন্দের কবরস্থানে চিরনিদ্রায় শায়িত এডভোকেট আমজাদ হোসেন

চট্টগ্রাম বিভাগকে ফিস্টুলামুক্ত করার দায়িত্ব পেলো হোপ ফাউন্ডেশন

ডুলাহাজারায় চলন্ত বাসে আগুন!

রামুতে ম্যালেরিয়া ও যক্ষা প্রতিরোধে এডভোকেসি সভা