মহেশখালীর স্থগিত দুই ইউপি নির্বাচন ২৩ মে, হার্ডলাইনে প্রশাসন

ফরিদুল আলম দেওয়ান, মহেশখালী: 

আগামী কাল ২৩ মে বহুল আলোচিত মহেশখালীর কালারমারছড়া পুরো ইউপিতে এবং বড়মহেশখালী ইউপি’ র একটি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচনকে ঘিরে ভোটাদের মধ্যে উৎসবের আমেজ লক্ষ্য করা গেলেও এক অজানা আতংকের মধ্যে রয়েছে সাধারণ ভোটার’রা। এ নির্বাচন আদৌও শান্তিপূর্ণ হবে কিনা ভোটাররা সন্দেহ প্রকাশ করছে। সবর্ত্র বিরাজ করছে অজানা শংকা।  যে কোন মুহুর্তে সংঘর্ষ লেগে যেতে পারে প্রতিদ্বন্দ্বী গ্রুপ গুলোর কর্মী সমর্থক ও তাদের ভাড়াটিয়া সন্ত্রাসীদের মধ্যে। এমন অভিযোগ প্রতিদ্বন্দ্বী প্রার্থী পরস্পরের মধ্যে। তারা পরস্পরের প্রতি বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র ও ভাড়াটিয়া সন্ত্রাসী মজুদ করার অভিযোগ ও পাল্টা অভিযোগ করছেন। অপর দিকে স্থানীয় প্রশাসন রয়েছে হার্ড লাইনে। কোন পক্ষ নির্বাচনে বিশৃংখলা সৃষ্টির চেষ্টা করলে কাউকে ছাড় দেয়া হবে না। প্রয়োজনে রয়েছে গুলির নির্দেশ। সন্ত্রাসীরা যে দলেরই হোক গ্রেপ্তার করা হবে।
মহেশখালীর সন্ত্রাস কবলীত কালারমার ছড়া ও সহিংসতার করণে বন্ধ ঘোষিত বড় মহেশখালী ইউনিয়নের একটি মাত্র কেন্দ্র নিয়ে উচ্চ আদালতে বহু চড়াই উৎরাই পেরিয়ে অবশেষে ২৩ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আলোচিত এ নির্বাচনকে অবাধ সুষ্ঠভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে ৩ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন কোস্টগার্ড, ৬ প্লাটুন পুলিশ এবং ৪ প্লাটুন র‌্যাব সদস্য মোতায়েন করা হচ্ছে। এছাড়া ও স্ট্রাইকিং ফোর্স ভোট কেন্দ্র এলাকায় টহলে থাকবে জানিয়েছেন প্রশাসন।
সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে কালারমারছড়া ইউনিয়নের নির্বাচনে তারা শংকিত। কেন না, এখানে দুই চির প্রতিদ্বন্দ্বি ও প্রতিপক্ষ আওয়ামী পরিবারের মধ্যে সরকার দলীয় মনোনয়ন নিয়ে দ্বন্দ্ব ও উচ্চ আদালতে আইনী লড়াই এর কারণে বিষিয়ে তুলেছে এ ইউপির নির্বাচনকে। এ ইউনিয়নে প্রার্থী রয়েছে ৫ জন। সরকার দলীয় মনোনয়ন নিয়ে শেষ পর্যন্ত নৌকা প্রতীক নিয়ে লড়ছেন সেলিম চৌধুরী। অপর দিকে অাইনী জটিলতায় নৌকা না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মোটর সাইকেল নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করছেন, শহীদ পরিবারের সন্তান সাবেক চেয়ারম্যান ওসমান গণির পুত্র তারেক বিন ওসমান শরীফ।  তবে ভোটারদের মতে জনপ্রিয়তায় এগিয়ে আছেন-  আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী মোটর সাইকেল মার্কার তারেক বিন ওসমান শরিফ, দ্বীতিয় অবস্থানে রয়েছে বিএনপি দলীয়জ ধানের শীষের একক প্রাথী  এখলাছুর রহহমান, এর পরে নৌকার প্রাথী  সেলিম চৌধুরী। মুলত লড়াই হবে মোটর সাইকেল ও ধানের শীষের মধ্যে। এছাড়া


স্বতন্ত্র প্রার্থী হিসাবে আনারস প্রর্তীক নিয়ে প্রচারণায় অংশ নিয়েছেন প্রবাসী আনছারুল করিম ও হাত পাখা নিয়ে ইসলামী ঐক্যজোঠের মাওঃ সেলিম। এ ইউনিয়নে মোট ভোট রয়েছে প্রায় ৩৪ হাজার।
অপর দিকে বড় মহেশখালী ইউনিয়নের স্থগিত একটি মাত্র কেন্দ্র মগরিয়া কাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ ইউপিতে আঃ লীগের প্রার্থী সাবেক চেয়ারম্যান মোঃ শরীফ বাদশা ও বিএনপি ঘরণার স্বতন্ত্র প্রার্থী চশমা প্রতীকের এনায়েত উল্লাহ বাবুলের মধ্যে প্রতিদ্বন্দ্বীতা হচ্ছে। একেন্দ্রে এনায়েত উল্লাহ বাবুল প্রায় ৮৩০ ভোটে এগিয়ে ছিল।
এদিকে ভোটারদের মতে যে কোন মুর্হতে বড় ধরনের সহিসংতার আশংকা রয়েছে এ নির্বাচনকে কেন্দ্র করে।  নির্বাচন সুষ্ট ও সুন্দর ভাবে পরিচালনা ও আইন শৃংখলা স্বাভাবিক রাখার লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে কঠোর প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবার সচেতনতা প্রয়োজন’

টেকনাফে ঘুর্ণিঝড় প্রস্তুতিমূলক কর্মশালা অনুষ্ঠিত

চট্টগ্রামে ছিনতাইকারী ধরতে ফায়ার সার্ভিস!

মাদক ব্যবসায়িদের গুলি করুন, কেউ কাঁদবে না

২৩ সেপ্টেম্বর কর্ণফুলীতে আসছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

কচ্ছপিয়াতে আবারও বজ্রপাতে ১ মহিলা আহত

ঈদগাঁওতে চাঁন্দের গাড়ির হেলফার নিহত , চালক গুরুতর আহত

ধর্ষণের শিকার নারীর গর্ভের সন্তানের বিধান কী?

মালয়েশিয়ায় ভেজাল মদ খেয়ে বাংলাদেশিসহ ১৫ জনের মৃত্যু

মধু খেলেই ৭ জটিল সমস্যার সমাধান

মুসলমান মেয়েদের হাত মেলানো উচিত না : পপি

নাইক্ষ্যংছড়িতে সেরা শিক্ষক বুলবুল আক্তার

পেকুয়া সড়ক দুর্ঘটনা : চালকের আসনে ছিল হেলপার , নিহত -১

কেঁওচিয়া ইউনিয়ন ছাত্রদলের ২১ সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন

কক্সবাজার জেলা সদর হাসপাতালে সাপে কাটা ৩৬ রোগীর চিকিৎসা

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প