কর্মদক্ষতা দিয়ে বেকারত্ব দূর করতে হবে

সিবিএন
কর্মদক্ষতা দিয়ে বেকারত্ব দূর করতে হবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার। তিনি বলেন, দেশে চাহিদার তুলনায় দক্ষ জনশক্তি নেই। অদক্ষ ব্যক্তি সমাজ ও দেশের বোঝা। দক্ষ জনশক্তিই দেশের অর্থনীতি সমৃদ্ধশালী করার হাতিয়ার। কাজেই যে যার অবস্থান থেকে দক্ষ নিজেতে হিসেবে গড়ে তুলার চেষ্টা করতে হবে।
শনিবার দুপুরে জেলা পরিষদের সম্মেলন কক্ষে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসা ও হোপ৮৭ এর যৌথ অয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথি মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার এসব কথা বলেন।
তিনি বলেন, সরকার যুব সমাজকে কর্মদক্ষতা সম্পন্ন হিসেবে গড়ে তুলতে সময়োপযোগী নানা কর্মসুচি নিচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠানভিক্তিক আইসিটি ল্যাব থেকে প্রচুর দক্ষ লোক তৈরী হচ্ছে।
ইপসার টীম লিডার খালেদা বেগমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার চেম্বার অব কমার্সের সহ-সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা।
পোকাল পার্সন (ইপসা) মোহাম্মদ হারুনের পরিচালনায় সভায় মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ‘ইয়ুথ এমপাওয়ারমেন্ট থ্রো স্কিল্স’ বিষয়ে বিভিন্ন তথ্য উপাথ্য উপস্থাপন করেন ইপসার প্রজেক্ট ম্যানেজার এ.কে.এম মনিরুল হক।
প্রেজেন্টেশনে বলা হয়, যুব সমাজ আমাদের ভবিষ্যতের মূল চালিকা শক্তি। কিন্তু প্রতিনিয়ত তারা চ্যালেঞ্জের মুখোমুখি। অনেক ক্ষেত্রে সঠিক দিকনির্দেশনা, সহায়তা এবং সমর্থনের অভাবে দরিদ্রতা বৃদ্ধি, এবং অসামাজিক কার্যকলাপের জন্য বেকারত্ব দায়ী।
বলা হয়- যুব মহিলাদের ক্ষেত্রে আরো প্রকট অবস্থা। বাল্যবিবাহ, নির্যাতন, যৌননিপীড়ন, বৈষম্য, অপুষ্টি, বিদ্যালয় থেকে ঝরে পড়া, সঠিক সিদ্ধান্তের অভাবে যুব মহিলারা নিজেদেরকে অর্থনৈতিক কর্মকান্ডে যুক্ত করতে পারছেনা।
যুবক ও যুব মহিলাদের দক্ষতা বৃদ্ধি এবং আর্থসামাজিক অবস্থার উন্নতি ঘটানোর মাধ্যমে তাদের ক্ষমতায়িত করতে হবে।
কম্পিউটার প্রশিক্ষণ, ইংরেজি ভাষা শিক্ষা, অফিস ম্যানেজমেন্ট ও সেক্রেটারিয়ালী প্রশিক্ষণ, হোটেল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ, বেসিক একাউটেন্সি এন্ড বুককিপিং প্রশিক্ষণ, ট্যুরিস্ট গাইড প্রশিক্ষণ দিচ্ছে ইপসা। তাদের প্রশিক্ষণ নিয়ে ইতোমধ্যে অনেকের কর্মসংস্থান হয়েছে।
সভায় কক্সবাজার সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ সিরাজ উদ্দিন, যুব মহিলা লীগের সভানেত্রী আয়েশা সিরাজ, প্রবীন ব্যবসায়ী ও উদ্যোক্তা রবীন্দ্র বিজয় বড়ুয়া, সাংবাদিক ইমাম খাইর, সোয়েব সাঈদ, আনোয়ার হাসান চৌধুরী, ইপসার কর্মকর্তা তৌহিদ মুরাদ, কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের ইন্সট্রাক্টর (এইচএম) আরিফুল কবির, টুয়াকের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মো. জসিম উদ্দিনসহ বিভিন্ন স্থরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

 

 

 

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

স্কুল,কলেজ ফাঁকি দিয়ে শিক্ষার্থীরা কি করে দেখার আহবান মেয়র নাছিরের

পল্টন থানার তিন মামলায় মির্জা আব্বাস ও আফরোজা আব্বাসের আগাম জামিন

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়া থানার আধুনিক দৃষ্টি নন্দন ভবন উদ্বোধন করলেন আইজিপি

অধ্যক্ষ আবদুল হক একটানা তিনবার সেরা প্রতিষ্ঠান প্রধান হলেন

প্রাথমিকে ‘কমন প্রশ্নে’ সহজ পরীক্ষা

আবদুর রহমান বদি কি নির্বাচন করতে পারবেন ?

পুলিশের আইজি এখন কক্সবাজারে

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন