মহেশখালীর স্থগিত দুই ইউপি নির্বাচন ২৩ মে, হার্ডলাইনে প্রশাসন

ফরিদুল আলম দেওয়ান, মহেশখালী: 

আগামী কাল ২৩ মে বহুল আলোচিত মহেশখালীর কালারমারছড়া পুরো ইউপিতে এবং বড়মহেশখালী ইউপি’ র একটি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনকে ঘিরে ভোটাদের মধ্যে উৎসবের আমেজ লক্ষ্য করা গেলেও এক অজানা আতংকের মধ্যে রয়েছে সাধারণ ভোটার’রা। এ নির্বাচন আদৌও শান্তিপূর্ণ হবে কিনা ভোটাররা সন্দেহ প্রকাশ করছে। সবর্ত্র বিরাজ করছে অজানা শংকা।  যে কোন মুহুর্তে সংঘর্ষ লেগে যেতে পারে প্রতিদ্বন্দ্বী গ্রুপ গুলোর কর্মী সমর্থক ও তাদের ভাড়াটিয়া সন্ত্রাসীদের মধ্যে। এমন অভিযোগ প্রতিদ্বন্দ্বী প্রার্থী পরস্পরের মধ্যে। তারা পরস্পরের প্রতি বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র ও ভাড়াটিয়া সন্ত্রাসী মজুদ করার অভিযোগ ও পাল্টা অভিযোগ করছেন। অপর দিকে স্থানীয় প্রশাসন রয়েছে হার্ড লাইনে। কোন পক্ষ নির্বাচনে বিশৃংখলা সৃষ্টির চেষ্টা করলে কাউকে ছাড় দেয়া হবে না। প্রয়োজনে রয়েছে গুলির নির্দেশ। সন্ত্রাসীরা যে দলেরই হোক গ্রেপ্তার করা হবে।
মহেশখালীর সন্ত্রাস কবলীত কালারমার ছড়া ও সহিংসতার করণে বন্ধ ঘোষিত বড় মহেশখালী ইউনিয়নের একটি মাত্র কেন্দ্র নিয়ে উচ্চ আদালতে বহু চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে ২৩ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আলোচিত এ নির্বাচনকে অবাধ সুষ্ঠভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে ৩ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন কোস্টগার্ড, ৬ প্লাটুন পুলিশ এবং ৪ প্লাটুন র‌্যাব সদস্য মোতায়েন করা হচ্ছে। এছাড়া ও স্ট্রাইকিং ফোর্স ভোট কেন্দ্র এলাকায় টহলে থাকবে জানিয়েছেন প্রশাসন।
সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে কালারমারছড়া ইউনিয়নের নির্বাচনে তারা শংকিত। কেন না, এখানে দুই চির প্রতিদ্বন্দ্বি ও প্রতিপক্ষ আওয়ামী পরিবারের মধ্যে সরকার দলীয় মনোনয়ন নিয়ে দ্বন্দ্ব ও উচ্চ আদালতে আইনী লড়াই এর কারণে বিষিয়ে তুলেছে এ ইউপির নির্বাচনকে। এ ইউনিয়নে প্রার্থী রয়েছে ৫ জন। সরকার দলীয় মনোনয়ন নিয়ে শেষ পর্যন্ত নৌকা প্রতীক নিয়ে লড়ছেন সেলিম চৌধুরী। অপর দিকে অাইনী জটিলতায় নৌকা না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মোটর সাইকেল নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন, শহীদ পরিবারের সন্তান সাবেক চেয়ারম্যান ওসমান গণির পুত্র তারেক বিন ওসমান শরীফ।  তবে ভোটারদের মতে জনপ্রিয়তায় এগিয়ে আছেন-  আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী মোটর সাইকেল মার্কার তারেক বিন ওসমান শরিফ, দ্বীতিয় অবস্থানে রয়েছে বিএনপি দলীয়জ ধানের শীষের একক প্রাথী  এখলাছুর রহহমান, এর পরে নৌকার প্রাথী  সেলিম চৌধুরী। মুলত লড়াই হবে মোটর সাইকেল ও ধানের শীষের মধ্যে। এছাড়া


স্বতন্ত্র প্রার্থী হিসাবে আনারস প্রর্তীক নিয়ে প্রচারণায় অংশ নিয়েছেন প্রবাসী আনছারুল করিম ও হাত পাখা নিয়ে ইসলামী ঐক্যজোঠের মাওঃ সেলিম। এ ইউনিয়নে মোট ভোট রয়েছে প্রায় ৩৪ হাজার।
অপর দিকে বড় মহেশখালী ইউনিয়নের স্থগিত একটি মাত্র কেন্দ্র মগরিয়া কাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ ইউপিতে আঃ লীগের প্রার্থী সাবেক চেয়ারম্যান মোঃ শরীফ বাদশা ও বিএনপি ঘরণার স্বতন্ত্র প্রার্থী চশমা প্রতীকের এনায়েত উল্লাহ বাবুলের মধ্যে প্রতিদ্বন্দ্বীতা হচ্ছে। একেন্দ্রে এনায়েত উল্লাহ বাবুল প্রায় ৮৩০ ভোটে এগিয়ে ছিল।
এদিকে ভোটারদের মতে যে কোন মুর্হতে বড় ধরনের সহিসংতার আশংকা রয়েছে এ নির্বাচনকে কেন্দ্র করে।  নির্বাচন সুষ্ট ও সুন্দর ভাবে পরিচালনা ও আইন শৃংখলা স্বাভাবিক রাখার লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে কঠোর প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪

চবির ‘প্রফেসর’ পদোন্নতি পেলেন কক্সবাজারের হাসমত আলী

খুটাখালীর মহাসড়ক কিনারায় অবৈধ ভাসমান দোকানপাট উচ্ছেদ

চবিতে গণিত বিভাগের ২দিন ব্যাপী সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান শুরু

১৯দিন ব্যাপী চুনতির সীরত মাহফিল ১৯ নভেম্বর

ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় শিশুসহ ৪১ জন আটক

গর্জনিয়ার জমিদার ফরুক আহমদ শিকদারের সহধর্মিনীর ইন্তেকাল

মালিকবিহীন ৪০ হাজার ইয়াবা উদ্ধার

আকিদা ঠিক করেন, সব ঠিক হয়ে যাবে -শাহ আহমদ শফি

গাজাসহ ডিআরসি কর্মকর্তা আটক

কক্সবাজার-৩ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের চূড়ান্ত প্রার্থী আলহাজ্ব ডাঃ মুহাম্মদ আমীন

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে আধুনিক সিটি স্ক্যান মেশিন