আব্দুল মালেক সিকদার, রামু
ঘূর্ণিঝড় মোরার আঘাতে রামু ফকিরা বাজারে শতবছরের পুরাতন একটি শিশুগাছ পড়ে মার্কেট ভবন ঝুকিপূর্ণ হয়ে ওঠেছে। এতে হামিদুর রহমান সওদাগরের তৃতীয় তলা বিশিষ্ট মার্কেটের ছাদের ওপর বাজারের শতবর্ষী শিশুগাছটি পড়লে ভবনটির পশ্চিম ও উত্তর পাশের্^ বিভিন্ন অংশে দেয়ালে ও প্লিয়ারে ফাটল দেখা দিয়েছে। ভেঙে পড়েছে গ্রেট বিম।
বর্তমানে ভবনটি অত্যন্ত ঝূকিপূর্ণ অবস্থায় রয়েছে। এতে মার্কেটের ব্যবসায়ী ও বাজারের বিভিন্ন ব্যবসায়ীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটে ভবনটি ধ্বসে পড়ার আশংকা রয়েছে। রামু উপজেলা প্রশাসনের উদ্যোগে ৬জুন গাছটি কেটে সরিয়ে নেওয়ার কাজ আরম্ভ করে। কিন্তু, মার্কেটটি সংস্কারের কোন উদ্যোগ গ্রহন করেননি প্রশাসন।
স্থানীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি ঘূর্ণিঝড় মোরা আঘাত করলে ঐতিহ্যবাহী শতবর্ষী গাছটি দুমড়ে মুচড়ে দালানের ওপর পড়ে। এতে দালানের মূল ভিত্তি ও গ্রেট বিম ছাদের ওপর মারাত্মকভাবে ফাটল ধরে। ভবনের মালিক হামিদুর রহমান সওদাগর জানান অনেক কষ্টের বিনিময়ে উপার্জনের অর্থ দিয়ে দালানটি নির্মাণ করি। হঠাৎ করে শিশু গাছটি পড়লে দালানটি ঝূকিপূর্ণ হয়ে পড়ে। এ বিষয়ে তিনি সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সহযোগিতা কামনা করেন। এ ব্যাপারে রামু ফকিরা বাজার কমিটির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ সুমন জানান, গাছটি ভবনের ছাদের ওপর পড়ার কারণে ভবনটি ঝূকিপূর্ণ হয়ে পড়ে। সরকারিভাবে ভবনটি সংস্কার করার উদ্যোগ গ্রহণ করার জন্য প্রশাসনের নিকট দাবী জানান। এ ব্যাপারে রামু উপজেলা নির্বাহী কর্মকতা শাহাজাহান আলীর সাথে ফোনে কথা হলে তিনি জানান, আইনগত কোন ব্যবস্থা নেই তবুও চেষ্টা করে দেখি কিছু করতে পারি কি না।