মুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া

কক্সবাজারের পেকুয়া উপজেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জায়গা জবর দখল করে স্থানীয় প্রভাবশালীদের বিরুদ্ধে পাকা স্থাপনা তৈরী করার গুরুতর অভিযোগ পাওয়া গেছে। আর দখলবাজরা প্রভাবশালী হওয়ায় বিদ্যালয় পরিচালনা কমিটিও জায়গা উদ্ধারে কোন উদ্যোগ নিচ্ছেনা।

প্রাপ্ত অভিযোগ ও সরেজমিনে গিয়ে খোঁজ খবর নিয়ে জানা গেছে, পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের ১২ নং ফাঁসিয়াখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনের কিছু জায়গা সম্প্রতি জবর দখল করে পাকা স্থাপনা তৈরীর কাজ চালাচ্ছে ওই ইউনিয়নের সবজিবন পাড়া গ্রামের মৃত আহমদ কবিরের পুত্র ফিরোজ আহমদ ও তার এক পুত্র। অনেকটা প্রকাশ্যে প্রভাবশালী পিতা-পূত্র কর্তৃক বিদ্যালয়ের জায়গা জবর দখলে নিলেও বিদ্যালয় পরিচালনা কমিটি ও বিদ্যালয় দাতা সদস্যরা ভয়ে কোন ব্যবস্থা গ্রহণ করতে পারছেনা বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। এ নিয়ে সম্প্রতি উপজেলা প্রশাসনসহ সরকারী বিভিন্ন দফতরে বিদ্যালয়ের জায়গা উদ্ধারে প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের জন্য অভিযোগ দায়ের করেছিলেন বিদ্যালয় জমি দাতা পরিবারের সদস্য সমাজসেবক আবুল কাসেম সিকদার। জানা গেছে, স্থানীয় প্রশাসন ও প্রাথমিক শিক্ষা অফিসের অবহেলার কারণেই ওই বিদ্যালয়ের পরিত্যক্ত জায়গা হাত ছাড়া হয়ে যাচ্ছে।

বিদ্যালয়ের কয়েকজহন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে জানান, দখলবাজ ফিরোজ আহমদ জোর করেই বিদ্যাললের জায়গা জবর দখলে নিয়েছে। তারা এ ব্যাপারে প্রশাসনের সহায়তা কামনা করেছেন।

বিদ্যালয়ে দাতা পরিবারের সদস্য আবুল কাসেম সিকদার জানান, প্রশাসনের বিভিন্ন দফতরে দখলবাজদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেও কোন সুফল মিলছেনা।