এমপিরা এখন খালি মাটি কাটেন

পূর্বপশ্চিমবিডি:
এমপিরা এখন খালি মাটি কাটেন। সেই মাটি কাটা আর মাটি বহনের ছবি মোবাইলে তুলে কর্মীদের দিয়ে ফেসবুকে ছড়িয়ে দিচ্ছেন। সাধারণ মানুষের সঙ্গে একের পর এক মাটি কাটতে নামায় এবং সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ায় রাজনৈতিক পার্যবেক্ষক মহল বাঁকা হাসি হেসে বলছেন, ভোট আসছে, ভোট। সস্তা জনপ্রিয়তা আদায়ে বা মন জয় করতে এই উদ্যোগ নিয়েছেন।

সাংবিধানিকভাবে এমপিদের কাজ আইন প্রণয়ণ, জাতীয় ইস্যুতে বির্তক-আলোচনার মধ্য দিয়ে সিদ্ধান্ত গ্রহণ, নীতি প্রণয়ণসহ নানা দায়িত্ব। কিন্তু গতানুগতিক ধারাবাহিকতায় এমপিরা দিনে দিনে স্থানীয় সরকারের কর্তৃত্ব নিজেদের হাতেই পুরছেন না, স্থানীয় জনপ্রতিনিধিদের এলাকার উন্নয়ন ও বরাদ্দের জন্য তাদের পিছে হাঁটতে হচ্ছে। এমনকি অনেক এমপি দিনের পর দিন, বছরের পর বছর যারাই সংসদে আসুন না কেন? একজন সংসদ সদস্যের প্রাপ্ত মর্যাদাশীল ভাবমূর্তি থেকে সরে গিয়ে এলাকার উন্নয়ন কাজের টেন্ডার থেকে হাট, মাঠ, ঘাটের ইজারা নিয়ন্ত্রণ করছেন।

অর্থ, পেশীশক্তি ও আর্শিবাদ লাভের রাজনীতিতে গা ভাসিয়ে অনেকেই রাজনীতিকে রাজদুর্নীতিতে পরিণত করেছেন। আলোচনা-সমালোচনার ঢেউ প্রতি সরকারের আমলেই হচ্ছে। সাদামাঠা, সরল, জীবন যাপনে অভ্যস্ত সাতক্ষীরার এমপি জগলুল হায়দার এলাকার মানুষের সঙ্গে মাটি কেটে উন্নয়ন কর্মকাণ্ডের যুক্ত হওয়ার উদ্বুদ্ধকরণের চিত্র ফেসবুকে ছড়িয়েছিলেন। সেটি প্রশংসিতও হয়েছিল। তারপর নাটোর থেকে রাজনীতিতে জনপ্রিয়তা নিয়ে আসা বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এলাকায় মসজিদের ছাদ ঢালাইয়ের ঢালি মাথায় তুলেছিলেন। পলক সর্বদাই গণমূখী। সাধারণ চায়ের দোকানে বসেন, মোটর সাইকেল নিয়ে প্রটোকল ছাড়া ঘুরেন। তার সেই ছবিগুলোও স্বাভাবিক ছিল।

কিন্তু পর্যবেক্ষকদের ভাষায় একে একে অনেকেই এমন নাটক শুরু করেছেন যে বলাবলি হচ্ছে, ঈদের আগে এমপিদের মাটি কাটার সিরিয়াল নাটক শুরু হয়েছে। আওয়ামী লীগ সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার বলেছেন, যারা বিতর্কিত, জনমত জরিপে আসবেন না, তাদের মনোনয়ন দেবেন না। দলের ভেতর বলাবলি হচ্ছে বর্তমান সংসদের শতাধিক এমপি মনোনয়ন বঞ্চিত হচ্ছেন আগামী নির্বাচনে। মনোনায়ন হারাবার ভয়ে অনেকেই বিকল্প জনপ্রিয়তা অর্জনের পথ না বের করে সেই জগলুলের দেখানো মাটি কাটার দৃশ্যই মঞ্চস্থ করছেন। এক কথায় মাটির কাটার অভিনয়ই করছেন।

সর্বশেষ রোববার আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি তার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত কাজে মাটি কাটার ঢালি মাথায় নিয়ে তোলা ছবি কর্মীরা ফেসবুকে ভাইরাল করেছেন। সাতক্ষীরার এমপি ও সাবেক স্বাস্থমন্ত্রী আ ফ ম রুহুল হকের ছবিও দেখা গেছে চায়ের দোকানে বসে সাধারণ মানুষের সঙ্গে আড্ডা দিচ্ছেন।

সর্বশেষ সংবাদ

বনাঞ্চলের কাঠ পোড়ানো হচ্ছে ইটভাটায়

চলে গেলেন কবি আল মাহমুদ

১০২ জন ইয়াবাবাজ ২ লক্ষ ইয়াবাসহ আত্মসমর্পণ করবেন

এমপি আশেককে কালারমারছড়া ছাত্রলীগের নবনির্বাচিত নেতৃবৃন্দের শুভেচ্ছা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন কানিজ ফাতেমা

সম্মিলিত সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠান ১৯, ২০, ২১ ফেব্রুয়ারি

মহেশখালীতে অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন দাবিতে গণসংযোগ

পেকুয়ায় চার প্রকল্পের উদ্বোধন করলেন এমপি জাফর আলম

জেলা টমটম মালিক ও টমটম গ্যারেজ মালিক সমিতির যৌথ সভা

রোহিঙ্গাদের সহায়তায় ৯২ কোটি ডলার চায় জাতিসংঘ

পালিয়ে থাকা ইয়াবা ব্যবসায়ীদের রক্ষা নাই -স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি প্রার্থীদের মামলার বিষয়ে বিব্রত নয় আওয়ামী লীগ

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৭

উখিয়ার বনভুমিতে বহুতল ভবন নির্মাণ 

উখিয়ায় স্কেভেটর দিয়ে প্রকাশ্যে পাহাড় কর্তন! প্রশাসন নিরব

লোহাগাড়ার অসুস্থ মুক্তিযোদ্ধা জালালের শয্যাপাশে কেন্দ্রীয় আ.লীগ নেতা আমিন

চট্টগ্রামে মানবিক মেলা উদ্বোধন করলেন ভূমিমন্ত্রী

হ্নীলায় বিজয় কাপ জুনিয়র ফুটবল টুর্ণামেন্ট সম্পন্ন

রাতভর বোমাতঙ্ক শেষে পাওয়া গেল বেগুন

শুভ জন্মদিন ‘সিবিএন’