ফরিদুল আলম দেওয়ান, মহেশখালী :

জ্যৈষ্ঠর  তীব্র তাপদাহে মহেশখালীতে হিটস্ট্রোকে মারা গেছে ১জন। স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে নারীসহ আরো ২জন। মহেশখালী উপজেলার হোয়ানক ও কালারমার ছড়া ইউনিয়নে পৃথক স্থানে ঘটনা দু’টি ঘটে। হিটস্ট্রোকে মারা যাওয়া ব্যক্তির নাম ব্রজেন্দ্র সুশীল (৫৭)। তিনি হোয়ানক ইউনিয়নের রাজুয়ার ঘোনা গ্রামের মৃত প্রাণ হরি শীলের পুত্র। অপর আক্রান্ত দুজন হচ্ছে, বানিয়া কাটা গ্রামের মৃত হেদায়েতুর রহমানের পুত্র হাজী কামাল পাশা (৬০) ও কালারমার ছড়া ইউনিয়নের আঁধার ঘোনা গ্রামের মফিজ আলমের স্ত্রী রুমা আকতার।
এলাকাবাসী সুত্রে জানা যায়, হোয়ানক ইউনিয়নের রাজুয়ার ঘোনা গ্রামের মৃত প্রাণ হরি শীলের পুত্র ব্রজেন্দ্র সুশীল (৫৭) গতকাল সকাল ১০ টায় পান বরজে কাজ করা কালীন তীব্র গরমে ছটপট করছিল। এসময় বাড়ীতে ফিরে এসে হঠাৎ তিনি ঢলে পড়ে ঘটনাস্থলেই মারা যান। গতকাল বিকালেই তার অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন করা হয়। অপর দিকে বিকাল ৩টায় কালারমার ছড়া ইউনিয়নের মির্জ্জির পাড়া গ্রামের শিল্পী মঞ্জুর আলমের মায়ের জিয়াফত অনুষ্ঠানে মেলা চলাকালে তীব্র গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে অনুষ্ঠানস্থলেই ঢলে পড়ে নারীসহ ২জন। এরা হচ্ছে ওই বাড়ীর পুত্র বধু মফিজ আলমের স্ত্রী রুমা আক্তার (৩০) ও হোয়ানক ইউনিয়নের বানিয়াকাটা গ্রামের মৃত হেদায়েতুর রহমানের পুত্র হাজী কামাল পাশা (৫৭)। রুমা আক্তারকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সেরে তুলতে পারলেও হাজী কামাল পাশাকে অজ্ঞান অবস্থায় চমেক হাসপাতালে নেয়া হয়েছে।
কক্সবাজার আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, গত কয়েকদিন ধরে কক্সবাজার জেলায় সর্বোচ্চ তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। গত বৃহস্পতিবার থেকে তা মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে। গত কাল সোমবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে।  তীব্র গরমে খেটে খাওয়া শ্রমজীবি মানুষ হাঁফিয়ে উঠছে।
আবহাওয়া পরিবর্তন ও গরমের কারণে মহেশখালী দ্বীপে ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।  সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।
অপরদিকে মহেশখালীতে তীব্র লোডশেডিং হচ্ছে বলে অধিকাংশ মানুষ অভিযোগ করেছেন। ২৪ ঘন্টার মধ্যে ২ ঘন্টাও বিদ্যুৎ থাকছেনা। সাধারণ মানুষ অভিযোগ করে বলেন, বর্তমানে একদিকে প্রচন্ড গরম অন্যদিকে তীব্র লোডশেডিংয়ে বিপর্যস্থ উপজেলার জনজীবন। লোডশেডিং এর কারণে রাতেও ঠিকমত ঘুমাতে পারছে না গ্রামের মানুষ।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •