গর্জনিয়া ইসলামীয়া আলিম মাদরাসার সাবেক অধ্যক্ষের বরখাস্তাদেশ বহাল

আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

 

শামীম ইকবাল চৌধুরী, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) :

রামু উপজেলার গর্জনিয়া ইসলামীয়া আলিম মাদরাসার সাবেক অধ্যক্ষ ওবাইদুল হাকিম বাবুল চুরি, প্রতারণা ও জালিয়াতির মামলায় বান্দরবান জেলার প্রথম শ্রেণির ম্যাজিষ্ট্রেট বিশ্বজিৎ ভট্টাচার্য এর আদালতে জিআর-৩৭/২০০৩ মামলায় দুই বছর সশ্রম কারাদন্ড ও আট হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে ছয় মাসের কারাদন্ডে দন্ডিত হওয়ায় তৎকালীন রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান “পাবলিক সারভেন্ট ডিসমিসাল অন কনভিকশন ১৯৮৫” এর ৩(১) ধারা অনুসারে তাৎক্ষনিক চাকুরীচ্যুতির বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে তৎকার্যালয়ের স্মারক নং ৫-১০/২০০০/২৮৫/সা : তাং- ২১/০৬/২০০৪ ইং মূলে পত্র প্রেরণ করে সংশ্লিষ্ট দপ্তরে অবহিত করেন।

চাকুরীচ্যুত অধ্যক্ষ ওবাইদুল হাকিম উক্ত পত্র চ্যালেঞ্জ করে মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে রীট পিটিশন নং-৩৯৪৯/০৪ দায়ের করলে মাননীয় আদালত শুনানি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার চাকুরীচ্যূতির আদেশ বেআইনি ঘোষণা করেন। এরপর হাইকোর্ট বিভাগের উক্ত আদেশ চ্যালেঞ্জ করে কর্মরত অধ্যক্ষ মাওলানা আব্দুল হামিদ ও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে সিএ নং-২২৬/০৭ ও ২২৭/০৭ আপিল বিভাগে মামলা দায়ের করলে প্রথমে চেম্বার জজ আদালত হাইকোর্ট বিভাগের উক্ত আদেশ স্থগিত করে বিভিন্ন ধাপে শুনানি শেষে প্রায় ১ দশক পর গত ৭ ফেব্রুয়ারী মাননীয় বিচারপতি আব্দুল ওয়াহাব মিয়ার নেতৃত্বে গঠিত তিন সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ সাবেক অধ্যক্ষ ওবাইদুল হাকিমের চাকুরীচ্যুতির আদেশ বহাল রেখে আদেশ প্রচার করেন। আদেশের পূর্ণাঙ্গ রায়ের কপি গত ১৭মে প্রকাশিত হয়েছে।

মাননীয় আদালত আদেশের পর্যবেক্ষণে উল্লেখ করেন যে, বান্দরবান জেলার জিআর -৩৭/০৩ মামলার সাজা হওয়ার দিন থেকে তিনি চাকুরীচ্যুত বলে গণ্য হবেন এবং সাজা থেকে খালাস হলে যদি চাকুরীর বয়স ও পদ শূন্য থাকে তবে তিনি চাকুরীতে পূন: বহাল হবেন। এ ব্যাপারে চাকুরীচ্যুত অধ্যক্ষ ওবাইদুল হাকিমের বক্তব্য পাওয়া যায়নি। তাঁর ব্যক্তিগত ০১৮৩৩০৫৫৩১২ মুঠোফোন নম্বরে একাধিকবার চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

এদিকে সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবি ড.মহিউদ্দিন আহমদ বলেন, ‘চাকুরীচ্যুত হওয়ার পর থেকে এ যাবৎ ধূর্ত ওবাইদুল হাকিম বিভিন্ন সময়ে পকেট কমিটির সভাপতির সহযোগিতায় বেতন ভাতার নামে উত্তোলিত সমুদয় অর্থ ফেরত যোগ্য হবে এবং এ ধরনের আত্মসাৎ এর অভিযোগে সাবেক সভাপতি মো: ইউনুছ সহ জনতা ব্যাংক রামু শাখার ম্যানাজার নুর মো: হাওলাদারের বিরুদ্ধে কক্সবাজার দায়রা জজ আদালতে মামলা বিচারধীন রয়েছে।’

সূত্র জানায়- গত ৭ ফেব্রুয়ারি আপিল বিভাগের রায় ঘোষণা এবং ১৭মে পূর্ণাঙ্গ রায়ের কপি প্রকাশিত হওয়ার পরও আদালতের আদেশের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে কমিটির সভাপতি আইয়ুব সিকদার ও কথিত ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহিউদ্দিন আপিল বিভাগের আদেশ বাস্তবায়নে বাধাগ্রস্থ করে বিভিন্ন তৎপরতা চালিয়ে যাওয়ায় তাঁদের বিরুদ্ধে হাইকোর্ট বিভাগে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছে।

জানতে চাইলে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) ছালেহ উদ্দিন চৌধুরী বলেন, ‘আদালতের রায়কে অবজ্ঞা করার কোন সুযোগ নেই। আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায়টি এখনো আমি পড়িনি। পড়ার পর আইন অনুযায়ী ব্যবস্থা নেব।’

সর্বশেষ সংবাদ

মহেশখালী হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

গোমাতলীর হাজী ফজলের ইন্তেকাল, বাদ আছর জানাজা

রোহিঙ্গা ক্যাম্পে বাড়ছে অপরাধ, মারধরে গুরুতর আহত রোহিঙ্গা দম্পতি

চট্টগ্রাম শাহ আমানতে ২১৬ কার্টন সিগারেটসহ যাত্রী আটক

এস.কে ইন্টারন্যাশনাল গ্রামার স্কুলে শিক্ষক আবশ্যক

কাশ্মীরের মানুষের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বাতিল

‌ হয়ে গেল সৃ‌জিত-‌মি‌থিলার বিয়ে

অমুসলিমরা ভারতে ৫ বছর থাকলেই নাগরিকত্ব

পুঁজিবাদ : আজকের দুনিয়ার অধিকাংশ সমস্যার মূল উৎস

কক্সবাজার জেলার এসএসসি ৯৭ ব্যাচ এর মতবিনিময় সভা

কক্সবাজারে বেড়েই চলছে বাড়ি ভাড়া, নেই কোনও তদারকি

কুড়িয়ে পাওয়া মোবাইলের মালিক খোঁজে অস্থির যে হকার!

পেঁয়াজ সিন্ডিকেটের অনিয়ম কারসাজি প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা : এডিএম

দুর্নীতিমুক্ত ও আন্তরিকতার সহিত সেবা দিয়ে যাচ্ছি : এ.ডি আবু নাঈম

রাতের বেলায় শীতার্তদের খোঁজে জেলা প্রশাসক, নিজের হাতে পরিয়ে দিলেন শীতবস্ত্র

জমকালো আয়োজনে ০৭০৯’র কক্সিয়ান মিলন মেলা অনুষ্ঠিত

নতুন অফিস ব্লাড ডোনার’স সোসাইটির ফুটবল টুর্ণামেন্টের ২য় সেমিফাইনাল

চকরিয়ায় বঙ্গবন্ধু স্মৃতি মেধাবৃত্তি পেল ৭৯ শিক্ষার্থী

চকরিয়ায় সবজি ক্ষেতে নিয়ে প্রথম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ : থানায় মামলা

স্বধর্ম পরিপালনের মাধ্যমে একজন সঠিক মানুষ হওয়া যায়-এমপি কমল