বার্তা পরিবেশক:
টেকনাফের লেদা রোহিঙ্গা ক্যাম্পের রোহিঙ্গাদের অভিনয়ে প্রথমবারের মত মঞ্চস্থ হয়েছে ‘রোহিঙ্গা কন্যার মন’ নামের একটি নাটক। শনিবার সকাল ১১ টায় লেদা রোহিঙ্গা ক্যাম্প বাজার মাঠে হাজার-হাজার নারী পুরষ নাটকটি উপভোগ করে।
বাংলাদেশে অবস্থানকারী রোহিঙ্গা শরণার্থীদের জীবন কাহিনী নির্ভর নাটকটির রচয়িতা ও পরিচালক লোকগবেষক কবি কামরুল হাসান।
সকালে নাটকের উদ্বোধনী অনুষ্ঠানে রোহিঙ্গা শেডের চেয়ারম্যান দুদু মিয়া বলেন- রোহিঙ্গা লোকজনের বিনোদনের সুযোগ খুব কম। এই নাটকের মাধ্যমে তাদের বিনোদনের বিরাট সুযোগ হল। নাটকের মাধ্যমে অনেক শিক্ষনীয় কিছু জানতে পারল। নাটক শুরুর পূর্বমুহুর্তে গ্রীণরুমে বসে পালস-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম চেীধুরী কলিম বলেন “ আমরা একটি ক্ষুদ্র স্থানীয় এনজিও। তবু সেন্টমার্টিন থেকে কুতুবদিয়া পর্যন্ত সব ইউনিয়নে আমরা দারিদ্র পীড়িত, দুর্গত ও অধিকার হারানো মানুষের পাশে দাড়াঁনের চেষ্টা করেছি সব সময়।
তিনি বলেন- ‘রোহিঙ্গা ক্যাম্পে বহু ধরনের সাহায্য আসে। এতে তাদের পেটের ক্ষুধা মিঠে বটে। কিন্তু মনের ক্ষুধা মরে না। আমারা নাটকের মধ্যমে বিনোদনের পাশাপাশি তাদের শরণার্থী হওয়ার গল্প মনে করিয়ে দেয়ার চেষ্টা করেছি’।
নাট্যকার কামরুল হাসান বলেন, ‘এই নাটকে রোহিঙ্গাদের জীবন ও সংস্কৃতির পাশাপাশি কেন তারা শরণার্থী হয়, তা উত্তর প্রজন্মের কাছে বিনোদনের মাধ্যমে এই বার্তা পৌঁছে দেয়ার চেষ্টা করেছি।’
তিনি বলেন- ‘এই নাটকের নারী-পুরুষ কোন অভিনেতা-অভিনেত্রী পড়তে-লিখতে জানেনা, মঞ্চে উঠা তো দুরে থাক, কেউ কোনদিন কোন সাংস্কৃৃতিক অনুষ্ঠানে অংশও নেননি। তাদেরকে নাটকের স্ক্রিপ্ট গছিয়ে দেয়ার সুযোগ ছিল না। এদেরকে পালস-বাংলাদেশ এর অফিসে আবাসিক ভাবে থাকার ব্যবস্থা করে একটু একটু করে চরিত্র মুখস্থ – আত্মস্থ করাতে হয়েছে। আজ আমি গর্ব অনুভব করি আমার নাট্য আন্দোলনে নতুন পলক যুক্ত হল বলে কারণ এই নাটকের পারফর্মররা সবাই ছিল লেদা রোহিঙ্গা ক্যাম্পের সাধারণ মানুষ। কিন্তু এখন সবাই এখানে তাদেরকে অভিনেতা-অভিনেত্রী হিসাবে সম্মান করে।
পালস-বাংলাদেশ এর পোগ্রাম পরিচালক আতিকুল হক চৌ. বলেন নাটক “ রোহিঙ্গা কন্যার মন” এর মাধ্যমে আমরা রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশুদের সুস্থ বিনোদন ও সংস্কৃতিক কর্মকান্ডে যুক্ত করতে চেয়েছি। আজ ঝড় – বাতাস উপেক্ষা করে হাজার- হাজার রোহিঙ্গা দর্শক উপস্থিতি আমাদেরকে প্রেরণা দিচ্ছে সামনে এদের জন্য আরো বড় কিছু করার।’ এজন্য আইওএমকেও ধন্যবাদ দেন তিনি।