নিউজ ডেস্ক

যোগ ব্যায়ামের সূত্রপাত ভারতে। তবে যোগ ব্যায়াম বা ইয়োগা এখন বিশ্বজুড়ে পরিচিত৷ সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর পদ্ধতিতেও পরিবর্তন এসেছে। তেমনি কিছু যোগ ব্যায়াম সম্পর্কে আলোচনা করা যাক।

ছাগল যোগ
exercise
যুক্তরাষ্ট্রের কয়েকটি শহরে ছাগলদের যোগ ব্যায়াম ক্লাসে রাখা হয়৷ যারা যোগ অভ্যাস করেন, তাদের পিঠে উঠিয়ে দেয়া হয় এসব ছাগল।

কেমন ছাগল
exercise
এ যোগ অভ্যাসের জন্য নাইজেরিয়ার বামন প্রজাতির বিশেষ ছাগল লাগবে৷এসব ছাগল ছোট্ট কুকুর ছানার মতো হয়৷ ফলে এই ধরনের যোগ ব্যায়ামে ছাগলকে বিভিন্নভাবে ব্যবহার করা হয়।

ছাগলের সাথে ভালোবাসা
exercise
কেবল যোগ অভ্যাসের সময়ই নয়, তাদের যখন ইচ্ছে হয়, যারা যোগ ব্যায়াম করছেন তাদের মুখটা চেটে একটু আদর করে দিয়ে যায় এই ছাগশিশুরা।

এই যোগের ফল
যোগ ব্যায়ামের প্রশিক্ষকরা বলে থাকেন, ছাগল বা অন্য যেকোনো প্রাণি যখন এ ধরণের ক্লাসে থাকে, তখন যারা ব্যায়াম করেন বা আসন করেন তাদের মধ্যে একটু বেশি আনন্দ ও উচ্ছ্বাস দেখা যায়।

এরিয়াল যোগ
exercise
ছাদ থেকে কাপড় ঝুলিয়ে দেয়া হয় এবং তা ধরে মানুষ উল্টো ঝুলে থাকে এবং বিভিন্ন যোগ অভ্যাস করে৷ এ ব্যায়ামে যোগ এবং জিমন্যাস্টিকসের সম্মিলন রয়েছে।

‘হট’ বা উষ্ণ যোগ
exercise
যুক্তরাষ্ট্রের ‘হট যোগ’-এর প্রচলন করেছেন ভারতের বিক্রম চৌধুরী৷ এ যোগে কক্ষের তাপমাত্রা রাখা হয় ৪০ ডিগ্রি৷ এই কক্ষে বসে ২৬ ধরনের যোগ অভ্যাস করা হয়।

লাফটার বা হাসি যোগ
exercise
বিশ্বজুড়ে এখন এ যোগ ভীষণভাবে পরিচিত৷ এর সূত্রপাত হয়েছিল মুম্বইতে৷ ডক্টর মদন কাটারিয়া এই যোগ অভ্যাস শুরু করেছিলেন৷ এখন বিশ্বের বিভিন্ন দেশে এই যোগ চর্চা করা হয়।

বিয়ার যোগ
exercise
ভারতের কোনো যোগাচার্য এ ব্যাপারে কোনো পরামর্শ দিতে না পারলেও বার্লিনে এই যোগ বেশ পরিচিতি। দুই বোতল বিয়ার এই যোগ ব্যায়ামে ব্যবহার করা হয়।

সূত্র : ডয়েচে ভেলে