<রফিক মাহমুদ,উখিয়া :
উখিয়ার কোটবাজারে গভীর রাতে একটি মার্কেটে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে ২টি দোকান ভষ্মিভূত হয়েছে। খবর পেয়ে কক্সবাজার থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণ করতে স্বক্ষম হয়। আগুনে পুড়ে প্রায় ৮ লাখ টাকার উপরে ক্ষয় ক্ষতি হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ১৫ জুন দিবাগত রাত ১টার দিকে উখিয়া উপজেলার ব্যস্ততম ষ্টেশন কোটবাজারের হাকিম ট্রেড সেন্টার নামক মার্কেটের নিচ তলায় গলির ভেতরে অবস্থিত একটি মোবাইল অপারেটর ও সার্ভিস সেন্টারে রাত ১টার দিকে আগুন লাগে। আগুনের কুন্ডলী ও প্রচন্ড ধোয়া দেখতে পেয়ে মাকের্টের ব্যবসায়ী ও এলাকার লোকজন এসে দ্রুত আগুন নিয়ন্ত্রণ আনার চেষ্টা চালায়। উখিয়া থানার ওসি (তদন্ত) মোঃ কায়কিসলো ঘটনার সত্যতার স্বীকার করে বলেন, আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে আসি এবং ফায়ার সার্ভিসকে খবর দিয়। ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়। ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছে মার্কেটের ভেতর একটি দোকান সম্পূর্ণ পুড়েগেছে আর একটি দোকানের কিছু অংশ ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষয় ক্ষতির পরিমান প্রায় ৮ লাখ টাকা হবে বলে পুড়ে যাওয়া দোকানের মালিক টিটু প্রতিবেদককে জানিয়েছে। কোথায় থেকে আগুনের সুত্রপাত হয়েছে তা এখন পর্যন্ত নিশ্চিত হতে পারেনি। বিদ্যুৎ এর শটসার্কিট থেকে আগুন লাগতে পারে বলে ধারনা করা হচ্ছে। আগুনে পুড়ে যাওয়া দোকানটি স্থানীয় ব্যবসায়ী টিটুর দোকান বলে জানাগেছে।

উল্লেখ্য গত ৫ মাসের ব্যবধানে কোটবাজার ও তার আশে পাশে ৪ বার অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ঐ অগ্নিকান্ডের ঘটনায় বহু দোকান-পাট, ঘর-বাড়ি পুড়ে ব্যাপক ক্ষয় ক্ষতি ও প্রাণহানি হয়েছিল। এলাকার সাধারণ মানুষ এবং ব্যবসায়ীরা উখিয়ায় নব-নির্মিত ফায়ার সার্ভিস ষ্টেশন চালুর দাবিতে মানববন্ধন করলেও কারো টনক নড়েনি এখনও। র্দীঘ দিনেও উখিয়ার ফায়ার সার্ভিসটি চালু না হওয়ায় উপজেলার ব্যবসায়ী সহ সাধরন মানুষের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। সচেতন মহল উখিয়ায় নব-নির্মিত ফায়ার সার্ভিস ষ্টেশনটি দ্রুত চালুকরার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নিকট দাবি জানিয়েছেন।