মহেশখালী-কুতুবদিয়া আসন : নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগ, কোন্দলে বিএনপি

বিশেষ প্রতিবেদক:
আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে আগাম প্রচারণা শুরু করে দিয়েছে আওয়ামী লীগের প্রার্থীরা। আর বিএনপি রয়েছে দলীয় কোন্দলে। বিশেষ করে সাবেক এমপি আলমগীর ফরিদ কেন্দ্রিক দলীয় কোন্দল চরম আকারে পৌঁছেছে। সেই সুবাদে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনী মাঠে চষে বেড়াচ্ছেন।
বিগত নবম সংসদ নির্বাচনে জামায়াতের র্শীষ নেতা হামিদুর রহমান আজাদ দাঁড়িপাল্লা প্রতীক নিয়ে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। তাই এ আসনে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে আওয়ামী লীগ। কারণ কক্সবাজার জেলায় মহেশখালীতে সব চেয়ে বেশি উন্নয়ন করে যাচ্ছে বর্তমান আওয়ামী লীগ সরকার। সেই দিক দিয়ে বিতর্কহীন ও যোগ্য প্রার্থী নির্বাচন করতে না পারলে এ আসনটি আওয়ামী লীগের পক্ষে জিতিয়ে আনা কঠিন হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
সূত্রমতে, এ আসনে সম্ভাব্য প্রার্থীদের তালিকায় রয়েছেন বর্তমান সাংসদ আশেক উল্লাহ রফিক, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. সিরাজুল মোস্তফা, আওয়ামী লীগ নেতা পরিবেশ বিজ্ঞানী ড. আনছারুল করিম, সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা মো. ওসমান গণি। সাবেক ছাত্রনেতা কামরুল হাসানের নামও শুনা যাচ্ছে।
মাঠপর্যায়ের ব্যাপক খোঁজখবর নিয়ে জানা গেছে, মহেশখালী-কুতুবদিয়ার আসনে এম.পি আশেক উল্লাহ রফিকের পরে সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা ও মো. ওসমান গণি হতে পারেন যোগ্য প্রার্থী। তিনি কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন। বর্তমানে রাজনৈতিক ও সামাজিকভাবে শক্তিশালী অবস্থানে রয়েছেন। বিভিন্ন গোয়েন্দা রিপোর্টেও ওসমান গণির ব্যাপারে ইতিবাচক ধারণা রয়েছে বলে জানা গেছে। তিনি নিজেকে জনগণের কাছে তুলে ধরার চেষ্টা করছেন এবং দলীয় বিভিন্ন কর্মসুচিকেন্দ্রিক ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছেন।
বর্তমান এম.পি আলহাজ্ব আশেক উল্লাহ রফিক আগামী নির্বাচনে মনোনয়ন পাবেন কিনা এই নিয়ে বেশ বিতর্ক রয়েছে। জেলা আওয়ামী লীগ এর সভাপতি এড.সিরাজুল মোস্তফাকে দলের একটি অংশ এমপি প্রার্থী দাবী করলেও তিনি নিজের পক্ষ থেকে তেমন আগ্রহ দেখাচ্ছেন না। ড. আনসারুল করিমের কথা শুনা গেলেও নানা কারণে দলীয় নেতা কর্মীরা তাকে নিয়ে হতাশ।
অনুসন্ধানে জানা গেছে, বড় মহেশখালী, ছোট মহেশখালী, শাপলাপুর, উত্তর মহেশখালী কেন্দ্রিক বিশাল ভোট ব্যাংক ওসমান গণির পক্ষে। আওয়ামী লীগ নেতা সাবেক পৌর মেয়র সরওয়ার আজম, উপজেলা চেয়ারম্যান হোসাইন ইব্রাহিম, উপজেলা যুবলীগের সভাপতি মো. শাহজাহানের বিশাল সমর্থন ওসমান গণির পক্ষে। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের সিংহভাগ তার পক্ষে বলে সংশ্লিষ্ট সুত্রের দাবী।
সাবেক ছাত্রনেতা জেলা পরিষদের সদস্য প্রার্থী কামাল উদ্দিন কামাল জানান, ওসমান গণিকে দলীয় প্রার্থী মনোনয়ন দেয়া হলে সবাই ঐক্যবদ্ধভাবে ঝাপিয়ে পড়বে। ক্লিন ইমেজের প্রার্থী ওসমান গণিকে নিয়ে এলাকায় বিতর্ক নেই।
এদিকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশে ৩০০ সংসদীয় আসনে বিকল্প প্রার্থী রেখে নির্বাচনের মাঠ সাজাচ্ছে বিএনপি। ইতোমধ্যে ৯ শতাধিক প্রার্থীর একটি তালিকাও প্রস্তুত করেছে দলটি। এরা নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত মাঠে থেকে খালেদা জিয়ার নির্দেশনা বাস্তবায়ন করবেন এবং নিজেদের অবস্থান তৈরি করবেন বলে সিদ্ধান্ত হয়েছে। এ আসনে সাবেক এমপি আলমগীর মোহাম্মদ মাহফুজ উল্লাহ ফরিদ এবং জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি এটি এম নুরুল বশর চৌধুরী প্রার্থী তালিকায় রয়েছেন বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। আলমগীর ফরিদ সাবেক এমপি হলেও তিনি বিএনপির কেন্দ্রিয় কমিটির সদস্য থাকা না থাকা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। শুধু তাকে কেন্দ্র করে উপজেলার রাজনীতি দুইভাগে বিভক্ত হয়েছে। স্থানীয় কিছু নেতা আলমগীর ফরিদের সাথে থাকলেও জেলা কমিটির কেউ তাকে স্বীকৃতি দিতে চাননা। সম্প্রতি কক্সবাজারে অনুষ্ঠিত হয়ে যাওয়া বিএনপির তৃণমূল প্রতিনিধি সভায় তাকে আমন্ত্রণও জানানো হয়নি। সবমিলিয়ে এ আসনে বিএনপির রাজনীতি চলছে কোন্দলে কোন্দলে।
বিএনপির একটি সুত্র জানিয়েছে, মহেশখালী-কুতুবদিয়া আলমগীল ফরিদকে কোনভাবেই মনোনয়ন দেয়া হবেনা। জোটগত নির্বাচন হলে আসনটি জামাতকে ছেড়ে দেয়ার পরিকল্পনা রয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী সালাহ উদ্দিন আহমদ নির্বাচন করবেন বলে আভাস পাওয়া যাচ্ছে। অপরদিকে এ অসনে জামাতের প্রার্থী হিসেবে সাবেক এমপি এইএইচএম হামিদুর রহমান আজাদ নির্বাচন করবেন বলে দলীয় একটি সুত্রে জানা গেছে। ইতোমধ্যে দলের প্রধান নির্বাচন কমিশনার ইজত উল্লাহ কক্সবাজার ঘুরে গেছেন। সফরকালে তিনি সংসদীয় আসনের লোকজনের সাথে বৈঠক করেছেন। তারা কোনভাবেই নিজেদের আসনটি হারাতে চাননা বলে জানান। জামাতের একটি সুত্র জানায়, দলীয় প্রার্থী হামিদুর রহমান আজাদ রাজনৈতিক মামলার শিকার হয়ে এলাকায় যেতে না পারলেও টেলিকনফারেন্সের মাধ্যমে এলাকাবাসীর সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন। খোঁজখবর নেন মানুষের সুখ-দুঃখের। যতটুকুন সম্ভব দুর্যোগ দুর্ভোগে জনগনের পাশে দাঁড়ান।

সর্বশেষ সংবাদ

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে জারি করা পরিপত্র অবৈধ : হাইকোর্ট

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র মিলবে রোববার থেকে

১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ

মুক্তিযোদ্ধাদের ন্যূনতম বয়স নিয়ে জারি করা পরিপত্র অবৈধ: হাইকোর্ট

এসএ পরিবহনের অফিস থেকে এক লাখ ইয়াবা উদ্ধার

ক্যাম্পে তদারকি নেই, পালাচ্ছে রোহিঙ্গারা

অস্ট্রেলিয়ার নির্বাচনে ক্ষমতাসীন দলের ‘অলৌকিক’ বিজয়

বঙ্গবন্ধু স্যাটেলাইটে দেশের সব বেসরকারি টিভি

ভারতে শেষ দফার ভোটে মোদির ভাগ্য নির্ধারণ আজ

ছাত্রলীগের সাবেক নেতার চার আঙুল কেটে নিলো বর্তমান কমিটির নেতারা!

ফেসবুকের নিউজ ফিডে আবার বদল

অলিকে সামনে রেখে জামায়াতের নতুন মিশন?

রূপপুর গ্রিনসিটি আসবাবপত্র ক্রয়ে অস্বাভাবিক ব্যয় তদন্তে পূর্ত মন্ত্রণালয় ও দুদক

শ্রমিক কল্যাণ ফেডারেশনের শিক্ষা শিবির ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

রামু চাকমারকুল ইসলামী ছাত্রসমাজের ইফতার মাহফিল

ওবাইদুল কাদেরের সাথে সাক্ষাত করলেন রহিম ও নরিমা

হাটহাজারী পৌর সদরের কলা আড়তে ভ্রাম্যমান আদালত : আটক ২

জ্যামিতিক হারে ধর্ষক বাড়লেও শাস্তি হচ্ছে ০.৪৬% হারে!

রহিম উদ্দিন খরুলিয়া তালিমুল কোরআন মাদ্রাসার সভাপতি মনোনীত

চকরিয়ার মুক্তিযুদ্ধের সংগঠক ফারুক চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ