চৌফলদন্ডি ইসলামপুর ও পোকখালীতে ২ হাজার কাঁচা বাড়ীঘর বিধ্বস্ত

খাদ্য ও পানীয় জলের তীব্র সংকট

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) : মোরা’র প্রভাবে কক্সবাজার সদরের উপকূলীয় ইউনিয়ন চৌফলদন্ডি, ইসলামপুর ও পোকখালীর গোমাতলীতে হাজার হাজার মানুষ নিদারুন দুর্ভোগ পোহাচ্ছে। ক্ষতিগ্রস্থ এলাকায় খাদ্য, পানীয়জল এবং বিদ্যুত সংকট তীব্র আকার ধারণ করেছে। চুলা জ¦ালাতে না পেরে ক্ষতিগ্রস্থরা সেহেরী না খেয়ে পানি খেয়ে রোজা রাখছেন।

পোকখালীর চেয়ারম্যান রফিক আহমদ জানান, তার ইউনিয়নের ৭, ৮ এবং ৯ ওয়ার্ড গত ২ দিন ধরে জোয়ারের পানি বেড়ে যাওয়াতে উত্তর, পূর্ব ও পশ্চিম গোমাতলীসহ বিশালকার এলাকা ৩/৪ ফুট ধরে পানির নিচে তলিয়ে গেছে। ইউনিয়নের পশ্চিম গোমাতলীর হামিজ্জিঘোনা, দক্ষিন ঘোনা, সোজার ঘোনা, বিরাশি ঘোনা, বোরাকঘোনা, কাটাঘোনা, মেজর ঘোনা, আব্দুল্লাখানের ঘোনা, এ ব্লক, ডি ব্লক, ও সি ব্লক ঘোনা জোয়ারের পানিতে তলিয়ে গেছে। ভেঙ্গে গেছে বাড়ি ঘর, গাছপালা। পানিবন্দী অবস্থায় রয়েছে ২-৩ হাজার মানুষ।

চৌফলদন্ডির ইউনিয়নের ওয়াজ করিম বাবুল জানান, তার ইউনিয়নের নি¤œাঞ্চল এখন ৩/৪ ফুট পানির নিচে রয়েছে। দূর্ভোগে পড়েছে ইউনিয়নের ২/৩ হাজার মানুষ।

ইসলামুপর ইউনিয়নের মেম্বার কবির আহমদ জানিয়েছেন তার ইউনিয়নের পশ্চিম, উত্তর ও দক্ষিন খান ঘোনার সব চিংড়িঘের জোয়ারের পানিতে তলিয়ে গেছে। পানি বন্দি হয়ে আছে মানুষ।

ঈদগাঁও ইউপি চেয়ারম্যান ছৈয়দ আলম জানিয়েছেন ঘূর্ণিঝড় মোরার প্রভাবে কুলাল পাড়া, শিয়া পাড়া, দরগাহ পাড়া, কালিরছড়ার পূর্ব ভূতিয়ারপাড়া, মাছুয়াখালী, উত্তর ও মধ্যম মাইজপাড়া এবং জাগিরপাড়া ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। লন্ডভন্ড হয়ে গেছে রাস্তাঘাট, উপড়ে গেছে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি, মরে গেছে হাঁস-মুরগী। ইসলামাবাদে গাছ পড়ে এক কন্যা শিশুর মৃত্যু হয়েছে।

গোমাতলীর ৬ নং স্লুইস গেইট পয়েন্টের ভাঙ্গা দিয়ে জোয়ারের পানিতে বেশ কয়েক স্থানে ভেঙ্গে গেছে বেঁড়ী বাঁধ। বেড়ী বাঁধের ভাঙ্গা অংশ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে ৩-৪ হাজার মানুষ। রাতদিন জোয়ার ভাটার প্রভাবে ঘরে ফিরতে পারছেনা মানুষ। ভেসে গেছে কয়েকশ একর চিংড়ি ঘের। পানিবন্দী মানুষ আশ্রয় নিয়েছে স্কুল, মাদ্রাসা এবং মসজিদে। লন্ডভন্ড হয়ে গেছে রাস্তা-ঘাট। ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা জোয়ারের পানিতে তলিয়ে গেছে। ইসলামপুরে ভেসে গেছে কয়েকটি চিংড়ি ঘের, বিধ্বস্ত হয়েছে কয়েকশ কাঁচাবাড়ীঘর। বিদ্যুত না থাকাতে তথ্য আদান প্রদানে ব্যাঘাত এবং পুরো এলাকা গত ২ দিন ধরে অন্ধকারে নিমজ্জিত রয়েছে। এলাকায় পানীয় জলের সংকট তীব্র আকার ধারণ করেছে। সরকারী সাহায্য প্রয়োজনের তুলনায় নিতান্ত অপ্রতুল হওয়াতে দুর্গত এলাকার জনগণ ত্রাণের পরিমান বাড়ানোর জন্য সরকারের প্রতি আবেদন জানিয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত

হোপ ফিল্ড হসপিটাল ফর উইমেন এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার

মাদাম তুসোর মিউজিয়ামে স্থান পেল সানি লিওন!

এবার বয়ফ্রেন্ডও ভাড়া পাওয়া যাবে!

হোপ ফাউন্ডেশন একদিন বাংলাদেশের ‘রোল মডেল’ হবে- ইফতিখার মাহমুদ

সুপ্ত ভূষন ও দিপংকর পিন্টু’র জেলা পরিষদ চেয়ারম্যান ও ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

লামায় পাহাড় কাটার দায়ে শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা