কুতুবদিয়ার রক্ষা বাঁধ কস্তুরা

প্রেস বিজ্ঞপ্তি :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ এবং নেদারল্যন্ডস ওয়াহেনিনগেন বিশ্ববিদ্যালয় এর যৌথ উদ্যোগে গত ১৮ মে ২০১৭ তারিখ সকাল ১০ টায় কক্সবাজার জেলার উপকূলবর্তী দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় “কুতুবদিয়ার রক্ষা বাঁধ কস্তুরা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। একই সাথে অনুষ্ঠিত হয় কুতুবদিয়া উপজেলার শিক্ষার্থীর অংশগ্রহণে “চল সাগরকে জানি” শীর্ষক সমুদ্র বিষয়ক সচেতনতামূলক “সমুদ্র সাক্ষরতা অভিযান” বা ওশান অলিম্পিয়াড। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠান উদ্বোধন করেন কক্সবাজার-২ আসনের  সংসদ সদস্য জনাব আশেক উল্লাহ রফিক।

“কুতুবদিয়া রক্ষায় কস্তুরা বাঁধ” শীর্ষক সেমিনারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজের পরিচালক এম জাহেদুর রহমান চৌধুরীর সভাপতিত্বে উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার-২ আসনের সাবেক সাংসদ জহিরুল ইসলাম, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক  সাইফুল ইসলাম, ইনস্টিটিউট ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সর অধ্যাপক কামাল উদ্দিন চৌধুরী, ক্রেল প্রকল্পের চকরিয়া উপজেলা সমন্বয়কারী জনাব মোঃ আবদুল কাইয়ুম, কুতুবুদিয়া উপজেলার নির্বাহী অফিসার  সুজন চৌধুরী। সেমিনারে কুতুবদিয়ার জন প্রতিনিধিগণ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকামন্ডলী উপস্থিত ছিলেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজের অধ্যাপক ড. এম. শাহাদাত হোসেন, মূল প্রবন্ধ উপস্থাপন করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজের সহকারী অধ্যাপক ও নেদারল্যান্ডস Wageningen University এর পিএইচডি গবেষক মোহাম্মদ শাহ্ নেওয়াজ চৌধুরী।

চবি  উপাচার্য তাঁর ভাষণে অত্যন্ত জনগুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজন করায় আয়োজকবৃন্দকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, উপকূল সুরক্ষায় বাঁধ নির্মাণে সাশ্রয়ী এবং টেকসই ব্যবস্থা হিসেবে কস্তুরা বাঁধ নির্মাণ নিঃসন্দেহে কার্যকরী ভূমিকা রাখবে। একই সাথে মানুষের খাদ্যাভাসে কস্তুরা যুক্ত হলে তা খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের পাশাপাশি পুষ্টির চাহিদাও মেটাবে। বর্তমানে উপকূলীয় ভাঙন এর সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা বাংলাদেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চলের কক্সবাজার জেলার অন্তর্গত সমুদ্রবেষ্টিত দ্বীপ কুতুবদিয়ায় ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ এর সহকারী অধ্যাপক  মোহাম্মদ শাহ্ নেওয়াজ চৌধুরী পিএইচডি গবেষণার লক্ষ্যে নেদ্যারল্যান্ডস এর Ministry of Education এবং Ministry of Foreign Affairs এর সহযোগিতায়Netherlands Fellowship Programme (NFP) এর আওতায় Institute for Marine Resources and Ecosystem Studies (IMARES) , Wageningen University ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজ এর যৌথ উদ্যোগে প্রাকৃতিক শক্তি নির্ভর Eco- engineering এর মাধ্যমে সমুদ্র ভাঙন রোধে টেকসই ও প্রতিবেশ বান্ধব জৈব প্রযুক্তি উদ্ভাবনে গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছেন এটি অত্যন্ত সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ বিষয়।

পরে  উপাচার্য ও সাংসদ এবং অতিথিবৃন্দ কস্তরা বাঁধ প্রকল্পটি দেখেন।সেমিনারে শেষে  উপাচার্য এবং সাংসদ কুতুবদিয়া উপজেলার শিক্ষার্থীর অংশগ্রহণে “চল সাগরকে জানি” শীর্ষক সমুদ্র বিষয়ক সচেতনতামূলক “সমুদ্র সাক্ষরতা অভিযান” বা ওশান অলি¤িপয়াড এর বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড