এমপিরা এখন খালি মাটি কাটেন

পূর্বপশ্চিমবিডি:
এমপিরা এখন খালি মাটি কাটেন। সেই মাটি কাটা আর মাটি বহনের ছবি মোবাইলে তুলে কর্মীদের দিয়ে ফেসবুকে ছড়িয়ে দিচ্ছেন। সাধারণ মানুষের সঙ্গে একের পর এক মাটি কাটতে নামায় এবং সেটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ায় রাজনৈতিক পার্যবেক্ষক মহল বাঁকা হাসি হেসে বলছেন, ভোট আসছে, ভোট। সস্তা জনপ্রিয়তা আদায়ে বা মন জয় করতে এই উদ্যোগ নিয়েছেন।

সাংবিধানিকভাবে এমপিদের কাজ আইন প্রণয়ণ, জাতীয় ইস্যুতে বির্তক-আলোচনার মধ্য দিয়ে সিদ্ধান্ত গ্রহণ, নীতি প্রণয়ণসহ নানা দায়িত্ব। কিন্তু গতানুগতিক ধারাবাহিকতায় এমপিরা দিনে দিনে স্থানীয় সরকারের কর্তৃত্ব নিজেদের হাতেই পুরছেন না, স্থানীয় জনপ্রতিনিধিদের এলাকার উন্নয়ন ও বরাদ্দের জন্য তাদের পিছে হাঁটতে হচ্ছে। এমনকি অনেক এমপি দিনের পর দিন, বছরের পর বছর যারাই সংসদে আসুন না কেন? একজন সংসদ সদস্যের প্রাপ্ত মর্যাদাশীল ভাবমূর্তি থেকে সরে গিয়ে এলাকার উন্নয়ন কাজের টেন্ডার থেকে হাট, মাঠ, ঘাটের ইজারা নিয়ন্ত্রণ করছেন।

অর্থ, পেশীশক্তি ও আর্শিবাদ লাভের রাজনীতিতে গা ভাসিয়ে অনেকেই রাজনীতিকে রাজদুর্নীতিতে পরিণত করেছেন। আলোচনা-সমালোচনার ঢেউ প্রতি সরকারের আমলেই হচ্ছে। সাদামাঠা, সরল, জীবন যাপনে অভ্যস্ত সাতক্ষীরার এমপি জগলুল হায়দার এলাকার মানুষের সঙ্গে মাটি কেটে উন্নয়ন কর্মকাণ্ডের যুক্ত হওয়ার উদ্বুদ্ধকরণের চিত্র ফেসবুকে ছড়িয়েছিলেন। সেটি প্রশংসিতও হয়েছিল। তারপর নাটোর থেকে রাজনীতিতে জনপ্রিয়তা নিয়ে আসা বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এলাকায় মসজিদের ছাদ ঢালাইয়ের ঢালি মাথায় তুলেছিলেন। পলক সর্বদাই গণমূখী। সাধারণ চায়ের দোকানে বসেন, মোটর সাইকেল নিয়ে প্রটোকল ছাড়া ঘুরেন। তার সেই ছবিগুলোও স্বাভাবিক ছিল।

কিন্তু পর্যবেক্ষকদের ভাষায় একে একে অনেকেই এমন নাটক শুরু করেছেন যে বলাবলি হচ্ছে, ঈদের আগে এমপিদের মাটি কাটার সিরিয়াল নাটক শুরু হয়েছে। আওয়ামী লীগ সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিষ্কার বলেছেন, যারা বিতর্কিত, জনমত জরিপে আসবেন না, তাদের মনোনয়ন দেবেন না। দলের ভেতর বলাবলি হচ্ছে বর্তমান সংসদের শতাধিক এমপি মনোনয়ন বঞ্চিত হচ্ছেন আগামী নির্বাচনে। মনোনায়ন হারাবার ভয়ে অনেকেই বিকল্প জনপ্রিয়তা অর্জনের পথ না বের করে সেই জগলুলের দেখানো মাটি কাটার দৃশ্যই মঞ্চস্থ করছেন। এক কথায় মাটির কাটার অভিনয়ই করছেন।

সর্বশেষ রোববার আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি তার চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত কাজে মাটি কাটার ঢালি মাথায় নিয়ে তোলা ছবি কর্মীরা ফেসবুকে ভাইরাল করেছেন। সাতক্ষীরার এমপি ও সাবেক স্বাস্থমন্ত্রী আ ফ ম রুহুল হকের ছবিও দেখা গেছে চায়ের দোকানে বসে সাধারণ মানুষের সঙ্গে আড্ডা দিচ্ছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

গণমাধ্যমে এমপি বদি’র মনোনয়ন বঞ্চিতের খবর ‘টক অব দা উখিয়া-টেকনাফ’

স্ত্রীর ভাগ্যে বদির নৌকা!

সোনাদিয়া প্যারাবনে বন্দুকযুদ্ধে জলদস্যু নিহত

কক্সবাজার-৩ সাইমুম সরওয়ার কমলসহ আ.লীগের ৫৪ প্রার্থীর চূড়ান্ত তালিকা

অনলাইন সংবাদের জনপ্রিয়তার প্রতি সরকারের সু-নজর জরুরী

ফ্রান্সস্থ প্রজ্ঞাবিহারের কঠিন চীবর দান উৎসব উদযাপিত

চট্টগ্রামে পাহাড়তলীতে অস্ত্রসহ যুবক আটক

পেকুয়ায় প্রশাসনের উদ্যোগে বিলবোর্ড, ব্যানার-ফেস্টুন অপসারন

গণপূর্ত বিভাগের দায়িত্বহীনতায় স্বাস্থ্য ও অপরাধ ঝুঁকিতে প্রায় তিন’শ শিক্ষার্থী

শিশু জুবায়ের’র উপর এ কেমন শাসন!

হাসিনা : এ ডটার’স টেলে বানান ভুল, ব্লকবাস্টারকে লিগ্যাল নোটিশ

ক্ষমতায় গেলে সব শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ করবে ঐক্যফ্রন্ট

“বিড়ালের গলায় মুক্তার মালা !”

লবণ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে গবেষণার বিকল্প নাই : বিসিক চেয়ারম্যান

চট্টগ্রামে দৈনিক কর্ণফুলী সম্পাদক আফসার উদ্দিন গ্রেফতার

চার দিনব্যাপী আয়কর মেলা সমাপ্ত, ৮০ লাখ ৫১ হাজার ৭৮০ টাকা রাজস্ব আদায়

নাইক্ষ্যংছড়িতে বীর বাহাদুরের পক্ষে একাট্টা

মাউশির নতুন মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক

পৌর এলাকাকে ‘স্বাস্থ্যকর শহর’ করার ঘোষণা দিলেন মেয়র মুজিবুর রহমান

রাফিয়া আলম জেবা : অদম্য এক পিইসি পরীক্ষার্থী