৫০০ স্কুল নিয়ে ফুটবল ডটনেট প্রকল্প

ডেস্ক নিউজ: 

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা প্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল আয়োজন করে দেশে ফুটবলার তৈরির বিশাল একটা কাজ করে দিচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সরকারের এ বিশাল প্রকল্প থেকে সুবিধা তুলে নিতে পারছে না। কারণ, তৃণমুলে নজর নেই দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটির।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ফুটবল নিয়ে আরেকটি প্রকল্প হাতে নিয়েছে। নতুন এ প্রকল্পের নাম ‘ফুটবল ডটনেট’। যার ব্যবস্থাপনায় থাকবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং অর্থিক সহযোগিতা দেবে শিশুদের উন্নতি ও নিরাপত্তা সংক্রান্ত কর্মকাণ্ড পরিচালনা করা আন্তর্জাতিক সংস্থা ইউনিসেফ।

এ প্রকল্প বাস্তবায়ন নিয়ে বৃহস্পতিবার সচিবালয়ে একটি সভাও অনুষ্ঠিত হয়েছে। সভায় উপিস্থত ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস। প্রকল্প প্রসঙ্গে তিনি জাগো নিউজকে বলেছেন, ‘প্রকল্পের নাম ফুটবল ডটনেট হলেও এখানে আরো তিনটি খেলা ক্রিকেট, হ্যান্ডবল ও ব্যাডমিন্টনও অন্তর্ভূক্ত করা হয়েছে। ইউনিসেফ এ প্রকল্পের অর্থায়ন করবে।’ প্রকল্প নিয়ে যে সভা হয়েছে বৃহস্পতিবার সেখানে সংশ্লিষ্ট চার খেলার কোনো প্রতিনিধি ছিলেন না। সভায় তাদের আমন্ত্রণও জানানো হয়নি।

কি থাকছে এ প্রকল্পে? জাতীয় ক্রীড়া পরিষদের সচিব বলেছেন, ‘যে ৫০০ প্রাথমিক বিদ্যালয়কে এ প্রকল্পের অধীনে আনা হচ্ছে, ওই সব প্রতিষ্ঠানের একজন করে শিক্ষককে (গেমস শিক্ষক) প্রথমে প্রশিক্ষণ দেয়া হবে। পরবর্তীতে তারা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবেন। অনেক ছেলে-মেয়ে আছে যারা খেলায় মনোযোগী বেশি; কিন্তু স্কুলে যেতে চায় না। তাদের যদি খেলার পরিবেশ ও সুযোগ তৈরি করে দেয়া হয় তাহলে স্কুলে যেতে তাদের আগ্রহ বাড়বে। তাতে অল্প বয়সী ছেলেরা অন্যসব ভুলে স্কুলমুখি হবে।’

প্রকল্প মেয়াদকাল কি হবে এবং এর জন্য কত টাকা খরচ হবে তা নির্ধারণ হবে পরবর্তী সভায়। যে চার খেলা বেছে নেয়া হয়েছে এ প্রকল্পের জন্য জাতীয় ক্রীড়া পরিষদ ওই তিন খেলার কোচ দিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে সহযোগিতা করবে।

সর্বশেষ সংবাদ

‘বিদেশের মাটিতে সিবিএন যেন এক টুকরো বাংলাদেশ’

বারবাকিয়া রেঞ্জের উপকারভোগীদের মাঝে চেক বিতরণ

কাতারে কক্সবাজারের কৃতি সন্তান ড. মামুনকে নাগরিক সমাজের সংবর্ধনা

এনজিওদের দেয়া ত্রাণের পণ্য খোলাবাজারে বিক্রি করছে রোহিঙ্গারা

পেকুয়ায় ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উখিয়ায় পাহাড় চাপায় আবারো শ্রমিক নিহত

চট্টগ্রামে ৩দিনেও মেরামত হয়নি গ্যাস লাইন, চরম ভোগান্তি

ঝাউবনে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ১২ মামলার আসামী নেজাম গ্রেফতার

চকরিয়ায় ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নাইক্ষ্যংছড়িতে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

রিক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

পানির দরে লবণ!

জীবন ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার!

নাইক্ষ্যংছড়িতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

সোনারপাড়ার মুক্তিযোদ্ধা লোকমান মাস্টার আর নেই : জোহরের পর জানাজা

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ এর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক

লামা ও আলীকদম উপজেলা নির্বাচনে তিন পদে ২২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

দেশী-বিদেশী পর্যটকদের জন্য কক্সবাজারে নিরাপত্তাবলয়

আলীকদমে তিনটি পদে ৯ জনের মনোনয়নপত্র দাখিল

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাবেক ছাত্রনেতা শামশুল আলমের শুভেচ্ছা