‘শিক্ষকরাই হলেন আইসিটির মূল নিয়ামক’

মোঃ রেজাউল করিম, ঈদগাঁও:

রামু উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামান চৌধুরী বলেছেন, তথ্য প্রযুক্তি নির্ভর জনশক্তি তৈরির লক্ষ্যে সরকার কাজ করে চলেছে। এর ধারাবাহিকতায় জাতি গড়ার কারিগর খ্যাত সম্মানিত শিক্ষক সমাজকে আইসিটি ট্রেনিংয়ের আওতায় আনা হয়েছে। কারণ শিক্ষকরাই হলেন আইসিটির মূল নিয়ামক। ভবিষ্যত প্রজন্মকে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে তাদের অভিজ্ঞতালব্ধ জ্ঞান শ্রেণি কার্যক্রম পরিচালনায় বাস্তবায়নের মাধ্যমে সরকারের এ মহতী উদ্যোগ সফলকাম হতে পারে। তিনি ১৩ জুন দুপুরে রামু উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর ব্যবস্থাপনায় শিক্ষকদের কম্পিউটার ট্রেনিং কোর্সের ২৩ ও ২৪ তম ব্যাচের সনদ বিতরণ উপলক্ষ্যে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

শুরুতে স্বাগত বক্তব্য দেন ইউআইটিআরসিই এর ল্যাব ইনচার্জ মো. নোমান খান। সিনিয়র প্রশিক্ষক এস. বিকাশ শর্মা পালনের সঞ্চালনায় নিজস্ব প্রশিক্ষণ সেন্টারে আয়োজিত এ অনুষ্ঠানে প্রশিক্ষকদের মধ্যে বক্তব্য দেন রামু খিজারী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মুফিজুল ইসলাম ও জোয়ারিয়ানালা বালিকা উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মোহাম্মদ হোছাইন। প্রশিক্ষণাথীদের মধ্যে প্রতিক্রিয়া ব্যক্ত করেন ২৩তম ব্যাচের প্রশিক্ষণার্থী পানিরছড়া এসএইসসি হাইস্কুল প্রধান শিক্ষক আবদুল হালিম।

প্রশিক্ষকদের মধ্যে ছিলেন মো. আবদুল্লাহ, রমিজ আহমদ ও তারেক মো. ফয়জুল্লাহ। ইউআইটিআরসিই এর কর্মচারী সেকান্দর আলীর সহায়তায় বক্তারা আরো বলেন, কম্পিউটার কারো চাকরী গ্রাস করেনি। বরং চাকুরীর অযুত সম্ভাবনা তৈরি করেছে। এখন যে কোন জিনিস মুখস্থ করাটা গুরুত্বপূর্ণ নয়। বরং গুগল থেকে যে কোন সমস্যার সমাধান বের করে আনাই হচ্ছে গুরুত্বপূর্ণ। তারা বলেন, শিক্ষকদের কম্পিউটার ট্রেনিং প্রদানের মাধ্যমে সরকার তথ্য প্রযুক্তির অগ্রগতির ম্যাসেজটি ছড়িয়ে দিতে চাচ্ছেন। এর মাধ্যমে শিক্ষকদের মনে আগ্রহ সৃষ্টি করাই হচ্ছে মূল লক্ষ্য। কার মনের মধ্যে কতটুকু কম্পিউটার জানার আগ্রহ সৃষ্টি হয় তাই হচ্ছে বড় কথা।

সংশ্লিষ্টরা জানান, বিগত বছর মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামু উপজেলায়সহ দেশে শিক্ষকদের তথ্য প্রযুক্তি সংক্রান্ত ১২৫টি ইউআইটিআরসিই এর শুভ উদ্বোধন করেন। রামুতে এ প্রতিষ্ঠান যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় সাড়ে ৬শ জনকে সফলভাবে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়েছে। ২৩ ও ২৪ তম ব্যাচে বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসার অর্ধশতাধিক প্রশিক্ষণার্থী ছিলেন। দীর্ঘ ১৫ দিন পর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ সংবাদ

সংরক্ষিত আসনে ৪৯ নারীকে নির্বাচিত ঘোষণা করল ইসি

ভ্যালেন্টাইনস ডের রাতে পোশাক কর্মীকে ‘দলবেঁধে ধর্ষণ’

ঈদগাঁওতে ওয়ার্ড আ’লীগ সভাপতির মৃত্যু : জানাজা সম্পন্ন

চকরিয়া কোরক বিদ্যাপীঠকে জাতীয়করণের দাবী

১১ সদস্যের বিএসএফ প্রতিনিধি দল এখন বাংলাদেশে

কক্সবাজারে অটোবাইক মালিক চালক ও শ্রমিকদের বিক্ষোভ

আবুধাবি IDEX-2019 এ যোগ দিতে যুদ্ধ জাহাজ ধলেশ্বরী এখন আমিরাতে

আমিরাতে পৌছেছেন প্রধানমন্ত্রী : উৎফুল্ল প্রবাসিরা

ক্ষমা চাইবে না জামায়াত, নতুন উদ্যোগ নিয়ে সংশয়

রোহিঙ্গাদের ওপর নিপীড়ন হয়েছে, তবে সেনাবাহিনী জড়িত নয়: মিন হ্লায়াং

পেকুয়ায় ট্রাকের ধাক্কায় মটর সাইকেল চালক নিহত

বিকিনি পরা মডেলকে কামড়ালো শুকর, ভিডিও ভাইরাল

প্রাথমিকের পেনশন সুবিধা ১৫ দিনেই

চট্টগ্রামে ভয়াবহ অগ্নিকাণ্ডে ঘুমন্ত ৮ জনের মৃত্যু

চকরিয়ার মেধাবী ছাত্র আরিফ বাঁচতে চায়

বিচার বিভাগ জন্মথেকেই বিচারক ও আইনজীবী নিয়ে একটি বৃক্ষ : জেলা জজ

ঝাড়ু ফুলে ফুলে ভাগ্য বদল 

মাদক প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা ও করণীয় 

‘তাদের সিবিএনে ভয়’

কক্সবাজার শহরে ভূমিকম্প অনুভূত