ডেস্ক নিউজ:

নতুন বাজেটে স্বল্প আয়ের ৫০ লাখ পরিবারকে নির্ধারিত মূল্যে খাদ্য সহায়তা প্রদানের প্রস্তাব রাখা হয়েছে। দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্পমূল্যে খোলা বাজারে খাদ্যশস্য বিক্রি কার্যক্রমের মাধ্যমে এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশকালে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এমন কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, নিরাপদ ও পুষ্টিগুণ সম্পন্ন পর্যাপ্ত খাদ্য সরবরাহ নিশ্চিত করাই আমাদের সরকারের লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এর ধারাবাহিকতায় ২০১৭-১৮ অর্থবছরের জন্য ২৮ লাখ মেট্রিক টন খাদ্যশস্য সংগ্রহ ও ২৭ লাখ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণ এবং খাদ্যবান্ধব কর্মসূচির মাধ্যমে বছরের পাঁচ মাস স্বল্প আয়ের ৫০ লাখ পরিবারকে সরকার নির্ধারিত মূল্যে খাদ্য সহায়তা প্রদানের পরিকল্পনা নেয়া হয়েছে।

এছাড়া খাদ্যশস্য সংগ্রহ, সংরক্ষণ ও বিতরণ ব্যবস্থাপনা এবং নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিতকরণে পরিবীক্ষণ সক্ষমতা বাড়াতে ডিজিটাল প্রযুক্তি প্রয়োগের পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান অর্থমন্ত্রী।

উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ নাম দিয়ে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী হিসেবে এটি মুহিতের একাদশ বাজেট। আর বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে টানা নবম বাজেট। এর আগে মুহিত ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরে দু’বার বাজেট পেশ করেন।

আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট চলতি অর্থবছরের মূল বাজেট ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা থেকে ২৬ শতাংশ বেশি। আর চলতি অর্থবছরের সংশোধিত বাজেট ৩ লাখ ১৭ হাজার ১৭৪ কোটি টাকা থেকে ৮৪ হাজার কোটি টাকা বেশি।