সৌদিতে গ্রেফতার অাতংকে ৮০ হাজার অবৈধ বাংলাদেশী

কামাল পারভেজ অভি, সৌদিঅারব থেকে
মধ্যপ্রাচ্যের প্রভাবশালীদেশ সৌদিঅারব সরকারের ক্রাউন প্রিন্স ২৯ মার্চ অবৈধভাবে সৌদিঅারবে বসবাসকারীদের ৯০ দিনের সাধারন ক্ষমার ঘোষনা করেছেন। অাকামা বিহীন যে কেউ এসময়ের মধ্যে জেল জরিমানা ছাড়া দেশে ফিরতে পারবেন।সৌদিসরকারের বিশেষ ক্কমার মেয়াদ শেষ হচ্ছে অাগামী ৩০ জুন।এর অাগেই ট্রাভেল ডকুমেন্ট অর্থাৎ পাসপোর্ট সংগ্রহ করে দেশে ফিরতে পারবে।অন্যাথায় জেল জরিমানাসহ নানা শাস্তির মুখোমুখি হতে হবে প্রবাসীদের।
সৌদিঅারবে বর্তমানে অবৈধভাবে বসবাসকারী ৮০ হাজার বাংলাদেশী গ্রেফতারের অাতংকে দিন কাটাচ্ছে। জনবল সংকটে অনেক প্রবাসী বাংলাদেশীদের অভিযোগ, সৌদি রিয়াদ দূতাবাস ও জেদ্দা কনস্যুলেটে ট্রাভেল ডকুমেন্ট ইস্যু করতে সমস্যায় পড়ছে।
এদিকে সৌদিঅারবের রিয়াদ দূতাবাস ও জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের সামনে অবৈধ প্রবাসীদের ভীড় বাড়ছে। এই বিষয়টির সম্পর্কে ইতিমধ্যে সৌদিঅারবে নিযুক্ত রাস্ট্রদূত গোলাম মসিহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্যসচিব, স্বরাস্ট্র মন্তণালয়ের সুরক্কা ও সেবা বিভাগের সচিব,পররাস্ট্র মন্তণালয়ের সচিব এবং প্রবাসী কল্যান সচিব কে চিঠির মাধ্যমে জানিয়েছেন।প্রবাসী কল্যান মন্তণালয়ের সূএে জানা গেছে,কয়েক হাজার বাংলাদেশী রিয়াদ ও জেদ্দা কনস্যুলেট অফিসের সামনে পাসপোর্টের জন্য প্রতিদিন ভীড় করছেন।স্বরাস্ট্রমন্তণালয়ের সুরক্কা সেবা বিভাগ কে লেখা চিঠিতে তারা জানিয়েছেন সৌদিঅারবে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের ট্রাভেল ডকুমেন্ট ইস্যু করতে অারো অতিরিক্ত ৫০ জন অস্হায়ী কর্মচারী নিয়োগ করা প্রয়োজন।তাই স্হানীয় পর্যায় লোক নিয়োগের মাধ্যমেই এ সমস্যা সমাধান করা যেতে পারে।অন্যথায় অবৈধ বাংলাদেশী প্রবাসীদের জেল জরিমানা সহ শাস্তি ভোগ করতে হবে।
এর অাগে ও ২০১৩ সালে সাধারন ক্কমার ঘোষনা করা হয়েছিল।তখন অবৈধ প্রবাসীদের সুবির্ধাতে অারো কয়েক দফা সময় বাড়ানো হয়। জানা গেছে, সৌদিঅারবে হজ বা উমরা করতে গিয়ে অনেক বাংলাদেশী অার দেশে ফেরত অাসেনা।ফলে ভিসার নির্ধারিত মেয়াদ শেষে পরবর্তীতে তারা অবৈধ হয়ে পড়েন।তবে গত দেড় মাসে সৌদিঅারব সরকারের দেয়া সাধারন ক্কমায় ২৬ হাজার অবৈধ বাংলাদেশীর ট্রাভেল ইস্যু হয়েছে।তারা পর্যায় ক্রমে টিকেট কেটে সৌদিঅারব ত্যাগ করছেন।

cbn

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ২৭

পেকুয়ায় সংগ্রামের জুমে চলছে বালি উত্তোলন

B a n g a b a n d h u : The epic poet of politics

সদর উপজেলা ছাত্রলীগ সভাপতির উপর হামলার প্রতিবাদে জেলা ছাত্রলীগের মিছিল-সমাবেশ

দৈনিক সৈকত সম্পাদকের পিতা হাবিবুর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ

কক্সবাজার জেলা জয় বাংলা তথ্য-প্রযুক্তি লীগের আহবায়ক তুহিনের বিবৃতি

আজ শুভ জন্মাষ্টমী: কক্সবাজারে নানা আয়োজন

কক্সবাজার ইনার হুইল ক্লাবের শিক্ষা উপকরণ বিতরণ

টেকনাফে যুবককে তুলে নিয়ে হত্যা করলো রোহিঙ্গা সন্ত্রাসীরা

সব ধরনের মতামত প্রকাশের নিরাপত্তা আছে?

চীন বলেছে মধ্যস্থতার দায়িত্ব নিয়েছি : মায়ানমার কিন্তু মুখ খুলছেনা

যে মসজিদ নির্মাণে কাজ করে ২ লাখ ১০ হাজার শ্রমিক

সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের জন্য কাজ করতে হবে

জেলা আ.লীগের চিকিৎসা ক্যাম্প শুক্রবার, চিকিৎসা পাবে ৫হাজার মানুষ

চকরিয়ায় দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল আগুনে পুড়ে ধ্বংস

নিরহঙ্কার জীবন : মানবিক উৎকর্ষের চাবিকাঠি

JOB VACANCY ANNOUNCEMENT – HumaniTerra International (HTI)

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

বিদ্যুৎস্পৃষ্টে সদ্যবিবাহিত যুবকের মৃত্যু ইসলামাবাদে

আগামী ১০ বছরে আপনি মারা যাবেন কিনা জানা যাবে ব্লাড টেস্টে!