ঢাকাই চলচ্চিত্রের রাজ পরিবারবাংলাদেশ চলচ্চিত্রের সরকারি প্রতিষ্ঠান বিএফডিসি। সাম্প্রতিক সময়ে বেশ কিছু অঘটনের জন্ম হয়েছে এখান থেকে। দেশের এক নম্বর নায়ক শাকিব খানকে দিয়ে শুরু হয়ে এবার সেটি গড়িয়েছে ঢাকাই চলচ্চিত্রের রাজ পরিবার পর্যন্ত!

শাকিব খান, বাপ্পারাজকে পরিচালক সমিতির আইনি নোটিশ পাঠানোর পর এবার বিশৃঙ্খলায় জড়ানো হয়েছে বাংলা চলচ্চিত্রের সবচেয়ে সম্মানিত ব্যক্তিত্ব নায়করাজকে। সমিতির বর্তমান মহাসচিব বদিউল আলম খোকন প্রকাশ্যে রাজ্জাককে নিয়ে কটূক্তি করার জোর অভিযোগ রয়েছে। শনিবার পরিচালকদের মধ্যে ঘটে যাওয়া এই ‌‘হাতাহাতি’ পর্ব নিয়ে এখন বিএফডিসিকে ঘিরে চলছে সমালোচনা।
এদিকে বিষয়টি নিয়ে অসন্তোষ নায়ক রাজ্জাক পরিবার। মুখে সরাসরি কিছু না বললেও অসন্তোষের কথাটি স্পষ্ট হয় রাজ্জাকের দুই উত্তরসূরির বক্তব্যে। এর আগে বাংলা ট্রিবিউনের কাছে সাক্ষাৎকারে সোজাসাপ্টা কথা বলেছিলেন রাজ্জাকের বড় ছেলে নায়ক বাপ্পারাজ। সেখানে সমিতি ও এর মহাসচিবের কার্যক্রম প্রশ্নবিদ্ধ করেন তিনি।
শনিবার (২০ মে) নায়করাজকে উদ্দেশ্য করে কটূক্তি করার পর বাংলা ট্রিবিউনের সঙ্গে রবিবার (২১ মে) সকালে কথা হয় সম্রাটের সঙ্গে। মুঠোফোনে বিষয়টি এড়িয়ে গেলেও নিজের ক্ষোভ দমাতে পারেননি।
হতাশা নিয়ে জানান, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি ও শিল্পী সমিতির সদস্যপদ ত্যাগ করতে চান তিনি।
সম্রাট একরকম হতাশা জড়ানো কণ্ঠে বলেন, ‌‘আমি দীর্ঘদিন চলচ্চিত্রে অভিনয় করছি না। আবার ছবি প্রযোজনাও করছি না। তাই সংশ্লিষ্ট এ দুটি সমিতি থেকে নিজেকে প্রত্যাহার করব শিগগিরই। আর যেহেতু পরিচালক সমিতিতে আমি যুক্ত নই। তাই এ বিষয়ে কোনও মন্তব্যই করতে চাই না।’
কাজ না করাটাই একমাত্র কারণ কিনা, জানতে চাইলে তিনি বলেন, ‘না, তা একমাত্র কারণ নয়। সাম্প্রতিক বিএফডিসিতে বেশ কিছু ঘটনা ঘটেছে। এগুলো অগ্রহণযোগ্য। এমন পরিবেশ কাম্য হতে পারে না। এগুলো আমাকে ও আমার পরিবারকে চরমভাবে আহত করেছে।’
এদিকে গতকাল (২০ মে) বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যালয়ে বিশৃঙ্খলার (হাতাহাতি) ঘটনা ঘটে। অভিযোগ রয়েছে নায়করাজকে নিয়ে নজিরবিহীন ‘আপত্তিকর’ মন্তব্য করেন এর মহাসচিব বদিউল আলম খোকন। এর প্রতিবাদ করেন ‘প্রেমের তাজমহল’খ্যাত নির্মাতা গাজী মাহবুব।
‘বাংলা চলচ্চিত্রে রাজ্জাকের কোনও অবদান নেই’- বলে দাবি করেন খোকন। এমনকি নায়করাজের বিরুদ্ধে অনিয়মের অভিযোগেরও ইঙ্গিত দেন তিনি। সেসময় তাকে নিয়ে অকথ্য ভাষায় গালি দেওয়া হয় বলেও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়।
আর এগুলোর প্রতিবাদ করলে নির্মাতা গাজী মাহবুবকে ধাওয়া করে বিএফডিসি থেকে বের করে দেওয়া হয়!
অন্যদিকে গতকালের এই অপ্রীতিকর বিষয়টি নায়করাজ অবহিত হয়েছেন। তবে তিনি এ নিয়ে কোনও মন্তব্য করতে চান নি।