ইমাম খাইর, সিবিএন:
টেকনাফ বাহারছড়া সমুদ্র উপকূল সংলগ্ন সৈকতে পাচারের জন্য স্তুপকৃত ৩ট্রাক (প্রায় ৯ টন) শামুক ও ঝিনুক জব্দ করেছে পরিবেশ অধিদপ্তর। শুক্রবার (২৬ মে) সকাল ৫টার দিকে পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলামের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।
এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মুমিনুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের সিবিএ ইসিএ প্রকল্পের কর্মকর্তা সত্যজিৎ রায়, বড়ডেইল ভিসিজি সভাপতি হোসেন মাস্টার ও ভিসিজি কর্মীরা।
এদিকে শামুক ও ঝিনুক পাচারকারীদের আসামী করে একইদিন টেকনাফ থানায় মামলা করা হয়েছে। এতে এজাহারনামীয় আসামীরা হচ্ছেন বাহারছড়া ইউনিয়নের কচ্ছপিয়া বড়ডেল এলাকার মৃত নজির আহমদের ছেলে মোহাম্মদ ইলিয়াছ, মোহাম্মদ ইলিায়াছের চেলে মো: রফিক, মো: রুবেল এবং একই এরাকার মো: জুবায়ের।
পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম জানান, এভাবে শামুক ঝিনুক সংগ্রহ করলে ভারসাম্য বিনষ্ট হয়ে পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতি সাধিত হয়। ইসিএ এলাকায় সামুদ্রিক শামুক ঝিনুক সংগ্রহ এবং বিক্রয় সম্পুর্ন নিষিদ্ধ হলেও একটিচক্র দীর্ঘ দিন ধরে এ কার্যক্রম চালিয়ে আসছে। অবশেষে সঠিক তথ্যের ভিত্তিকে অভিযান চালানো হয়েছে বলে জানান পরিবেশের এই কর্মকর্তা।