একনেকে ৩৭২৩ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

ডেস্ক নিউজ:
ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নসহ ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৭২৩ কোটি ছয় লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে দেয়া হবে তিন হাজার ৬০৩ কোটি ৬৭ লাখ টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৯৬ কোটি ৮৯ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা দেবে ২২ কোটি ৫০ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম ও আইএমইডির সচিব মফিজুল ইসলাম।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় বর্জ্য ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধি, বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম শহরের পরিবেশে কার্বন নির্গমন হ্রাসকরণ, টেকসই বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে ঢাকা ও চট্টগ্রাম শহরের স্যানিটারি অবস্থার উন্নয়ন করা হবে। এ প্রকল্পে অনুদান দেবে জাইকা।

তিনি বলেন, আমরা এখন প্রাথমিক ধাপের প্রকল্প বাস্তবায়ন করছি। এগুলো হয়ে গেলে অর্থনীতি শক্তিশালী হবে। ফলে বেসরকারি বিনিয়োগ বাড়বে। জাপান, ইউরোপ যেখানে ৫০ থেকে ১০০ বছর আগে যে কাজ করেছে আমরা এখন তাই করছি। সুতরাং যে যাই বলুক স্বপ্নের প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে জেলা সদরে অবস্থিত সরকারি পোস্ট গ্রাজুয়েট কলেজসমূহের উন্নয়ন প্রকল্প; এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৬৯০ কোটি ৪৫ লাখ টাকা। ফরিদপুর টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৯৭ কোটি ৫৬ লাখ টাকা। সিলেট টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৯৫ কোটি ৬৬ লাখ টাকা। বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৮১ কোটি ১৫ লাখ টাকা। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৯১ লাখ টাকা। শ্রম পরিদফতরাধীন ৬টি অফিস পুনঃনির্মাণ ও আধুনিকীকরণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৫৮ কোটি ৩৯ লাখ টাকা। অন্তর্বর্তীকালীন পানি সরবরাহ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৬১২ কোটি টাকা। প্রকিউরমেন্ট অব ইকুইপমেন্ট ফর সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ১৬০ কোটি ১২ লাখ টাকা।

গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্তকরণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৫২১ কোটি ৩৬ লাখ টাকা। খুলনা জেলা কারাগার নির্মাণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ২৫১ কোটি ৩ লাখ টাকা। কেরানীগঞ্জে বিউবোর নিজস্ব জমির ভূমি উন্নয়ন ও সীমানা দেয়াল নির্মাণ প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৭৮ কোটি ৪৩ লাখ টাকা।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বাংলাদেশে বিতাড়নের প্রতিবাদে সৌদি আরবে অনশন ধর্মঘটে রোহিঙ্গারা

কর্ণফুলীতে সড়ক দুর্ঘটনায় পিডিবির কর্মচারী নিহত

পশ্চিম মেরংলোয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত

উন্নয়ন কাজের গুণগতমান নিশ্চিতে কঠোর নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

বিশ্ব হাফেজ গড়ার কারিগর ক্বারী নাজমুলের সাথে দারুল আরক্বমের শিক্ষার্থীদের একদিন

বাংলাদেশের জনপদে ইসলামের আগমন

লামায় টেকনিক্যাল স্কুল প্রতিষ্ঠা করা হবে -জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম

লামা মাহিন্দ্র চালক সমিতির সদস্যের মৃত্যুতে ১২ হাজার টাকা সহায়তা প্রদান

এসআইটিতে ‘আইটি ক্যারিয়ার হোক ভিশন ২০২১ পূরণের হাতিয়ার’ শীর্ষক সেমিনার

নুরুল বশর-জালাল-নাসিরসহ কুতুবদিয়া বিএনপি’র ১৪ নেতার জামিনে মুক্তিলাভ

ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হতে চায় মংলা মার্মা

ভাগ্যবান লোকদের আল্লাহ নেয়ামত হিসাবে উপহার দেন কন্যা সন্তান!

চমেকে অচল রেডিওথেরাপি মেশিন : চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছে রোগী

সংরক্ষিত আসনে আ’লীগের মনোনয়ন ফরম নিলেন মনোয়ারা বেগম মুন্নি

এনজিওদের প্রতিরোধের ঘোষনা স্থানিয়দের

কালারমারছড়ার চেয়ারম্যান তারেককে হত্যার শপথ!

চট্টগ্রামে ঘুষের টাকাসহ আটক কর্মকর্তা নাজিম উদ্দিনের ১ দিনের রিমান্ড

অধ্যাপিকা এথিন রাখাইনকে সংসদ সদস্য মনোনীত করার দাবী ‘ডিঙি ফাউন্ডেশন’র

প্রথম আলো গণিত উৎসব শুক্রবার

চকরিয়া পৌরসভায় হাজারো নারী-পুরুষের মাঝে শীতবস্ত্র বিতরণ