‘শিক্ষকরাই হলেন আইসিটির মূল নিয়ামক’

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও:

রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামান চৌধুরী বলেছেন, তথ্য প্রযুক্তি নির্ভর জনশক্তি তৈরির লক্ষ্যে সরকার কাজ করে চলেছে। এর ধারাবাহিকতায় জাতি গড়ার কারিগর খ্যাত সম্মানিত শিক্ষক সমাজকে আইসিটি ট্রেনিংয়ের আওতায় আনা হয়েছে। কারণ শিক্ষকরাই হলেন আইসিটির মূল নিয়ামক। ভবিষ্যত প্রজন্মকে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে তাদের অভিজ্ঞতালব্ধ জ্ঞান শ্রেণি কার্যক্রম পরিচালনায় বাস্তবায়নের মাধ্যমে সরকারের এ মহতী উদ্যোগ সফলকাম হতে পারে। তিনি ১৩ জুন দুপুরে রামু উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর ব্যবস্থাপনায় শিক্ষকদের কম্পিউটার ট্রেনিং কোর্সের ২৩ ও ২৪ তম ব্যাচের সনদ বিতরণ উপলক্ষ্যে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শুরুতে স্বাগত বক্তব্য দেন ইউআইটিআরসিই এর ল্যাব ইনচার্জ মো. নোমান খান। সিনিয়র প্রশিক্ষক এস. বিকাশ শর্মা পালনের সঞ্চালনায় নিজস্ব প্রশিক্ষণ সেন্টারে আয়োজিত এ অনুষ্ঠানে প্রশিক্ষকদের মধ্যে বক্তব্য দেন রামু খিজারী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মুফিজুল ইসলাম ও জোয়ারিয়ানালা বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মোহাম্মদ হোছাইন। প্রশিক্ষণাথীদের মধ্যে প্রতিক্রিয়া ব্যক্ত করেন ২৩তম ব্যাচের প্রশিক্ষণার্থী পানিরছড়া এসএইসসি হাইস্কুল প্রধান শিক্ষক আবদুল হালিম।

প্রশিক্ষকদের মধ্যে ছিলেন মো. আবদুল্লাহ, রমিজ আহমদ ও তারেক মো. ফয়জুল্লাহ। ইউআইটিআরসিই এর কর্মচারী সেকান্দর আলীর সহায়তায় বক্তারা আরো বলেন, কম্পিউটার কারো চাকরী গ্রাস করেনি। বরং চাকুরীর অযুত সম্ভাবনা তৈরি করেছে। এখন যে কোন জিনিস মুখস্থ করাটা গুরুত্বপূর্ণ নয়। বরং গুগল থেকে যে কোন সমস্যার সমাধান বের করে আনাই হচ্ছে গুরুত্বপূর্ণ। তারা বলেন, শিক্ষকদের কম্পিউটার ট্রেনিং প্রদানের মাধ্যমে সরকার তথ্য প্রযুক্তির অগ্রগতির ম্যাসেজটি ছড়িয়ে দিতে চাচ্ছেন। এর মাধ্যমে শিক্ষকদের মনে আগ্রহ সৃষ্টি করাই হচ্ছে মূল লক্ষ্য। কার মনের মধ্যে কতটুকু কম্পিউটার জানার আগ্রহ সৃষ্টি হয় তাই হচ্ছে বড় কথা।

সংশ্লিষ্টরা জানান, বিগত বছর মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামু উপজেলায়সহ দেশে শিক্ষকদের তথ্য প্রযুক্তি সংক্রান্ত ১২৫টি ইউআইটিআরসিই এর শুভ উদ্বোধন করেন। রামুতে এ প্রতিষ্ঠান যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৬শ জনকে সফলভাবে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২৩ ও ২৪ তম ব্যাচে বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসার অর্ধশতাধিক প্রশিক্ষণার্থী ছিলেন। দীর্ঘ ১৫ দিন পর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ সংবাদ

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!

কুতুবদিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মহড়া অনুষ্ঠিত

কক্সবাজারে আয়কর মেলা, তিনদিনে ৫৯ লাখ টাকা রাজস্ব আদায়

পোকখালীতে চিংড়ি ঘেরে ডাকাতির চেষ্টা, মালিককে কুপিয়ে জখম

মহেশখালীতে ৩দিন ব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

ইন্টারনেট সুবিধার আওতায় কক্সবাজার প্রেসক্লাব

আওয়ামীলীগ ভাওতাবাজিতে চ্যাম্পিয়ন : ড. কামাল

সত্য বলায় এসকে সিনহাকে জোর করে বিদেশ পাঠানো হয়েছে: মির্জা ফখরুল

সাতকানিয়ায় মাদকসহ আটক ২

কক্সবাজারে হোটেল থেকে বন্দী ঢাকার তরুণী উদ্ধার

৩০০ আসনে প্রার্থী চূড়ান্ত ইসলামী আন্দোলনের

রোহিঙ্গা ক্যাম্পে খেলনা বেলুনের সিলিন্ডার বিস্ফোরণে আহত ৯

চকরিয়া আসছেন পুলিশের আইজি, উদ্বোধন করবেন থানার নতুন ভবন

না ফেরার দেশে গর্জনিয়ার জমিদার পরিবারের দুই মহিয়সী নারী