পূর্ণিমার জোয়ারে ভাসছে কুতুবদিয়া

সংবাদদাতা, কুতুবদিয়া:

ঘূর্ণিঝড় মোরা’র রেষ কেটে উঠার আগেই সাগরে ফের লঘুচাপ এবং পূর্ণিমার ভরা জোয়ারে প্লাবিত হয়ে দ্বীপের বিস্তীর্ণ এলাকা লোনা পানিতে ডুবে গেছে। এতে করে ফসলের বীজতলা, পুকুরের মাছ ও রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। গেল বছরে ঘূর্ণিঝড় রোয়ানু’র আঘাতে দ্বীপের বেশিরভাগ বেড়িবাঁধ ভেঙ্গে যায়। বেড়িবাঁধের এসব ভাঙ্গা পয়েন্ট দ্রুত সংস্কারের জন্য সরকার পানি উন্নয়ন বোর্ড (পাওবো) কে ১০কোটি টাকা বরাদ্দ দেয়। কিন্তু এক বছর অতিবাহিত হলেও কাজের কাজ কিছুই করেনি পানি উন্নয়ন বোর্ড (পাওবো)। ফলে চলতি বর্ষা মৌসুমের শুরুতেই জোয়ার-ভাটায় সাগরের সাথে একাকার হয়ে গেছে অরক্ষিত কুতুবদিয়ার জনপদ।

সাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে গত রবিবার (১১জুন) থেকে একটানা প্রবল বর্ষণ, ঝড়ো হাওয়া এবং পূর্ণিমার ভরা কাটাল (জোয়ার)‘এ সাগরের পানি স্বাভাবিকের তুলনায় ৩/৪ ফুট বৃদ্ধি পেয়ে প্লাবিত হয় উপজেলার প্রায় ২০টি গ্রাম। প্লাবিত এসব এলাকার প্রায় ২০হাজার মানুষ পানিবন্ধি হয়ে মানবেতর জীবন যাপন করছে। সাগরের পানিতে ভেসে গেছে শত শত পুকুরের মাছ এবং ফসলের বীজতলা বিনষ্ট হয়ে দ্বীপের চাষযোগ্য প্রায় ১৪০হেক্টর জমিতে আউশের চাষ অনিশ্চিত হয়ে পড়েছে। বর্ষার শুরুতে ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে দ্বীপের বেশ কিছু জনগুরুত্বপূর্ণ রাস্তা-ঘাট। জোয়ারের আঘাতে উত্তর ধূরুং, দক্ষিণ ধূরুং, লেমশীখালী, কৈয়ারবিল, বড়ঘোপ ও আলী আকবর ডেইল ইউনিয়নে বিধ্বস্ত হয়ে পড়েছে অধিকাংশ কাঁচা-পাকা রাস্তা। ফলে যাতায়াতে চরম দূর্ভোগ পোহাচ্ছে দ্বীপের হাজার হাজার মানুষ।

সরেজমিন পরিদর্শনে ১৪জুন (বুধবার) আলী আকবর ডেইলে গেলে হকদার পাড়া সড়কটি পানির ধাক্কায় লন্ড ভন্ড হয়ে যাওয়ার দৃশ্য চোখে পড়ে। ওই ইউনিয়নের ২নং ওয়ার্ডের তেলী পাড়া থেকে ১নং ওয়ার্ডের ঘাটকুল পাড়া পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এ সংযোগ সড়কটির পূর্বাংশ পিচ ঢালাই হলেও পশ্চিমাংশে (হকদার পাড়া) ৩০মিটার এখনো ব্রিক সলিন। গেল অর্থবছরে (২০১৬-১৭) এলজিএসপি ২’র অর্থায়নে সড়কটি পুনঃসংস্কারের কাজ শেষ হয় মাত্র। কিন্তু ঘূর্ণিঝড় মোরাসহ সম্প্রতি সৃষ্ট লঘুচাপের প্রভাবে প্রবল বর্ষণ ও জোয়ারে প্লাবিত হয়ে ওই সড়কটি সম্পুর্ণ বিধ্বস্ত হয়ে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ঘাটকুল পাড়া, নয়া পাড়া, হকদার পাড়া, তেলী পাড়াসহ পার্শ্ববর্তী কয়েক গ্রামের প্রায় ১০ হাজার মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম এ সড়ক বলে স্থানীয় ইউপি সদস্য আকতার আলম এ প্রতিনিধিকে জানান। হাজারো মানুষের দূর্ভোগ লাঘবে জনগুরুত্বপূর্ণ এ রাস্তাটি দ্রুত মেরামতের দাবী জানিয়েছে এলাকাবাসী।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আলোচনায় বসতে মোদিকে ইমরানের চিঠি

সম্পর্ক ভাঙলে শুধু মনই ভাঙে না  আত্মার শান্তিও নষ্ট করে…

চকরিয়ায় মোবাইল চুরির অভিযোগে যুবককে ধরে নিয়ে মাথান্যাড়া শাস্তি!

বিতর্ক প্রতিযোগিতাঃ বাংলায় দর্শন বিভাগ, ইংরেজিতে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ চ্যাম্পিয়ন

খুটাখালী বিএনপি নেতা ডাঃ শফির পিতার ইন্তেকাল

ভারসাম্যপূর্ণ উন্নত বাংলাদেশ গড়ার কাজ করছে ইসলামী ব্যাংক

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত