বিদেশ ডেস্ক:
যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচনে তৃতীয়বারের মতো বিজয়ী হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। বেন্থাল গ্রিন এন্ড বো থেকে লেবার পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করে এ জয় পান তিনি। এছাড়া, আরও দুই বাংলাদেশি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এবং রূপা হকও নিজ নিজ আসন থেকে বিজয়ী হয়েছেন।

বৃহস্পতিবার (৮ জুন) অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে রুশনারা পেয়েছেন ৪২ হাজার ৯৬৯ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির চার্লট চিরিকো পেয়েছেন ৭ হাজার ৫৭৬ ভোট। অর্থাৎ ৩৫ হাজার ভোটের বিশাল ব্যবধানে জয় পেয়েছেন রুশনারা।

তার আসনে অন্য প্রার্থীরা ছিলেন- কনজারভেটিভ পার্টির চার্লোট চিরিকো, লিবারেল ডেমোক্র্যাট পার্টির উইলিয়াম ডায়ার, গ্রীন পার্টির এ্যালিস্টার পোলসন, ইউকেআইআইপি’র ইয়ান ডি উলভেরন এবং স্বতন্ত্র আজমল মনসুর।

রুশনারা আলী ২০১০ সালে প্রথম ব্রিটিশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তিনিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য। ২০১৫ সালে তিনি পুননির্বাচিত হন। তার পূর্বসূরীরা বাংলাদেশের সিলেট জেলার বিশ্বনাথ উপজেলার বাসিন্দা ছিলেন।

২০১৫ সালের নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সেই নির্বাচনে রেকর্ড বিজয় অর্জন করেন টিউলিপ,রুশনারা ও রূপা। এবারের নির্বাচনে বাংলাদেশি প্রার্থীর সংখ্যা আরও তিনজন বেড়ে ১৪ জন হয়। এদের মধ্যে ৮ জন প্রতিদ্বন্দ্বিতা লেবার পার্টি থেকে,একজন লিবারেল ডেমোক্র্যাট পার্টি থেকে এবং ৪জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে জয়ের সম্ভাবনার দিক থেকে অন্য বাংলাদেশি প্রার্থীদের চেয়ে টিউলিপ রিজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী এবং রূপা হক আগে থেকেই এগিয়ে ছিলেন।