‘মোরা’ এখন ভারতের উত্তর-পূর্বাঞ্চলে

অান্তর্জাতিক ডেস্ক:
বঙ্গোপসাগরে লঘুচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোরা’র আঘাতের আশঙ্কায় ভারতের উত্তর-পূর্বাঞ্চলের অন্তত ১০টি প্রদেশে সতর্কতা জারি করেছে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। ঘূর্ণিঝঢ় মোরার প্রভাবে উত্তরাঞ্চলের বেশ কয়েকটি প্রদেশে বাতাসের সঙ্গে বৃষ্টি ঝড়ছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, মনিপুর, মিজোরাম, আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশে, নাগাল্যান্ড ও আন্দামান দ্বীপপুঞ্জ ভারি বর্ষণের সঙ্গে দমকা হাওয়া আঘাত হানতে পারে।

এদিকে, মঙ্গলবার সকাল ৬টার দিকে বাংলাদেশের কক্সবাজার ও চট্টগ্রামসহ উপকূলীয় জেলাগুলোতে সর্বোচ্চ ১১৭ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মোরা। ঘূর্ণিঝড় মোরার তাণ্ডবে আতঙ্কিত হয়ে ও গাছ চাপা পড়ে কক্সবাজার ও রাঙামাটি জেলায় ৭ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে কক্সবাজারে পাঁচজন ও রাঙামাটিতে দুইজনের মৃত্যু হয়েছে।

প্রবল ঘূর্ণিঝড় মোরা উত্তরদিকে অগ্রসর হয়ে মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টার মধ্যে কুতুবদিয়ার কাছ দিয়ে কক্সবাজার-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে দুর্বল হয়ে পড়েছে বলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে। চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ রাত ৯টা পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থেকে পরবর্তীতে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ১০ রাজ্যের সরকার ঘূর্ণিঝড় মোরা’র প্রভাব ও পরিস্থিতি ঘণিষ্ঠভাবে নিয়মিত পর্যবেক্ষণ করতে জেলা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় পূর্ববর্তী সতর্কতামূলক ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেয়া হয়েছে।

দেশটির কেন্দ্রীয় সরকারের এক প্রজ্ঞাপনে ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বহমান মৌসুমী বায়ুর বিষয়ে সতর্ক দৃষ্টি রাখার পরামর্শ দিয়েছে। বর্তমানে বাংলাদেশ সীমান্ত অতিক্রম করে ভারতের মিজোরাম ও ত্রিপুরায় অবস্থান করছে ঘূর্ণিঝড় মোরা।

সর্বশেষ সংবাদ

স্কুলে পাকা সিঁড়ি না থাকায় ঘটছে দুর্ঘটনা

ওসির দায়িত্ব পাচ্ছেন অ্যাডিশনাল এসপি

ট্রাম্পের নামে ইসরায়েলের অবৈধ বসতির উদ্বোধন

প্রথমবারের মতো মিয়ানমারের বিরুদ্ধে কঠোর অবস্থানে জাতিসংঘ

ব্যক্তির অপকর্মের দায় কেন নেবে ইসলামিক ফাউন্ডেশন

আজ নির্বিঘ্নেই হবে বাংলাদেশের ম্যাচ!

ওসি মোয়াজ্জেমকে ফেনী পুলিশের কাছে হস্তান্তর

জেলা স্বাস্থ্য বিভাগের মাসিক সমন্বয় সভা

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের আজীবন সম্মাননা পেলেন নায়িকা মৌসুমী

পেটের দায়ে রিকশা চালাচ্ছে রুমানা!

৪৭ বছরের অন্ধকার থেকে মুক্ত হলো ৪৮ হাজার মানুষ

পুলিশের অভিযানে ১৭ আসামী গ্রেফতার

স্থানীয়দের নির্মাণকৌশল, ব্যবসায় দক্ষতা বিষয়ে প্রশিক্ষণ

উপাচার্যের দুর্নীতির অভিযোগ: দুদককে তথ্য দিচ্ছে চবি

চকরিয়ায় স্ত্রীর মামলায় সাজাপ্রাপ্ত স্বামী গ্রেফতার

৭ বছরের শিশু ধর্ষণ মামলার পলাতক আসামী গ্রেফতার

আট মহল্লা সমাজের ঈদ পুনর্মিলণী সভায় পৌর কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় ক্ষোভ

জলবায়ু সংকটের মুখে কক্সবাজার, মোকাবিলায় তারুণ্যের অঙ্গীকার!

চট্টগ্রামে এবার হাজতির কাছে মিললো ৩৫০ পিস ইয়াবা

একটি সাদা কাফনের সফর নামা – (৫ম পর্ব)