রামুতে ভ্রাম্যমান আদালত : অর্ধ লক্ষাধিক টাকার মেয়াদোত্তীর্ণ মালামাল ধ্বংস

 

শওকত ইসলাম, রামু

পবিত্র রমজানকে সামনে রেখে রামুতে উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার চৌমুহনী ও ফকিরা বাজারে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হয়েছে। আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় এ সময় প্রায় অর্ধলক্ষাধিক টাকার ভেজাল পণ্য ও মালামাল জব্দ করে ধ্বংস করা হয়। এছাড়াও বিভিন্ন ব্যবসায়ীকে প্রায় সাতাশ হাজার টাকার মত জরিমানা করা হয়। ১৩ই মার্চ (বৃহষ্পতিবার) পবিত্র রমজানকে সামনে রেখে জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে এবং ভেজাল নিরোধের লক্ষ্যে এ অভিযান পরিচালনা করা হয় বলে সূত্রে জানা যায়। জব্দকৃত পণ্যের মধ্যে রয়েছে মেয়াদোত্তীর্ণ বিভিন্ন ট্যাং, হরলিক্স, আইসক্রীম, কোমল পানীয়, এরোসল, গমদুধ, সেমাই, নুডুলস, জর্দা ইত্যাদি পন্য। পাশাপাশি অভিযানে পাট ও পাটজাত দ্রব্যের ব্যবহার এবং ১৭টি পণ্যে বাধ্যতামূলক পাটজাত মোড়ক ব্যবহারে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন রামু উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ শাজাহান আলী। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজিএমসি) চট্টগ্রাম এর পরিদর্শক বাবুল চন্দ্র দাশ, রামু উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা; রূপেন চাকমা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ছৈয়দ হোসেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান ফরিদুল আলম, রামু বনিক সমিতির সভাপতি রফিকুল আলম চৌধুরী, সাধারণ সম্পাদক সজল বড়–য়া, রামু ফকিরা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোঃ নুরুল আলম সিকদার, সহ-সভাপতি রুস্তম আলী, সাধারণ সম্পাদক হারুন অর রশিদ সুমন

উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাজাহান আলী জানান, ভোক্তা অধিকার আইন অনুসারে অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে এসব জরিমানা আদায় করা হয়েছে। পবিত্র রমজানকে সামনে রেখে ভেজালবিরোধী অভিযান চালু থাকবে। এছাড়াও সরকারী নির্দেশনা মোতাবেক পন্যে পাটজাত মোড়ক ব্যবহারের লক্ষ্যে ব্যবসায়ীদের সচেতন করার উদ্দেশ্যে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

অভিযান নিয়ে ব্যবসায়ীদের মনোভাব সর্ম্পকে ফকিরা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোঃ নুরুল আলম জানান, দেশের বৃহত্তর স্বার্থে-কৃষক সমাজের স্বার্থে পাটজাত মোড়কের ব্যবহার জরুরী। অধিকাংশ ব্যবসায়ী বিষয়টি জানতেন না। তাই তারা সরকারী প্রচার প্রচারণা ও সচেতনতা বাড়ার দাবী জানান। এছাড়াও কিছু পন্য উৎপাদনস্থল থেকে মোড়কজাত হয়ে আসে। ব্যবসায়ীরা এসব উৎপাদনস্থলে নজরদারি বাড়াতে প্রশাসনের কাছে দাবী জানান।

রামু থানা পুলিশের সহযোগিতায় পরিচালিত এ অভিযানে বিভিন্ন শ্রেণী পেশার মানুষসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়া‌র্ল্ড পরিদর্শনে রাষ্ট্রপ‌তির প‌রিবার

দেড়মাসেও গ্রেফতার হয়নি মাতারবাড়ির যুবলীগ নেতাকে হত্যার হোতা বদর

নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের পুরস্কার বিতরণ ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা সম্পন্ন

শপথ নিলেন কানিজ ফাতেমা সহ সংরক্ষিত আসনের নারী এমপি’রা

কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতির পুরস্কার বিতরণ

তৃতীয় ধাপে কক্সবাজার সদরে ইভিএমে ভোট

মহেশখালীতে জমজম হাসপাতাল এর ফ্রি মেডিকেল ক্যাম্প

মহেশখালীতে আ. লীগের প্রার্থী হোছাইন ইব্রাহিম না জাফর?

কক্সবাজারে ৩৫ অবৈধ ইটভাটা, বিপর্যয়ের মুখে কৃষি

যশোরের শার্শায় মাদক ব্যবসায়ীর লাশ উদ্ধার

টেকনাফে বিজিবির সাথে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবাকারবারী রোহিঙ্গা নিহত

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ

সমঝোতার জন্য দুই পক্ষকে ডেকে মারা গেলেন ওসি

বাংলাদেশকে শপিংমল ও হাসপাতাল দেবে লুলু-এনএমসি গ্রুপ

ভিডিও সরানোর শর্তে সালমানকে ছেড়ে দিয়েছে পুলিশ

দিল্লি পৌঁছেছেন সৌদি যুবরাজ সালমান

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কক্সবাজারের প্রথম পাকা শহীদ মিনার

এডভোকেট মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান

রামুর ২ ইয়াবা ব্যবসায়ী ৩০ হাজার ইয়াবাসহ চট্টগ্রামে গ্রেপ্তার