ডেস্ক নিউজ:

পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটি পরিদর্শনে যাওয়ার পথে চট্টগ্রামে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার প্রতিবাদে সোমবার ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে বিএনপি। রোববার দুপুরে কুমিল্লার কান্দিরপাড়ে জেলা বিএনপির কার্যালয়ে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, এই হামলা গণতন্ত্রের প্রতি অশনি সংকেত। বিরোধী দলের নেতারা যাতে পার্বত্য জেলায় পাহাড় ধসে সরকারের ব্যর্থতা সরজমিনে না দেখতে পারে, সেজন্য বিএনপি মহাসচিবসহ নেতৃবৃন্দের ওপর এই জঘন্যতম হামলা চালানো হয়েছে।

এই ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রিজভী বলেন, হামলার প্রতিবাদে সোমবার সারা দেশে জেলা ও মহানগর এবং ঢাকার সকল থানায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করছি। ওই গাড়িবহরে থাকা বিএনপির ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. ফাওয়াজ হোসেন শুভ ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেমও আহত হয়েছেন। একটি মামলায় স্থানীয় আদালতে হাজিরা দেওয়ার পর রিজভী হামলার ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলন করেন।

বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক মোস্তাক মিয়া, অধ্যাপক আমিনুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা খান ও অ্যাডভোকেট এসএম বকর এসময় উপস্থিত ছিলেন।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে রাঙামাটি যাওয়ার পথে রাঙ্গুনিয়া উপজেলার ইছাখালী এলাকায় মির্জা ফখরুলের গাড়িবহরে হামলা হয় বলে অভিযোগ করেছেন তার সফরসঙ্গী বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

এতে তারা দুজনই আঘাত পেয়েছেন জানিয়ে তিনি বলেন, সকাল সাড়ে ১০টার দিকে রাঙ্গুনিয়ার ইছাখালী এলাকায় পৌঁছালে একদল লোক রড ও দা নিয়ে আমাদের গাড়ি বহরে হামলা চালায়। তারা বৃষ্টির মতো পাথর মারছিল। আমাদের গাড়ি চুরমার করে ফেলেছে। আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদের লোকজন এই হামলা চালিয়েছে বলে তার সন্দেহ।

বিএনপি মহাসচিবের নেতৃত্বে তাদের সাত সদস্যের প্রতিনিধি দল সকালে চট্টগ্রাম থেকে সড়ক পথে কাপ্তাইয়ের পথে রওনা হন। সেখান থেকে নৌপথে তাদের রাঙামাটি যাওয়ার কথা ছিল।

এদিকে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে যে বা যারাই হামলা করুক, তাদেরকে খুঁজে বের করার কথা জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রো্ববার রাজধানীতে বিমানবন্দর সড়কে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গিয়ে তিনি বলেছেন, এই হামলা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা অন্যায়।