ঘরে বাইরে অস্বস্তি, বাড়ছে অসুখ-বিসুখ

ডেস্ক নিউজ:

ঘরে-বাইরে সর্বত্রই অস্বস্তিতে মানুষ। বাইরে গেলে প্রচণ্ড রোদে ঘামছে শরীর। আর দু-এক ঘণ্টা পরপর বিদ্যুৎ যাচ্ছে আর আসছে। ফলে ঘরের ভেতরেও গরম। তাই ঘরেও ঘামছে শরীর। এতে বাড়ছে অসুখ-বিসুখ। এ অবস্থায় বৃদ্ধ আর শিশুরা পড়েছে চরম বিপাকে।

আবহাওয়াবিদরা বলছেন, দেশব্যাপী মৃদু তাপদাহ বয়ে যাচ্ছে। ফলে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি। এজন্য প্রচণ্ড গরম অনুভূত হচ্ছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, এ সময়ে নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত সব পরিবারের সদস্যই সাধারণ ঠান্ডা-কাশি, ভাইরাস জ্বর, ডেঙ্গু, চিকুনগুনিয়া জ্বর, জন্ডিস, টাইফয়েড, ডায়রিয়া ও আমাশয়সহ বিভিন্ন অসুখ-বিসুখে আক্রান্ত হচ্ছে। অতিরিক্ত গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন অনেকে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল ও ঢাকা শিশু হাসপাতাল ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. এবিএম আবদুল্লাহ জাগো নিউজকে বলেন, এ সময়ে অতিরিক্ত গরমের কারণে নারী, পুরুষ ও শিশু সবার অসুখ-বিসুখ বাড়ছে।

বিশেষ করে বাইরে সরাসরি রোদের নিচে যেসব শ্রমিক কাজ করেন তারা প্রচণ্ডভাবে ঘামছেন। এ কারণে শরীর থেকে প্রয়োজনীয় লবণ ও পানি বের হয়ে যাচ্ছে। অনেক সময় হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে শরীর দুর্বল, অবসাদগ্রস্ত ও প্রেসার কমে যাচ্ছে।

এছাড়া রাস্তা-ঘাটে তৃষ্ণা মেটাতে অনেকে বিভিন্ন বরফ মিশ্রিত শরবত খাচ্ছেন। এ কারণেও অনেকে ডায়রিয়া-আমাশয়সহ বিভিন্ন ধরনের পেটের পীড়ায় আক্রান্ত হচ্ছেন।

তিনি বলেন, আবহাওয়ার তারতম্যের কারণে এখন গরমের মাঝেই হঠাৎ বৃষ্টি নেমে পানি জমে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বাহক এডিস মশার জন্ম হচ্ছে। সম্প্রতি ডেঙ্গু ও চিকুনগুনিয়ার রোগীও বেশি পাচ্ছেন তারা।

তিনি অসুখ-বিসুখের হাত থেকে বাঁচতে কিছু পরামর্শ দিয়েছেন। তার পরামর্শগুলো হলো- পারতপক্ষে রোদে কম ঘোরাফেরা করা। ছাতা নিয়ে বের হওয়া। সাধারণ শ্রমিকদের রোদে ঘণ্টাখানেক কাজ করার পর কিছুক্ষণ ছায়ায় বিশ্রাম নেয়া এবং লবণ মেশানো পানি খেয়ে ফের কাজে নামা। এ গরমে ঢিলেঢালা পোশাক-পরিচ্ছদ পরিধান করা উচিত।

সোমবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৯ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় যশোর ও চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন সৈয়দপুর ২২ ডিগ্রি সেলসিয়াস।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ