cbn  

শাহেদ মিজান, সিবিএন:
কক্সবাজার শহরের হাসপাতাল কেন্দ্রিক ‘রক্তখেকোদের’র দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে। সিন্ডিকেটবদ্ধ এসব ‘রক্তখেকোরা’র সম্প্রতি অতি সক্রিয় হয়ে উঠেছে। এই চক্রটি দানের রক্ত হাতিয়ে নিয়ে চড়া মূল্যে রোগীদের কাছে বিক্রি করছে। এতে রক্তদাতারা বিক্ষুব্ধ হয়ে উঠেছে।
তারা রক্তখেকো এই চক্রের এক সদস্যকে আটক করে পুলিশে সোপর্দ করেছে। আটক দালাল হলো কক্সবাজার শহরের ঘোনার পাড়ার বাসিন্দা জাহেদুল ইসলাম জাহেদ (২৬)। শনিবার রাত সাড়ে ৮টার দিকে সদর হাসপাতাল থেকে তাকে আটক করা হয়।
কক্সবাজারের বৃহৎ রক্তদাতা সংগঠন কক্সবাজার ব্লাড ডোনার’স সোসাইটির সদস্য আশরাফুল হাসান রিশাদ জানান, একটি দালাল চক্র দীর্ঘদিন হাসপাতাল এলাকায় সক্রিয় রয়েছে। এই চক্রে ডিজিটাল হাসপাতালে এক দারোয়ান এবং সদর হাসপাতালসহ বিভিন্ন বেসরকারি হাসপাতালের কিছু কর্মকর্তা-কর্মচারীও জড়িত রয়েছে। তারা রক্তদাতাদের কাছ থেকে বিনামূল্যে রক্ত নিয়ে রোগীদের কাছে বিক্রি করে। চক্রটির সদস্যদের দীর্ঘদিন ধরে হাতেনাতে ধরার চেষ্টা চালিয়ে আসছিল রক্তদাতারা। এর মধ্যে শনিবার রাতে এক সিজার অপারেশন রোগীর স্বজনের কাছ থেকে বিনামূল্যের রক্ত দিয়ে টাকা নেওয়ার সময় হাতেনাতে দালাল জাহেদকে আটক করে কক্সবাজার ব্লাড ডোনার’স সোসাইটির সদস্যরা। পরে তাকে পুলিশের হাতে সোপর্দ করা হয়।
আশরাফুল হাসান রিশাদ বলেন, ‘রক্তদান একটি বড় মহৎ কাজ। তাই মানুষ রক্ত দেয়ার অনেক উৎসাহী। কক্সবাজারে রোগীদের প্রয়োজনেরও বেশি মানুষ রক্তদান করে থাকে। এসব রক্তে প্রয়োজনীয় সময়ে তাৎক্ষণিক রক্ত পাচ্ছে রোগীরা। তারপরও একটি দালাল চক্র রোগীদের নানাভাবে ফুঁসলিয়ে রক্ত কেনায় প্ররোচিত করেন। ওই দালালরা নানা কূট-কৌশলে রক্তদাতাদের কাছে থেকে বিনামূলে রক্ত নিয়ে রোগীদের কাছে বিক্রি করে থাকে।’
এ ব্যাপারে জানতে চাইলে কক্সবাজার সদর হাসপাতালের রক্ত সঞ্চালন কেন্দ্রের পরিচালক ডা. সৈয়দ মারুফুর রহমান বলেন, ‘দানের রক্ত নিয়ে দালালি করা বড়ই অপরাধ। এটা সহ্য করা হবে না। দীর্ঘদিন ধরে এরকম অভিযোগ শুনে আসছি। কিন্তু ওই দালালদের চিহ্নিত করা যাচ্ছে না। তারপরও আমরা চেষ্টা চালাচ্ছি। চিহ্নিত হলে কাউকে ছাড় দেয়া হবে না।’

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •